1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
মূল্য বেঁধে দেয়া দেশগুলোর কাছে তেল বিক্রি করবে না রাশিয়া - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০২:০৬ পূর্বাহ্ন

মূল্য বেঁধে দেয়া দেশগুলোর কাছে তেল বিক্রি করবে না রাশিয়া

  • Update Time : সোমবার, ৫ ডিসেম্বর, ২০২২
  • ১৬৪ Time View

জগন্নাথপুর২৪ ডেস্ক::
যেসব দেশ জ্বালানির মূল্য বেঁধে দেবে তাদের কাছে তেল বিক্রি করবে না রাশিয়া। এর জন্য দরকার পড়লে উৎপাদন কমিয়ে দেয়া হবে। রোববার দেশটির ডেপুটি প্রধানমন্ত্রী আলেকজান্ডার নোভাক রাষ্ট্রীয় টেলিভিশনে এ ঘোষণা দিয়েছেন। তিনি বলেন, আমি আবারও নিশ্চিত করতে চাই যে, রাশিয়ার অবস্থান পরিবর্তন হয়নি। পশ্চিমারা যে মূল্য বেঁধে দেয়ার ঘোষণা দিয়েছে তা সকল আন্তর্জাতিক আইনের লঙ্ঘন এবং ওয়ার্ল্ড ট্রেড অর্গানাইজেশনের নিয়ম-বিরোধী। এ খবর দিয়েছে সিএনএন।
রুশ ডেপুটি প্রধানমন্ত্রী তার বক্তব্যে স্পষ্ট জানিয়ে দেন, যেসব দেশ বাজারের স্বাভাবিক নিয়মে তেল কিনবে তাদের কাছেই তেল বিক্রি করবে রাশিয়া, যদি এ জন্য তেলের উৎপাদন কমিয়ে দিতে হয় তারপরেও। মস্কো এরইমধ্যে এমন একটি মেকানিজম নিয়ে কাজ করছে যা পশ্চিমাদের এই মূল্য নির্ধারণের সমস্যা মোকাবেলায় কাজ করবে।

ফলে ধারণা করা হচ্ছে, আগামী মাসেই ইউরোপে তেল সরবরাহ বন্ধ করতে পারে রাশিয়া। এরফলে ২০২৩ সালের শুরু থেকেই রুশ অপরিশোধিত তেল ছাড়াই চলতে হবে ইউরোপকে। এতে করে নতুন করে জ্বালানি সংকটে পড়তে পারে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দেশগুলো। এর আগে শনিবার ভিয়েনায় আন্তর্জাতিক সংস্থাগুলোতে নিযুক্ত রাশিয়ার স্থায়ী প্রতিনিধি মিখাইল উলিয়ানভও একই কথা বলেছেন।
এক টুইটে তিনি বলেন, নতুন বছর থেকে ইউরোপকে রাশিয়ার তেল ছাড়াই চলতে হতে পারে। তাদের উচিৎ সেভাবেই চিন্তাভাবনা করা। উলিয়ানভ আরও বলেন, আমরা এর আগেই ঘোষণা করেছি, যেসব দেশ রুশ জ্বালানির মূল্য বেঁধে দেবে বা এ পদক্ষেপের প্রতি সমর্থন জানাবে সেসব দেশে তেল সরবরাহ করা হবে না। পশ্চিমাদের প্রতি কিছুটা উপহাস করে তিনি বলেন, রাশিয়ার এ সিদ্ধান্তের পর পশ্চিমারা ভবিষ্যতে সমালোচনা করে বলবে যে, রাশিয়া তার তেলকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে!
উল্লেখ্য, গত ২রা ডিসেম্বর রাশিয়ার সমুদ্রজাত জ্বালানি তেলের দাম নির্ধারণ করে দেয় জি সেভেনভুক্ত সাতটি দেশ ও অস্ট্রেলিয়া। এতে বলা হয় রাশিয়ার তেল ব্যারেলপ্রতি ৬০ ডলার করে পরিশোধ করবে তারা। তবে রাশিয়া আগে থেকেই বলে আসছে এ ধরণের দাম নির্ধারণ যারা করবে তাদের কাছে তেল বিক্রি করবে না তারা।

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com