Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

হাওরের ধান উঠছে গোলায়,জগন্নাথপুরের কৃষাণ কৃষাণীর মুখে হাসি

বিশেষ প্রতিনিধি::
সুনামগঞ্জের জগন্নাথপুরে ৯৬ শতাংশ ধান কাটার কাজ শেষ হয়েছে।
আজ বুধবার বিকেলে উপজেলা কৃষি কর্মকর্তা শওকত ওসমান মজুমদার এতথ্য জানিয়েছেন। তিনি বলেন, জগন্নাথপুরের ছোট বড় ১৫টি হাওরের বোরো ধান কাটার কাজ প্রায় সম্পন্ন হয়েছে। কৃষাণ কৃষাণী এখন এখন ধান মাড়াই দেয়া আর শুকানোর কাজে ব্যস্ত রয়েছে। এরমধ্যে অনেকে কৃষকের ঘরে ধান ভরছে। জগন্নাথপুরে এবার ২০ হাজার ৫শত হেষ্টর জমিতে বোরো চাষাবাদ করা হয় বলে তিনি জানান।

উপজেলা কৃষি অফিস ও স্থানীয় কৃষকরা জানান, এপ্রিলের প্রথম সপ্তাহ থেকে ছোট ছোট হাওরগুলোতে ধান কাটা শুরু হয়। এবার করোনাভাইরাস সংক্রমণের কারণে দেশের অন্য এলাকা থেকে প্রথম দিকে শ্রমিক না আসায় ফসল কর্তৃন নিয়ে বিপাকে পড়েন কৃষকরা। এরমধ্যে শুরু হয় ঝড় বৃষ্টি আর বজ্রধবনি। প্রশাসন থেকে প্রচার করা হয়, আগাম বন্যার শঙ্কা রয়েছে। এজন্যে পাকা ধান দ্রæত কাটতে হাওরজুড়ে মাইকিং করা হয়। ১৫ এপ্রিল থেকে প্রতিটি হাওরের ধান কাটা শুরু হয় স্বল্প সংখ্যক শ্রমিক দিয়ে। হাওরেরধান কাটার জন্য প্রশাসনের পক্ষ থেকে ঘোষনা করা হয়, বাহিরের এলাকা থেকে শ্রমিক এলে তাঁদেরকে যাতায়াতে কোন বাঁধা প্রদান করা হবে না। এরপর দেশের বিভিন্ন স্থান থেকে ধান কাটার শ্রমিক আসতে শুরু হয়। বন্যার শঙ্কায় কৃষকের পাশে দাঁড়িয়ে তাঁদের জমির পাকা ধান স্বেচ্ছাশ্রমে কেটে দিচ্ছেন বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মী জনপ্রতিনিধি শিক্ষক, শিক্ষার্থী, পুলিশ সদস্যসহ স্বেচ্ছাসেবীরা। শঙ্কার মাঝে কর্ষ্টাজিত পাকা ফসল কাটতে পেরে কৃষকের মুখে হাসি ফুটে ওঠেছে।
নলুয়া হাওরের পাড়ের কৃষক নেতা সিদ্দিকুর রহমান বলেন, হাওরের ধান কাটার কাজ প্রায় শেষ। গোলায় ধান তোলতে কৃষক, কৃষাণী ও কৃষি পরিবারের ছোট বড় সব বয়সী মানুষ ব্যস্ত সময় কাটাচ্ছেন। বন্যার শঙ্কা কেটে যাওয়াতে হাওরের ধান কাটতে পেরে কৃষকরা খুশি।

Exit mobile version