1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
গরীবের বন্ধু ডা. মধু সুধন ধরের মানবিক সেবায় মুগ্ধ জগন্নাথপুরবাসী - জগন্নাথপুর টুয়েন্টিফোর
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১০:৩৮ অপরাহ্ন
শিরোনাম:
জগন্নাথপুর প্রেসক্লাব সভাপতি শংকর রায়ের মৃতু্তে বিএনপির শোক প্রকাশ শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়বে কিনা, জানা যাবে শনিবার মসজিদের মালিকানা মহান আল্লাহর জগন্নাথপুরে আইনশৃঙ্খলা কমিটির সভায় শংকর রায়ের মৃত্যুতে শোক প্রস্তাব শংকর রায়ের মৃত্যুতে এমএ মান্নান এমপিসহ বিভিন্ন মহলের শোক প্রকাশ তিউনিসিয়ার উপকূলে নৌকাডুবি/ ২২ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু জগন্নাথপুরের সাংবাদিকতার ইতিহাস শংকর রায় নিরানব্বই জন হত্যাকারীর অপরাধ ক্ষমা, তওবার শিক্ষা দিলেন নবী (সা.) বরণ্য সাংবাদিক শংকর রায়ের মৃত্যু জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম পরিবারের শোক প্রকাশ জগন্নাথপুর প্রেসক্লাব সভাপতি শংকর রায় আর নেই

গরীবের বন্ধু ডা. মধু সুধন ধরের মানবিক সেবায় মুগ্ধ জগন্নাথপুরবাসী

  • Update Time : শুক্রবার, ১০ জুলাই, ২০২০
  • ২৬২২ Time View

বিশেষ প্রতিনিধি – জগন্নাথপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা.মধু সুধন ধর অল্প দিনে স্বাস্থ্য সেবার মানোন্নয়নের পাশাপাশি উপজেলাবাসীর মন জয় করেছেন। একজন মানবিক চিকিৎসক হিসেবে খ্যাতি লাভ করার পাশাপাশি গরীবের বন্ধু হিসেবে আবির্ভূত হয়েছেন।

করোনাকালে অসংখ্য মানুষের সংকটাপন্ন জীবনে আশার আলো হয়ে দিন রাত সার্বক্ষণিক হাজির হচ্ছেন মানবতার ফেরিওয়ালা জগন্নাথপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মধু সুধন ধর। করোনা সংক্রমণ শুরু হলে দেশজুড়ে স্বাস্থ্য সেবা কার্যক্রম বিঘ্নিত হলেও তিনি দিন রাত অসহায় খেটে খাওয়া দিনমজুর ও বিভিন্ন শ্রেণি পেশার মানুষকে নিরলসভাবে চিকিৎসা দিয়ে যাচ্ছেন। বিনা ফিতে নিজ দপ্তরে রোগী দেখার পাশাপাশি মুঠোফোনে,ম্যাসেঞ্জার, ওয়্যারসআপ ও খুদে বার্তা মাধ্যমে পরামর্শ দিচ্ছেন প্রতিনিয়ত। সাধ্যমতো দিচ্ছেন ফি ঔষধ। তরুণ এ চিকিৎসক ইতিমধ্যে জগন্নাথপুর উপজেলাবাসীর কাছে বিনে পয়সার মানবিক চিকিৎসক হিসেবে পরিচিতি লাভ করেছেন। করোনাকালের আগেও তার ব্যক্তিগত চেম্বারে প্রতিদিন শতাধিক রোগীর ঢল দেখা যেত তারমধ্য কমপক্ষে ৮০ জন বিনা ফিতে চিকিৎসা সেবা নিয়েছেন বাকি ২০ জন যার যার সাধ্যমতে ফি দিয়েছেন।

এলাকাবাসী ও সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করে জানা গেছে, জগন্নাথপুর পৌর শহরের বাজার এলাকার বাসিন্দা ব্যবসায়ী মিহির ধর ও গৃহিণী মা বিন্দু রানী ধর এর কনিষ্ঠ ছেলে মধু সুধন ধর ছোট বেলায় বাবা কে হারান। বড় ভাই মিন্টু ধর এর অনুপ্রেরণায় উচ্চ শিক্ষা গ্রহণ করেন।
২০১১সালে মেডিকেল অফিসার হিসেবে জগন্নাথপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যোগদান করেন।২০১৮ সালে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা হিসেবে দায়িত্ব পাওয়ার পর থেকে বদলে দিতে শুরু করেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চেহারা। প্রথমে দুর্গন্ধের বদনাম ঘুচিয়ে পরিস্কার পরিচ্ছন্ন একটি স্বাস্থ্য কমপ্লেক্স উপহার দেন। স্হানীয় সংসদ সদস্য পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান এর সহায়তায় নতুন সম্প্রসারিত ভবনে ৫০ শয্যার কার্যক্রম চালু করে শিশু ও গাইনী ওয়ার্ড উদ্বোধন করেন। প্রবাসীদের অনুপ্রাণিত করে সরকারের পাশাপাশি জগন্নাথপুর উন্নয়ন সংস্থার প্রবাসীদের সহায়তায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে একটি লাশ রাখার হিমঘর স্হাপন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স কে সিসি ক্যামেরার আওতায় আনেন। সকল চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের নিজ নিজ দায়িত্ব যথাযথ নিয়মে পালনের অনুরোধ করেন। সবার কার্যক্রম পরিদর্শনের পাশাপাশি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র ও কমিউনিটি ক্লিনিকগুলো পরিদর্শন করে সমস্যা সমাধানের চেষ্টা চালান। এলাকার লোকজন ও সরকারি বিভিন্ন মহলের সহায়তায় কমিউনিটি ক্লিনিকে ডেলিভারি নিশ্চিতের ব্যবস্হা করেন। করোনা সংক্রমণে কিট সংকট দেখা দিলে তিনি নিজ উদ্যাগে কিট এনে করোনার নমুনা সংগ্রহ অব্যাহত রাখেন। প্রবাসী ও বিভিন্ন দানশীল ব্যক্তিদের অনুপ্রাণিত করে স্বাস্থ্য উপকরণ সংগ্রহ করেন। যুক্তরাজ্য প্রবাসী আবদুল আহাদ তাঁর অনুপ্রেরণায় অনুপ্রাণিত করে মুমূর্ষু রোগীদের জন্য অক্সিজেনের ব্যবস্হা করেন।

জগন্নাথপুর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান বিজন কুমার দেব বলেন, প্রতিষ্ঠান প্রধান আন্তরিক হলে একটি প্রতিষ্ঠান যে বদলে যেতে পারে জগন্নাথপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডা. মধু সুধন ধর এর কার্যক্রম দেখলে বুঝা যায়। অল্প দিনে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সেবার মান বৃদ্ধি ও করোনা পরিস্থিতি মোকাবিলায় বিশেষ ভূমিকা পালন করে উপজেলাবাসীকে নানা সীমাবদ্ধতার মাধ্যমে সুচিকিৎসা দিয়ে যাচ্ছেন।

জগন্নাথপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান বলেন, করোনাকালে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা হিসেবে তাঁর ভূমিকা নিঃসন্দেহে প্রশংসনীয়। তিনি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসার মান বৃদ্ধি করেছেন। একজন মানবিক চিকিৎসক হিসেবে আমরা তাকে পেয়ে আনন্দিত। তাঁর অনুপ্রেরণায় উপজেলা পরিষদ নমুনা সংগ্রহ বুথ স্হাপন সহ জরুরি স্বাস্থ্য সামগ্রী প্রদান করা হয়েছে।


উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মধু সুধন ধর বলেন, আমি বিশ্বাস করি মানবসেবাই পরম ধর্ম।তাই চেষ্টা করছি অসুস্থ রোগী ও স্বজনদের মুখে হাসি ফুটানোর। করোনাকালে তিনটি ভাগে চিকিৎসক ও নার্সদের দায়িত্ব বন্টনের পাশাপাশি কাজ করলেও আমি সার্বক্ষণিক সেবা দেওয়ার চেষ্টা করছি। তিনি জগন্নাথপুরের স্বাস্থ্য সেবার মানোন্নয়নে সকলের সহযোগিতা কামনা করেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com