Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

সম্পদ জবরদখল করার ভয়াবহ পরিণতি

অন্যায়ভাবে কারো অর্থ-সম্পদ দখল করা বা ভোগ করা গর্হিত অপরাধ। এতে অনেক সময় মানুষ তার ভিটামাটি পর্যন্ত হারিয়ে নিঃস্ব, কপর্দকশূন্য হয়ে পড়ে। ফলে সে নিঃস্ব হয়ে মানবেতর জীবন যাপন করে। অন্যদিকে জবরদখলকারীরা সমাজে বুক ফুলিয়ে চলে। এটা যে অন্যায় ও হারাম, এ বিষয়ে সে কোনো তোয়াক্কাই করে না। অথচ আল্লাহ এসব কাজ নিষেধ করেছেন। মহান আল্লাহ বলেন, ‘আর তোমরা অন্যায়ভাবে পরস্পরের সম্পদ ভক্ষণ কোরো না।’ (সুরা : বাকারা, আয়াত : ১৮৮)
পরকালে জবরদখলের পরিণতি হবে অত্যন্ত ভয়াবহ। রাসুল (সা.) বলেন, যে ব্যক্তি জুলুম করে অন্যের এক বিঘত জমিনও আত্মসাৎ করে, কিয়ামতের দিন সাত তবক জমিন তার গলায় পরিয়ে দেওয়া হবে। (বুখারি, হাদিস : ৩১৯৮; মুসলিম, হাদিস : ১৬১০)

 

অন্য হাদিসে এসেছে, রাসুলুল্লাহ (সা.) ইরশাদ করেন, যে ব্যক্তি অন্যায়ভাবে সামান্য পরিমাণ জমিও দখল করবে, কিয়ামতের দিন তাকে সাত তবক জমিনের নিচ পর্যন্ত ধসিয়ে দেওয়া হবে। (বুখারি, হাদিস : ২৪৫৪)

জবরদখলকারী জাহান্নামে প্রবেশ করবে। কারণ অন্যায়ভাবে অন্যের সম্পদ দখল করা হারাম। আর হারাম খাদ্যে দেহ পরিপুষ্ট হলে সে দেহ জান্নাতে প্রবেশ করবে না। রাসুল (সা.) বলেন, যে দেহ হারাম খাদ্য দ্বারা পরিপুষ্ট হয়েছে, সে দেহ জান্নাতে প্রবেশ করবে না। (বায়হাকি, শুআবুল ঈমান, হাদিস : ৫৭৫৯; মুসনাদ আহমাদ, হাদিস : ১৪৪১)
মহান আল্লাহ আমাদের হেফাজত করুন।

সৌজন্যে কালের কণ্ঠ

Exit mobile version