Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

সৌদি শ্রম ভিসার মেয়াদ কমেছে, বেড়েছে কাজের সুযোগ

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম ডেস্ক ::
বেসরকারি খাতে শ্রম ভিসার মেয়াদ দুই বছর থেকে কমিয়ে এক বছর করেছে সৌদি আরব। তবে সরকারি চাকরি ও গৃহকর্মীদের ক্ষেত্রে এই আইন প্রযোজ্য নয়। গত রোববার দেশটির শ্রম ও সামাজিক উন্নয়ন (এমএলএসডি) মন্ত্রী ড. আলী আল-গাফিস এই ঘোষণা দেন।

সৌদি গেজেটের খবরে বলা হয়, এই সিদ্ধান্তটি শ্রম আইনের ১১ অনুচ্ছেদ অনুযায়ী সৌদি আরবের শ্রম বাজারকে উন্নতি করার প্রয়োজনে করা হয়েছে।

মন্ত্রণালয়টি থেকে আরো একটি সিদ্ধান্তের কথা জানানো হ্য়। যেসব পেশায় শুধু সৌদি নারীরা কাজ করতেন, এখন থেকে সৌদি আরবে বসবাসরত বিদেশি মা ও তাদের সন্তানরাও সেসব পেশায় কাজ করতে পারবেন।

দেশটির রাষ্ট্র পরিচালিত সংবাদমাধ্যম সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, এরই মধ্যে মন্ত্রীর সিদ্ধান্তের পর তা বাস্তবায়ন শুরু করেছে শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়।

সৌদি আরবের নাগরিক ও প্রবাসীরা এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। গণমাধ্যমকর্মী মোহাম্মদ আল-ওয়াইন বলেন, এটি সঠিক সিদ্ধান্ত। যেসব পরিবার দীর্ঘদিন ধরে সৌদি আরবে বাস করছে, তাঁরা আর্থিকভাবে সচ্ছল হতে পারবেন।

তবে দেশটির অনেক নাগরিক বিদেশিদের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হওয়া সৌদি নারীদের সন্তানদের নাগরিকত্ব দেওয়ার বিপক্ষে। নওয়াল আল-শিহরি বলেন, চাকরি বাঁচাতে অনেকেই সৌদি আরবের নারীদের বিয়ে করেন। সে কারণে ওই পুরুষ ও তাঁদের সন্তানদের সৌদি আরবের নাগরিকত্ব দেওয়ার বিপক্ষে তিনি।

Exit mobile version