1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
৯০০ চামড়া পুঁতে ফেলার ঘটনায় জগন্নাথপুরের ইউএনও'র সরেজমিন প্রতিবেদন - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৩:৫৭ পূর্বাহ্ন
শিরোনাম:
জগন্নাথপুরে ধান কাটতে গিয়ে সাপের কামড়ে কৃষকের মৃত্যু জগন্নাথপুর প্রেসক্লাব সভাপতি শংকর রায়ের মৃতু্তে বিএনপির শোক প্রকাশ শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়বে কিনা, জানা যাবে শনিবার মসজিদের মালিকানা মহান আল্লাহর জগন্নাথপুরে আইনশৃঙ্খলা কমিটির সভায় শংকর রায়ের মৃত্যুতে শোক প্রস্তাব শংকর রায়ের মৃত্যুতে এমএ মান্নান এমপিসহ বিভিন্ন মহলের শোক প্রকাশ তিউনিসিয়ার উপকূলে নৌকাডুবি/ ২২ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু জগন্নাথপুরের সাংবাদিকতার ইতিহাস শংকর রায় নিরানব্বই জন হত্যাকারীর অপরাধ ক্ষমা, তওবার শিক্ষা দিলেন নবী (সা.) বরণ্য সাংবাদিক শংকর রায়ের মৃত্যু জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম পরিবারের শোক প্রকাশ

৯০০ চামড়া পুঁতে ফেলার ঘটনায় জগন্নাথপুরের ইউএনও’র সরেজমিন প্রতিবেদন

  • Update Time : বৃহস্পতিবার, ১৫ আগস্ট, ২০১৯
  • ১১৫০ Time View
সুনামগঞ্জের জগন্নাথপুরে উপজেলার সৈয়দপুর-শাহারপাড়া ইউনিয়নের সৈয়দপুর হোসাইনিয়া হাফিজিয়া আরাবিয়া দারুল হাদিস মাদরাসা কর্তৃপক্ষ কর্তৃক ৯০০ কোরবানির পশুর চামড়া মাটিতে পুঁতে ফেলার ঘটনায় জগন্নাথপুরের ইউএনও মাহফুজুল আলম মাসুমের সরেজমিন পরিদর্শন প্রতিবেদন গতকাল বুধবার রাতে ‘ইউএনও জগন্নাথপুর’ অফিসিয়াল ফেসবুকে পোষ্ট আপলোড করেন।
প্রতিবেদনে বলা হয়, এলাকার লোকজন স্ব ইচ্ছায় তাদের কোরবানির চামড়া দান করেন। মাদ্রাসা কর্তৃপক্ষ সকল চামড়া বিক্রির উদ্যেশে একত্রিন করেন। কিন্তুু চামড়া ব্যবসায়ীগণ তাদেরকে চামড়া ক্রয় করার কথা বলে পরবর্তীতে আর যোগাযোগ করেননি। মাদ্রাসা কর্তৃপক্ষ বিভিন্ন জায়গায় চামড়া ব্যবসায়ীদের
সঙ্গে যোগাযোগ করেও চামড়া বিক্রয় করতে ব্যর্থ হন।  মাদরাসা কর্তৃপক্ষ কোন উপায় না পেয়ে  এলাকার গণ্যমান্য ব্যক্তিদের সঙ্গে আলাপ আলোচনার মাধ্যমে মাটিতে পুঁতে রাখার সিদ্ধান্ত গ্রহণ করেন। পরে গ্রাম্য সিদ্ধান্ত অনুযায়ী প্রায় ৮৪০টি গবাদি পশুর চামড়া মাটিতে পুঁতে রাখা হয়। সৈয়দপুর-শাহারপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তৈয়ব মিয়া কামালী, উপজেলা স্যানেটারি ইন্সপেক্টর লতিফুল বারী ও জগন্নাথপুরের ফায়ার সার্ভিসের ষ্টেশন অফিসার নব কুমার সিংহ ঘটনাস্থল পরির্দশনকালে জানান, চামড়াগুলিতে পচন ধরায় অন্যত্র সরিয়ে নেয়া সম্ভব হচ্ছে না। পরে পরিবেশ দুর্ষণ রোধে ১০কেজি ব্লিচিং পাউডার ছিটানো হয়েছে। এছাড়াও বালি ও মাটি দিয়ে চাপা দেয়া হয়েছে।
গতকাল বুধবার বিকেল চারটার সৈয়দপুর হোসাইনিয়া হাফিজিয়া আরাবিয়া দারুল হাদিস মাদরাসা প্রাঙ্গণে কোরবানির পশুর চামড়া মাটিচাপা দেওয়ার স্থান সরেজমিন পরির্দশন করে স্থানীয়দের সঙ্গে আলাপ করে জগন্নাথপুর উপজেলা নির্বাহী অফিসার মাহফুজুল আলম মাসুম এসব তথ্যের মাধ্যমে সরেজমিন তদন্ত প্রতিবেদন তৈরী করেন। কি কারণে চামড়া পুঁতে ফেলার ঘটনা ঘটলো এ বিষয়ে তদন্তের জন্য জগন্নাথপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ইয়াসির আরাফাতকে প্রধান করে তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটির অপর দুই সদস্য হলেন উপজেলা মৎস্য কর্মকর্তা আক্তারুজামান ও উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা: খালেদ সাইফুল্লাহ। আগামীকাল শুক্রবার তদন্ত কমিটি উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট প্রতিবেদন হস্তান্তর করবেন। এরপূর্বে জগন্নাথপুর উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সৈয়দপুর-শাহারপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তৈয়ব মিয়া কামালীতে প্রধান করে  তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়। এই কমিটির অন্য দুই সদস্য হলেন উপজেলা স্যানেটারি ইন্সপেক্টর লতিফুল বারী ও জগন্নাথপুরের ফায়ার সার্ভিসের ষ্টেশন অফিসার নব কুমার সিংহ।
জগন্নাথপুর উপজেলা নির্বাহী নির্বাহী অফিসার  মাহফুজুল আলম মাসুম জগন্নাথপুর টুয়েন্টফোর ডটকমকে বলেন, কোরবানির পশুর চামড়া মাটিতে পুঁতে ফেলার ঘটনায় সরেজমিন পরির্দশন করে স্থানীয় লোকজনের  সঙ্গে আলাপ করে প্রতিবেদন তৈরী করা হয়েছে। আমরা প্রথমে বিষয়টি সার্বক্ষনিকভাবে তদারকির জন্য স্থানীয় ইউপি চেয়ারম্যানকে
প্রধান করে তিন সদস্য একটি কমিটি গঠন করি পরে তদন্তপূর্বক প্রতিবেদন প্রদানের জন্য জগন্নাথপুরের এসিল্যান্ডকে আহবায়ক করে তিন সদস্য একটি তদন্ত কমিটি গঠন করা করে শুক্রবার তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য নির্দেশ প্রদান করা হয়েছে।
প্রসঙ্গত, সৈয়দপুর হোসাইনিয়া হাফিজিয়া আরাবিয়া দারুল হাদিস মাদরাসার কর্তৃপক্ষের লোকজন বাড়ি বাড়ি গিয়ে কোরবানিদাতাদের নিকট থেকে ৮০০ গরুর চামড়া ও ১০০ ছাগলের চামড়া সংগ্রহ করেন।
মাদরাসার উন্নয়ন তহবিলে চামড়াগুলো দান করেন এলাকার কোরবানিদাতারা। মাদরাসা কর্তৃপক্ষে চামড়া বিক্রয়ের জন্য দিনভর অপেক্ষা করেও বিক্রি করতে পারেননি। প্রতিবাদে মঙ্গলবার বিকেল ৩টার দিকে মাদরাসার নিকটস্থ এলাকায় মাটিতে চামড়াগুলো পুঁতে দেয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com