1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
এমএনপির পথে বাধা মোবাইল অপারেটররা - জগন্নাথপুর টুয়েন্টিফোর
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৪:৩৯ অপরাহ্ন

এমএনপির পথে বাধা মোবাইল অপারেটররা

  • Update Time : বৃহস্পতিবার, ১৫ মার্চ, ২০১৮
  • ৭১৯ Time View

টেক ডেক্স:: নম্বর অপরিবর্তিত রেখে অপারেটর বদলের সুযোগ বা এমএনপি সেবার জন্য গ্রাহকদের অপেক্ষা আরও দীর্ঘতর হচ্ছে।

অনেক টানাপড়েনের পর প্রায় সব আনুষ্ঠানিকতা শেষ হলেও এ সেবা চালুর পথে বাধা এখনও মোবাইল ফোন অপারেটরগুলো।

এর আগেও একাধিকবার অপারেটরগুলো জোটবেধে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন বা বিটিআরসির উদ্যোগে পানি ঢেলে দিয়েছে। এবার একটি কোম্পানিকে লাইসেন্স দেওয়ার পরও যাতে সেবা চালুর প্র্রক্রিয়া বিলম্বিত হয় সে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে তারা বলে জানা গেছে।

অপারেটরগুলো সম্প্রতি বিটিআরসিকে একটি চিঠিতে এমএনপি চালু করতে আরও দুই মাস সময় চেয়ে আবেদন করেছে।  যদিও বিটিআরসি অ্যামটবের এ আবেদন নাকচ করে দিয়েছে।

অ্যামটবের মহাসচিব এবং প্রধান নির্বাহী টিআইএম নূরুল কবীর টেকশহরডটকমকে বলেন, এমএনপি চালুর জন্য অপারেটরগুলোর কিছু প্রস্তুতির বিষয় আছে। এই সেবা চালু সংশ্লিষ্ট  বিষয়গুলো নিয়ে আলোচনা চলছে। আলোচনার মাধ্যমেই সবার সুবিধা-অসুবিধাগুলো বিবেচনা করে সর্বসম্মতভাবে সিদ্ধান্তগুলো নিতে হবে যেন সব পক্ষই লাভবান হয়, মানুষ ভাল সেবা পায়।

নভেম্বরে যখন বিটিআরসি ইনফোজিলিয়ন বিডি-টেলিটেক নামে একটি কোম্পানিকে লাইসেন্স দেয়, তখন ১৮০ দিনের মধ্যে সেবা চালুর শর্ত ছিল। কোম্পানিটিও মার্চের মধ্যেই সেবা চালু করবে বলে প্রতিশ্রুতি দিয়েছিল।

তবে মোবাইল ফোন অপারেটরগুলোর সংগঠন অ্যামটবের সাম্প্রতিক এ চিঠি তাদের নতুন করে চিন্তায় ফেলেছে।

ইনফোজিলিয়নের ব্যবস্থাপনা পরিচালক মাবরুর হোসাইন টেকশহরডটকমকে জানান, মার্চের মধ্যেই ইনফোজিলিয়ন এমএনপি সেবা দেয়ার জন্য পুরোপুরো তৈরি হয়ে যাবে।

তিনি জানান, মোবাইল ফোন অপারেটরগুলো সংযুক্ত থাকবে ইনফোজিলিয়নের ক্লিয়ারিং হাউজের সঙ্গে। আর এমএনপি সেবা নিতে আগ্রহী গ্রাহক সংশ্লিষ্ট অপারেটরকে বলার পর অপারেটরটি এই ক্লিয়ারিং হাউজের মাধ্যমে ডোনার অপারেটরের সঙ্গে সমঝোতা বা তথ্য আদান-প্রদান করবে। এটি কত সময়ে মধ্যে করা হবে, কত সময় একটা রিকোয়েস্টকে প্রক্রিয়ায় রাখা হবে, কত সময়ে রিপ্লাই না পেলে অটো রিপ্লাই হিসেবে ধরে নেয়া হবে বা তা বাতিল বিবেচনা করা হবে -এসব বিভিন্ন ইস্যু চূড়ান্ত হওয়ার অপেক্ষা এখন।

এসব ইস্যুগুলো বা প্রসেস-ফ্লো বিটিআরসি হতে  ফাইনাল হয়ে গেলে ইনফোজিলিয়ন দুই হতে তিন সপ্তাহের মধ্যে হার্ডওয়ারে সফটওয়্যার টিউনিং করে ফেলতে পারবে বলে জানান মাবরুর।

অন্যদিকে এর জন্য অপারেটরগুলোকে তাদের এইচএলআর, বিলিং সিস্টেম, আইপি সিস্টেমে পরিবর্তন আনতে হবে। সেই সঙ্গে ইনফোজিলিয়নের  এপিআইয়েরে সঙ্গে কনফিগার করে সংযোগ তৈরি করতে হবে তাদের।

সংশ্লিষ্ট প্রকৌশলীরা বলছেন, এটি খুব বেশি  হলে ৩ সপ্তাহে করে ফেলতে পারে অপারেটরগুলো। দুই মাস অনেক বেশি সময়।

গত নভেম্বরে লাইসেন্স ফি হিসেবে ১১ কোটি ৬০ লাখ টাকা পরিশোধের পর লাইসেন্স বুঝে পায় ইনফোজিলিয়ন।

এমএনপি চালু হলে গ্রাহকরা ৩০ টাকা ফি দিয়ে নম্বর ঠিক রেখে অপারেটর পরিবর্তনের আবেদন করতে পারবেন। আবেদন করার ৭২ ঘণ্টার মধ্যে তার অপারেটর বদলে যাবে।

পুনরায় অপারেটর পরিবর্তন করতে হলে তাকে ৯০ দিন অপেক্ষা করতে হবে।

অন্তত এক দশক ধরে বাংলাদেশে এমএনপি চালুর আলোচনা থাকলেও এতদিন পর্যন্ত তা হয়নি।

গত বছরের শেষদিকে এটি চালুর পর্যায়ে আসায় সন্তুষ্টি প্রকাশ করেছিলেন অনেকে। বিশেষ করে যারা অপারেটরগুলোর সেবা নিয়ে দীর্ঘদিন থেকে বিরক্ত। সেই অপারেটরগুলোই এখন বাধা তৈরি করছে।

এর আগে ২০১৬ সালের সেপ্টেম্বরে একবার নিলাম আহবান করেও শেষ পর্যন্ত নিরাপত্তার কথা বলে তা বাতিল করা হয়।

এর আগে ২০০৮ সালে প্রথম উদ্যোগ নেওয়া হয়। ২০০৯ ও ২০১০ সালেও ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় কমিটিতেও বিষয়টি কয়েকবার আলোচনার পর এটি বাস্তবায়নের সুপারিশও করেন তারা।

২০১৪ সালে বিটিআরসি এ সংক্রান্ত একটি নীতিমালা করে। ওই সময়ও নানা অজুহাত তৈরি করে উদ্যোগটি পিছিয়ে দেতে সক্ষম হয় অপারেটরগুলো।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com