Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

সিলেটে জমেছে কোরবানী পশু বেচাকেনা

কামরুল ইসলাম মাহি, সিলেট :: সিলেট নগরে বৈধ-অবৈধ পশুর হাটে জমে উঠেছে কোরবানী পশুর বেচাকেনা। সোমবার সকাল থেকেই বিভিন্ন হাটে চলছে পশু বেচাকেনা।

সিলেটের কাজিরবাজার হাটে আসা ক্রেতারা বলছেন, বিক্রেতারা গরুর দাম এখনও অনেক বেশি চাইছেন। তবে অন্যান্য বছরের চেয়ে এবার হাটগুলোতে পশুর দাম কম। অপরদিকে ব্যাপারীরা বলছেন গরু কেনার সময় দাম বেশি পড়েছে। তাই ক্রেতাদের কাছে কিছুটা লাভ রেখে গরু বিক্রি করা হচ্ছে।

এ বছর জেলা প্রশাসনের পক্ষ থেকে পুরো জেলা ২২টি হাটের অনুমোদন দেওয়া হয়েছে। তারপরও নগরীর বিভিন্ন স্থানে অবৈধ পশুর হাট বসেছে। অনেক জায়গায় রাস্তা দখল করেই বসেছে অবৈধ পশুর হাট। এতে অনেক জায়গায় যানজটের সৃষ্টি হয়েছে।

কাজিরবাজার হাটে গিয়ে দেখা গেছে সোমবার (২০ আগস্ট) সকাল থেকেই পশু বেচাকেনা জমে উঠেছে। এ হাটে ছাগলও প্রচুর বিক্রি হচ্ছে। তবে দাম চাওয়া হচ্ছে অনেক বেশি। মারজান নামের একজন একটি ছাগল ১০ হাজার টাকা দিয়ে কিনেছেন। এটা কিনতে পেরে তিনি বেশ খুশি।

ক্রেতারা জানিয়েছেন, এ বছর কোরবানির পশুর দাম অনেক বেশি। গত বছর যে গরু ৭০ হাজার টাকা বিক্রি হয়েছে এবার সে গরু দাম চাওয়া হচ্ছে এক লক্ষ টাকা । ফলে ক্রেতারা বাজার ঘুরেও গরু বেশী দামে গরু কিনছেন ।

কাজির বাজার হাটে গরু কিনেছেন নগরীর সুবিদবাজার এলাকার শাহীন মিয়া। তিনি জানান, গত দু’দিন ধরে বেপারীরা দাম না ছাড়লেও আজ সকাল থেকে একটু কমিয়েছেন। ফলে ক্রেতাদের কিছুটা সাধ্যের মধ্যে এসেছে পশুর বাজার।

এর আগে দুদিন ধরে যে গরু একলক্ষ ৫০ হাজার টাকা চেয়েছিল আজ ( সোমবার) সকালে তা একলক্ষ টাকায় কিনেছি। আজ সকাল থেকে ব্যাপারীরা পশুর দাম অনেকটা ছেড়েছে। গরু কিনে তিনি সন্তুষ্ট।

এদিকে শিবের বাজার পশুর হাটে গিয়ে দেখা গেছে সেখানেও প্রচুর পশু বিক্রি হচ্ছে। সকাল থেকেই ক্রেতারা কোরবানির পশু কেনার জন্য হাজির হয়েছেন।

নগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (মিডিয়া) মুহম্মদ আব্দুল ওয়াহাব জানান, নগরীর কাজিরবাজারসহ ১১টি হাট বসানোর অনুমতি দেওয়া হয়েছে। এর বাইরে কোথাও হাট বসেনি।

তিনি আরও বলেন, জেলা প্রশাসন থেকে নির্বাহী ম্যাজিস্ট্রেটের মাধ্যমে যদি কোন মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। আর এতে আমাদের সহযোগিতা চাওয়া হয় আমরা অবশ্যই অবৈধ পশুর হাট বন্ধে উদ্যোগ নেব।

Exit mobile version