Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

সাকা-মুজাহিদের প্রাণভিক্ষার আবেদন-যে কোন সময় ফাঁসি

স্টাফ রিপোর্টার:;মানবতাবিরোধী অপরাধের মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরী ও জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মুহাম্মদ মুজাহিদ নিজেদের অপরাধের জন্য রাষ্ট্রপতির কাছে ক্ষমা প্রার্থনা করেছেন বলে জানিয়েছে কেন্দ্রীয় কারাগার কর্তৃপক্ষ।
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন একজন কর্মকর্তা বিবিসির কাছে এ তথ্যটি নিশ্চিত করেছেন।
এদিকে মৃত্যুদণ্ডপ্রাপ্ত দু নেতার প্রাণভিক্ষার আবেদনের বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের জানান, সাকা চৌধুরী ও আলী আহসান মোহাম্মদ মুজাহিদ আবেদন করেছেন। তবে আবেদনের বিষয়টি কী তা মন্ত্রী স্পষ্ট করেননি।
সূত্র জানায়, আবেদন দুটি স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে যাচাই বাছাইয়ের জন্য আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।
অপরদিকে আইনমন্ত্রী আনিসুল হক বিবিসিকে বলেছেন, আবেদন দুটি স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে আইন মন্ত্রণালয়ে এলে আজই তা রাষ্ট্রপতির কাছে বিবেচনার জন্য পাঠানো হবে।এ ব্যাপারে দ্রুত সিদ্ধান্ত নেয়া হবে বলে জানান তিনি।
এর আগে দুপুরে দুই নেতার প্রাণভিক্ষার আবেদনের ব্যাপারে সিদ্ধান্ত জানতে দুজন ম্যাজিস্ট্রেট কারাগারে প্রবেশ করেন।তারা বিকাল তিনটার দিকে কারাগার থেকে বেরিয়ে যান। তবে বেরিয়ে যাবার সময় তারা মিডিয়ার সাথে কোন কথা বলেননি।
উল্লেখ্য, মানবতাবিরোধী অপরাধে এর আগে দুই জামায়াত নেতা কাদের মোল্লা ও কামারুজ্জামানের মৃত্যুদণ্ড কার্যকর করা হলেও তার আগে তারা কেউ-ই রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাওয়ার সুযোগ নেননি।
তবে সাকা-মুজাহিদের ক্ষমা চাওয়ার খবর আসার কিছুক্ষণ আগে এক সংবাদ সম্মেলনে সাকার স্ত্রী ফারহাত কাদের চৌধুরী বলেন, তার স্বামী আইনজীবীদের সঙ্গে দেখা না করে এ বিষয়ে কোনো সিদ্ধান্ত নিতে পারছেন না।
একই প্রতিক্রিয়া ব্যক্ত করেন মুজাহিদের বড় ছেলে মাবরুর মুজাহিদ বলেছেন, তার বাবার প্রাণ ভিক্ষা চাওয়ার বিষয়টি বোগাস।
অপরদিকে আলী আহসান মুহাম্মদ মুজাহিদের প্রাণভিক্ষার আবেদনের সংবাদ ভিত্তিহীন বলে জানিয়েছেন তার স্ত্রী তামান্না জাহান। তিনি বলেন, কারা কর্তৃপক্ষের তথ্যের ভিত্তিতে গণমাধ্যমে রাষ্ট্রপতির কাছে মুজাহিদের প্রাণ ভিক্ষার যে সংবাদ প্রচার ও প্রকাশিত হচ্ছে তা সম্প্রর্ণ ভিত্তিহীন। তিনি জানান, তার স্বামী আইনজীবিদের পরামর্শের বাইরে কোন সিন্ধান্ত নেননি এবং নেবেন না।

Exit mobile version