Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

৪৪ বছর পরও জুটেনি বীরাঙ্গনার স্বীকৃতি

জালাল আহমদ, বড়লেখা থেকে:; মৌলভীবাজারের কমলগঞ্জের প্রভা রাণী মালাকারকে এলাকার কিছু মানুষ ব্যঙ্গ করে এখনও পাঞ্জাবির বউ বলে ডাকে। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধ চলাকালীন তাকে মায়ের সামনে থেকে ধরে নিয়ে স্থানীয় রাজাকাররা তুলে দেয় পাকিস্তানি আর্মির হাতে। সে সময়ের ১৬ বছরের প্রভা রাণীকে দুই বার রাজাকার ও পাঞ্জাবির হাতে গণধর্ষণের শিকার হতে হয়।

এই বীরাঙ্গনার বাড়ি কমলগঞ্জ উপজেলার মুন্সিবাজার ইউনিয়নের মির্জানগর গ্রামে। স্বাধীনতা লাভের ৪৪ বছর পার হলেও সেই হতভাগ্য মহিলার ভাগ্যে এখনও জুটেনি বীরাঙ্গনার স্বীকৃতি। মিলেনি কোনো সরকারি সহযোগিতা। ছেলেকে মানুষ ডাকে জারজ সন্তান হিসেবে। এলাকার অনেক লোক তাকে ব্যঙ্গ করে ডাকে পাঞ্জাবির বউ বলে। কেউ কোনো দিন খোঁজ করেনি স্বামীহারা এই বীরাঙ্গনার। ভাঙ্গা কুঁড়েঘরে থেকে দু’বেলা দু’মুটো ভাতের জন্য গ্রামে গ্রামে ফেরি করেন এই মহিলা। আর একমাত্র ছেলে কাজল মালাকার রিক্সা চালান। স্থানীয় ভূমিখেকোদের কারণে দখল হয়ে যাচ্ছে স্বামীর রেখে যাওয়া শেষ ভিটে-মাটিও।

আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস পালন উপলক্ষে ২০১৪ সালের ৯ ডিসেম্বর কমলগঞ্জে নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যমে জীবন শুরুর অবদানে বীরাঙ্গনা প্রভা রাণী মালাকারসহ ৫ জয়িতাকে সম্মাননা ক্রেস্ট, সনদ ও ফুলের তোড়া প্রদান করা হয়। আর এবার নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যমে জীবন শুরুর অবদানে বীরাঙ্গনা আরিনা বিবিকে সম্মাননা দেয়া হয়।

সরেজমিন খোঁজ নিয়ে কমলগঞ্জের মির্জানগর গ্রামে তার বাড়িতে গেলে তিনি প্রথমে কিছু বলতে রাজি হননি। পরে অবশ্য কান্নাজড়িত কন্ঠে করুণ কাহিনী বর্ণনা করেন।
তাঁর ভাষায়-আজ থেকে ৪৪ বছর আগের কথা। সঠিক দিন তারিখ তাঁর মনে নেই। তারপরও অবলীলায় বললেন, বৈশাখ মাসে তার বিয়ে হয় আর শ্রাবণ মাসে শুরু হয় মুক্তিযুদ্ধ। তখন স্বামী কামিনী রাম মালাকার চলে যান ভারতে। তিনি (প্রভা) চলে যান বাবার বাড়ি পার্শ¦বর্তী গ্রাম বিক্রমকলসে। মাস/পনের দিন পর বিক্রমকলস গ্রামের রাজাকার নজির মিয়া ও জহুর মিয়া একদিন গোধূলিলগ্নে তাঁকে তার মায়ের সামনে থেকে জোরপূর্বক তুলে নিয়ে যায় পার্শ¦বর্তী বাদল মাস্টারের বাড়ি। তুলে নিয়ে যাওয়ার সময় তিনি প্রথমে ভেবেছিলেন দৌঁড়ে পালাবেন কিন্তু তাদের হাতে বন্দুক থাকায় গুলিতে মরে যাওয়ার ভয়ে আর পালাননি। সেখানে পাকিস্তানি আর্মিরা অবস্থান নিয়েছিল, সে রাতে বাদল মাস্টারের বাড়িতে অবস্থান নেয়া সকল আর্মি কেড়ে নেয় তাঁর ইজ্জত। পরদিন সকালে আর্মিরা তাকে ছেড়ে দিলে তিনি আশ্রয় নেন তার বোনের বাড়ি জাঙ্গালহাটি গ্রামে। সেখানে কয়েকদিন আত্মগোপন করে থাকেন। কিন্তু বিধি বাম ! ২০/২৫ দিন পর রাজাকার কাদির, রইছ, ইনতাজ, জহুর আবার পেয়ে যায় তাঁর সন্ধান। শত চেষ্টা করেও তিনি তাদের হাত থেকে নিজেকে রক্ষা করতে পারেননি। যে দিন রাজাকাররা জাঙ্গালহাটিতে প্রভার বোনের বাড়ি হানা দেয় তখন নিজেকে রক্ষার জন্য তিনি ধানের বীজের জমির আইলের নীচে আশ্রয় নেন। কিন্তু শেষ রক্ষা হয়নি। রাজাকার ইন্তাজ, জহুর, রইছ, কাদির সেখান থেকে তাকে জোর করে ধরে নিয়ে যায়। তখন প্রভার বোন বাঁধা দিলে তার মাথায় রাজাকারদের হাতে থাকা লাইট দিয়ে আঘাত করা হয়। এ সময় স্থানীয় গফুর মিয়া তাকে বাঁচাতে এগিয়ে আসায় তিনিও তাদের হাতে নির্যাতিত হন। রাজাকাররা প্রভাকে ধরে নিয়ে যাওয়ার সময় তাদের পালিত কুকুর তার কাপড় ধরে টানতে থাকে। সোনারার দিঘির পার পর্যন্ত কুকুরটি যাওয়ার পর সেটিকে গুলি করে মেরে ফেলা হয়। এক সময় প্রভাকে নিয়ে যাওয়া হয় শমশেরনগর ডাক বাংলোয়। যেখানে ছিল পাকিস্তানি আর্মিদের ক্যাম্প। সারা রাত আর্মিরা তাকে পর্যায়ক্রমে ধর্ষণ করে। নিজেকে বাঁচানোর সকল চেষ্টা করেও পারেননি। অনেক কাকুতি-মিনতি করেছিলেন আর্মিদের নিকট কিন্তু কোনো লাভ হয়নি। এক সময় জ্ঞান হারিয়ে ফেলেন তিনি। সারা রাত তাকে কঠোর নির্যাতনের পর সবাই চলে গেলে তিনি এক সময় কোনো রকমে হেঁটে হেঁটে নিজের বোনের বাড়িতে গিয়ে ওঠেন।

প্রভা আরও জানান, এক সময় জয় বাংলা হয় দেশে। অর্থাৎ দেশ স্বাধীন হয়। তখন তার স্বামী ভারত থেকে দেশে এসে তাকে স্বামীর বাড়ি আনতে গেলে তিনি আসতে রাজি হননি। সবকিছু খুলে বলেন স্বামীর নিকট। উত্তরে স্বামী বলেছিলেন, তোমার মতো হাজার হাজার নারী ইজ্জত দিয়েছে দেশের জন্য। তুমি তাদের একজন। আমার কোনো দুঃখ নেই। একপর্যায়ে প্রভা চলে যান স্বামীর বাড়িতে। দেশ স্বাধীন হবার এক বছর পর তার এক ছেলের জন্ম হয়। কিন্তু সেই ছেলেকে এক ধরণের নরপশুরা পাঞ্জাবির ছেলে হিসেবে ডাকে। অনেক মানুষ প্রভা রাণীকেও ডাকে পাঞ্জাবির বউ বলে।

আক্ষেপ করে প্রভা বলেন, এলাকার মানুষের নিকট মুখ দেখানো যায় না। তাঁর ছেলে কাজল মালাকার পেশায় রিক্সাচালক। তাকে মানুষ কটাক্ষ করে। সুদীর্ঘ এই ৪৪ বছরে প্রভা মালাকার মহান মুক্তিযুদ্ধের সময় তার ওপর নির্যাতনের কথা ও দেশ স্বাধীনে দুই লাখ মা-বোনের মতো যে ভূমিকা ছিল তা সর্বত্র প্রকাশ করলেও এমনকি সবার জানা থাকলেও সেই স্বীকৃতি তিনি আজও আদায় করে নিতে পারেননি। উল্টো নানা হয়রানি, মামলা ও কটুক্তি সহ্য করে চলেছেন।

গ্রামের সহজ-সরল মহিলা প্রভা জানেনই না মুক্তিযুদ্ধের সময় যে নারী ইজ্জত দিয়েছেন সরকার তাদের বীরাঙ্গনা উপাধি দিয়েছেন। তাই তিনি কোথাও কোনো সময় প্রকাশ করেননি নিজের অবস্থানের কথা। আজও বীরাঙ্গনা খেতাব পাওয়ার জন্য আবেদন করেননি তিনি। দেশ স্বাধীন হবার পর বিভিন্ন সংস্থার লোকজন তাঁর কাছ থেকে নির্যাতনের কাহিনী সংগ্রহ করেছেন। কিন্তু প্রভা কোনো সংস্থার লোকের নিকট তাঁর কথা বলেছেন তা বলতে পারেননি। সে সময় তার ইজ্জত লুণ্ঠনকারী দলের নজির, ইন্তাজ, ইদ্রিছ, রইছ পরবর্তীতে জেল কাটে। জেল থেকে বের হয়ে কমলগঞ্জ উপজেলার শমশেরনগরের ইদ্রিছ মিয়া প্রভার স্বামীর ওপর মিথ্যা মামলা দেয়। যে কারণে তার স্বামীকে জেল খাটতে হয়। কয়েক বছর পর প্রভার স্বামী মারা যান। স্বামী মারা যাওয়ার পর দু’বেলা দু’মুটো ভাত খাওয়ার জন্য তিনি বেঁচে নেন ফেরি করার কাজ। নিজের মাথার ওপর টুকরি রেখে গ্রামে গ্রামে তিনি বিক্রি করছেন বিভিন্ন জিনিসপত্রাদি। এক সময় তার ছেলে কাজল মালাকার বিয়ে করে। বর্তমানে তার ৬ মেয়ে। ৯ সদস্য বিশিষ্ট পরিবারে একবার খেলে আরেকবার না খেয়ে থাকতে হয় তাদের।

প্রসঙ্গত, স্থানীয় সাংবাদিকদের কাছ থেকে প্রভা মালাকারের করুণ কথা শুনে তৎকালীন কমলগঞ্জ ইউএনও (বর্তমানে এডিসি, রেভিনিউ, মৌলভীবাজার) প্রকাশ কান্তি চৌধুরী ২০১০ সালে প্রভার বাড়িতে যান। এ সময় ইউএনও তাকে শাড়ি, চাল, ডাল, লবণসহ বেশ কিছু জিনিসপত্র তুলে দেন। তিনি প্রভার ব্যাপারে সরকারের উচ্চ পর্যায়ে কথাও বলেছিলেন। কিন্তু অদ্যাবধি কোনো সহযোগিতা মিলেনি।

এ ব্যাপারে কমলগঞ্জ উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমা-ার আব্দুল মুমিন তরফদার জানান, সাবেক মুক্তিযোদ্ধা সংসদের কমা-ারের মাধ্যমে প্রভার সকল তথ্যাদি সংশ্লিষ্ট দপ্তরে প্রেরণ করা হয়েছিল। বর্তমান মহাজোট সরকার বীরাঙ্গনাদের মুক্তিযোদ্ধা স্বীকৃতি দিয়েছে। মুক্তিযুদ্ধের স্মৃতি রক্ষা ও স্বাধীনতা যুদ্ধে বীরাঙ্গনা ও শহীদ পরিবারের যে সকল তথ্য অন্তর্ভুক্ত হয়নি, সেসব তথ্যের জন্য কাজ চালিয়ে যাচ্ছে। আশা করি, রাষ্ট্রীয়ভাবে প্রভা রাণী অচিরেই বীরাঙ্গনার স্বীকৃতি পাবেন। এ উপজেলার মুক্তিযোদ্ধাসহ সুশীল সমাজ অবিলম্বে প্রভা রাণীকে বীরাঙ্গনার স্বীকৃতি প্রদান করে রাষ্ট্রীয় সুযোগ-সুবিধা ভোগের সুযোগ দেওয়ার জন্য সরকারের প্রতি জোর দাবি জানিয়েছেন।

Exit mobile version