বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ১২:৩৮ অপরাহ্ন

উপজেলা পরিষদের ক্ষমতা বাড়ল-১৭টি দপ্তরের বেতন ভাতা দিবে উপজেলা পরিষদ

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ১ সেপ্টেম্বর, ২০১৫
  • ৩২ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডেস্ক::উপজেলা পরিষদের ক্ষমতা বাড়ল। উপজেলায় অবস্থিত ১৭টি দপ্তরে কর্মরত জনবলের বেতন-ভাতা এবং এ-সংক্রান্ত অন্যান্য ব্যয় নির্বাহের জন্য সরকারের দেওয়া অর্থ উপজেলা পরিষদে জমা হবে। স্থানীয় সরকার বিভাগের এ-সংক্রান্ত প্রস্তাব অনুমোদন করেছে মন্ত্রিসভা।
এর ফলে উপজেলা পরিষদ শক্তিশালী হবে বলছেন স্থানীয় সরকার বিশেষজ্ঞরা। তাঁরা বলছেন, আগেই এটা হওয়া উচিত ছিল।
উপজেলা পরিষদ আইন, ১৯৯৮ অনুযায়ী সরকারের দেওয়া অর্থ উপজেলা পরিষদে জমা হওয়ার কথা। কিন্তু এত দিন তা হয়নি। প্রতিটি অফিস তার সংশ্লিষ্ট বিভাগের মাধ্যমে বেতন-ভাতা পেত। গতকাল এই প্রস্তাব অনুমোদন পাওয়ার পর উপজেলার যেকোনো অর্থ খরচ করতে উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী কর্মকর্তার যৌথ সই লাগবে।
মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা প্রথম আলোকে বলেন, এই আইন এত দিন ছিল। এখন আইনের বিধান কার্যকর করা হলো। ১৯৯৮ সালের আইনে বলা আছে, উপজেলা পরিষদের তহবিল কীভাবে গঠিত হবে। কিন্তু সেটি নানা কারণে কার্যকর হয়নি।
স্থানীয় সরকার বিশেষজ্ঞ ড. তোফায়েল আহমেদ বলেন, এত দিন ধরে এটি কার্যকর না হওয়ার বিষয়টি ছিল দুঃখজনক। এখন কার্যকর করার উদ্যোগ নেওয়া হয়েছে, এটা ভালো উদ্যোগ। তিনি মনে করেন, আইনটি কার্যকর করা হলে উপজেলা পরিষদের গুরুত্ব বাড়বে, ১৭টি দপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে দায়বদ্ধতা সৃষ্টি হবে। এ প্রসঙ্গে জগন্নাথপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান আকমল হোসেন বলেন, স্থানীয় সরকার বিভাগের সিদ্ধান্তে আমরা আনন্দিত। কারণ এসিদ্ধান্ত সময়পোগী। আমরা আশা করছি স্থানীয় সরকারকে শক্তিশালী করতে সরকার আরো পদক্ষেপ নিবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24