1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
আজ বসছে সংসদের সপ্তম অধিবেশন - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০২:২৪ অপরাহ্ন

আজ বসছে সংসদের সপ্তম অধিবেশন

  • Update Time : মঙ্গলবার, ১ সেপ্টেম্বর, ২০১৫
  • ৩৫৮ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডেস্ক:: দশম জাতীয় সংসদের সপ্তম অধিবেশন বসছে আজ। বিকালে এ অধিবেশন শুরু হবে। গত ১৬ আগস্ট রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে সংসদের এ অধিবেশন আহ্বান করেন।
ইতোমধ্যে সংসদ সচিবালয় সকল প্রস্তুতি সম্পন্ন করেছে। বিকেল ৪টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠেয় সংসদ কার্য-উপদেষ্টা কমিটির সভায় সপ্তম অধিবেশনের মেয়াদ ও কার্যক্রম চূড়ান্ত করা হবে। আসন্ন অধিবেশন সংক্ষিপ্ত হবে। ঈদুল আজহার পূর্বেই এ অধিবেশন শেষ করার কথা রয়েছে।
সংসদ সচিবালয় থেকে জানানো হয়, আসন্ন অধিবেশনের জন্য মোট ১৩টি সরকারি বিল জমা রয়েছে। এর মধ্যে নতুন বিল রয়েছে পাঁচটি। নতুন বিলগুলোর মধ্যে রয়েছে, বৈদেশিক অনুদান স্বেচ্ছাসেবী কার্যক্রম রেগুলেশন বিল ২০১৫, ট্রেডমার্ক (সংশোধন) বিল ২০১৫, পোর্টস (সংশোধন) বিল ২০১৫, দুর্নীতি দমন (সংশোধন) বিল- ২০১৫ ও বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল (সংশোধন) বিল ২০১৫। এছাড়াও সংসদের সপ্তম অধিবেশনের জন্য ইতোমধ্যে প্রশ্ন শাখায় এবং নোটিস শাখায় বেশ কিছু প্রশ্ন ও নোটিস জমা পড়েছে।
গত ৮ জুলাই দশম জাতীয় সংসদের ৬ষ্ঠ (বাজেট) অধিবেশন শেষ হয়। গত ১ জুন ওই অধিবেশন শুরু হয়।
বাজেট পাস ছাড়াও ওই অধিবেশনে মোট পাঁচটি সরকারি বিল পাস করা হয়। আইন প্রণয়ন সম্পর্কিত কাজ সম্পাদনের পাশাপাশি কার্যপ্রণালী বিধির ৭১ বিধিতে ১৬০টি নোটিস পাওয়া যায়। নোটিশগুলো থেকে ছয়টি নোটিশ গৃহীত এবং তিনটি নোটিসের ওপর আলোচনা হয়। ৭১(ক) বিধিতে দুই মিনিটের আলোচিত নোটিসের সংখ্যা ছিল ৪৫টি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com