1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
ভূমিকম্পে কেঁপে উঠল নেপাল - জগন্নাথপুর টুয়েন্টিফোর
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৮:১২ অপরাহ্ন

ভূমিকম্পে কেঁপে উঠল নেপাল

  • Update Time : বুধবার, ১৬ সেপ্টেম্বর, ২০২০
  • ৩৯৭ Time View

জগন্নাথপুর২৪ ডেস্ক::

নেপালে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। দেশটির ভূমিকম্প কেন্দ্র জানিয়েছে, রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৫.৩। স্থানীয় সময় বুধবার সকালে রাজধানী কাঠমান্ডুর কাছে ভূমিকম্পটি আঘাত হেনেছে।

রয়টার্সের খবরে বলা হয়েছে, ভূমিকম্পটির উপকেন্দ্র ছিল রাজধানী কাঠমান্ডু থেকে ৪৮ কিলোমিটার পূর্বে। স্থানীয় সময় সকাল ৫টা ৪ মিনিটে আঘাত হানা ভূমিকম্পটির গভীরতা ছিল ১০ কিলোমিটার। ভূমিকম্পের সময় রাজধানী কাঠমান্ডুতে প্রচন্ড কম্পন অনুভূত হয়েছে। ফলে লোকজনের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

স্থানীয় পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন, তারা এখনও ভূমিকম্প থেকে কোনো ক্ষয়-ক্ষতি বা হতাহতের খবর পাননি। রাজধানী কাঠমান্ডুর পূর্বাঞ্চলীয় রামচি এলাকায় ভূমিকম্পটি আঘাত হেনেছে। ওই এলাকা চীনের তিব্বত সীমান্তের কাছে অবস্থিত।

প্রসঙ্গত, করোনা সংকটের মধ্যে ২০১৫ সালের ২৫ এপ্রিলের ভয়াবহ স্মৃতি ফিরলো নেপালে। যদিও পাঁচ বছর আগের সেই ভূমিকম্প ছিল অনেক বেশি শক্তিশালী। রিখটার স্কেলে তার তীব্রতা ছিল ৭.৮। গোটা নেপালকে কাঁপিয়ে দিয়েছিল সেই ভূমিকম্প। দুর্যোগে লন্ডভন্ড অবস্থা হয়েছিল দেশটির। ধ্বংসস্তূপ থেকে প্রায় ৯ হাজার মানুষের দেহ উদ্ধার হয়েছিল। আহতের সংখ্যা ছিল ২২ হাজার। এটা যদিও বেসকারি হিসেব। সরকারি হিসেবও হতাহতের সংখ্যা খুব কম নয়। শুধুমাত্র সরকারি হিসেবেই সেই কম্পনে মৃত্যু হয়েছিল ৭৭৪৯ জনের। আহত ১৭ হাজারের বেশি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com