Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

হাওরে সাড়ে ৮ লাখ পরিবার ক্ষতিগ্রস্থ

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম ডেস্ক :: পাহাড়ি ঢলে অকাল বন্যায় দেশের হাওরাঞ্চলের ছয় জেলায় মোট আট লাখ ৫০ হাজার ৮৮টি পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়।
শুক্রবার মন্ত্রণালয়ের সভাকক্ষে হাওর পরিস্থিতি নিয়ে গঠিত আন্তঃমন্ত্রণালয় কমিটির বৈঠকে এ তথ্য জানানো হয়। হাওরে চলমান বন্যার ক্ষয়ক্ষতির সর্বশেষ তথ্য তুলে ধরেন কমিটির সদস্যসচিব ও মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মোহাম্মদ মহসীন।
বৈঠকে যুগ্ম সচিব জানান, মোট দুই লাখ ১৯ হাজার ৮৪০ হেক্টর জমির ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে।
ক্ষয়ক্ষতির পরিসংখ্যা দিয়ে যুগ্ম সচিব বলেন, সুনামগঞ্জ, সিলেট, নেত্রকোণা, কিশোরগঞ্জ, হবিগঞ্জ ও মৌলভীবাজারের দুই হাজার ৮৬০টি বাড়ি সম্পূর্ণ এবং ১৫ হাজার ৩৪৫টি বাড়ি আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে। ছয় জেলায় মোট ২১৩ দশমিক ৯৫ মেট্রিক টন মৎস্য সম্পদের ক্ষতি হয়েছে। এ ছাড়া সুনামগঞ্জে তিন হাজার ৯০২টি হাঁস ও চারটি মহিষ মারা গেছে।
এই পরিস্থিতিতে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে আগামী ৩১ জুলাই পর্যন্ত পরিবারপ্রতি ৩০ কেজি চাল ও ৫০০ টাকা করে দেওয়ার সরকারি ঘোষণার কথা জানান তিনি।
যুগ্ম সচিব জানান, শুক্রবার পর্যন্ত ছয় জেলায় তিন লাখ ৩০ হাজার পরিবারের মধ্যে ত্রাণ হিসেবে চাল, ঢেউটিন ও নগদ টাকা বিতরণ করা হয়েছে।

Exit mobile version