Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

সিলেটের ডাক বন্ধ করে দেয়ায় ক্ষুব্দ লন্ডন বাংলা প্রেসক্লাব

সিলেটের প্রাচীনতম ও জনপ্রিয়তার দিক থেকে শীর্ষস্থানীয় দৈনিক সিলেটের ডাক জেলা প্রশাসক কর্তৃক বন্ধ করে দেয়ার ঘটনায় তীব্র প্রতিবাদ ও ক্ষোভ প্রকাশ করেছে বৃটেনের ব্রিটিশ বাংলাদেশি সাংবাদিকদের প্রতিনিধিত্বশীল সংগঠন লন্ডন বাংলা প্রেস ক্লাব।
লন্ডন বাংলা প্রেস ক্লাবের সভাপতি সৈয়দ নাহাস পাশা এবং সাধারণ সম্পাদক মুহাম্মদ জুবায়ের এক বিবৃতিতে বলেন, প্রকাশক জটিলতার অজুহাতে সিলেটবাসীর বিশ্বস্ত মুখপত্র হিসেবে সর্বমহলে গ্রহণযোগ্য ও বাংলাদেশের বাস্তবতায় দলনিরপেক্ষ হিসেবে এখনো টিকে থাকা গুটি কয়েক মিডিয়ার অন্যতম দৈনিক সিলেটের ডাক এর ডিক্লারেশন বাতিল করে দেয়াটা হতাশাজনকই নয়, উদ্বেগজনকও বটে। এসব কারণেই বাংলাদেশে স্বাধীন সাংবাদিকতা ও সংবাদপত্রের স্বাধীনতায় হস্তক্ষেপের প্রশ্ন বড় হয়ে দেখা দেয়।

তাঁরা বলেন, দৈনিক সিলেটের ডাক তিন দশকেরও বেশি সময় ধরে সিলেট অঞ্চলের মানুষের প্রতিটি প্রয়োজনে পাশে দাঁড়িয়েছে, ন্যায়সঙ্গত প্রতিটি আন্দোলনে ও সংগ্রামে রেখেছে সাহসী ভূমিকা। কোন বিশেষ মতের লেজুড়বৃত্তি না করায় এবং সর্বাবস্থায় বস্তুনিষ্ট সাংবাদিকতার নীতি অনুস্মরণ করায় সিলেটবাসীর কাছে সর্বাধিক জনপ্রিয় দৈনিক হিসেবে সুপ্রতিষ্ঠিত হতে পেরেছে। শুধু অগনিত সাংবাদিক নন, নানা পর্যায়ে শতাধিক লোকের জীবিকা নির্বাহের একমাত্র অবলম্বন হচ্ছে সিলেটের ডাক। ঈদের মাত্র কয়েকদিন আগে একজন আমলার এক কলমের খোঁচায় দৈনিক সিলেটের ডাক বন্ধ করে দেয়াটা কোনভাবেই মেনে নেয়া যায় না। সংবাদপত্রের বিরুদ্ধে এ ধরনের আচরণের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি আমরা।

বিবৃতিতে প্রেস ক্লাব নেতৃবৃন্দ, প্রকাশক জটিলতা নিরসন করে অবিলম্বে দৈনিক সিলেটের ডাক এর প্রকাশনাকে স্বাভাবিক করতে রাষ্ট্রই উদ্যোগী ভূমিকা নেবে বলে আশাবাদ ব্যক্ত করেন। তাঁরা বলেন, সিলেটের প্রধান দৈনিক ‘সিলেটের ডাক’ এর ডিক্লারেশন বাতিলের সিদ্ধান্ত প্রত্যাহারে প্রধানমন্ত্রীর আশু হস্তক্ষেপ আমরা প্রত্যাশা করছি। আইনের মারপ্যাঁচ নয়, শতাধিক সাংবাদিক, কর্মকর্তা, কর্মচারী ও বিপনন কর্মীর জীবিকা নির্বাহের বিষয়টি মানবিকতার দৃষ্টিকোণ থেকে বিবেচনায় নেয়ার এবং সংবাদপত্রের স্বাধীনতা নিশ্চিত করার স্বার্থে মাননীয় প্রধানমন্ত্রী দৈনিক সিলেটের ডাক এর দ্রুত পুন:প্রকাশে কার্যকর পদক্ষেপ নেয়ার নির্দেশ দেবেন বলে বৃটিশ বাংলাদেশী সাংবাদিক ও মিডিয়া কর্মীরা আশা করছেন

বিবৃতিতে নেতৃবৃন্দ লন্ডন বাংলা প্রেস ক্লাবের সকল সদস্য দৈনিক সিলেটের ডাক এর সহকর্মীদের প্রয়োজনে পাশে অঙ্গিকারের কথা উল্লেখ করে বলেন, ডিক্লারেশন বাতিলের সরকারী সিদ্ধান্ত বাতিল না হওয়া পর্যন্ত সিলেটের সর্বস্তরের সাংবাদিকরা সোচ্চার থাকবেন বলে বৃটেনের বাংলা মিডিয়া কর্মীরা আশা করছেন।- সংবাদ বিজ্ঞপ্তি

Exit mobile version