বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ০৮:৪৩ পূর্বাহ্ন

কর্মসংস্থান সৃষ্টিতে ন্যাশনাল সার্ভিস কর্মসূচি আরো ২০উপজেলায় কাজ করবে

Reporter Name
  • Update Time : সোমবার, ২৬ অক্টোবর, ২০১৫
  • ৪৯ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডেস্ক:: ন্যাশনাল সার্ভিস কর্মসূচি সম্প্রসারণের প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।
বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা প্রেস ব্রিফিংয়ে জানান, ন্যাশনাল সার্ভিস কর্মসূচি দেশের আরো ২০টি উপজেলায় চালু করা হবে। তিনি জানান, আজকের কেবিনেট বৈঠকে মন্ত্রিসভা সরকারের কার্যক্রমে সন্তোষ প্রকাশ করেছে। কেবিনেট বৈঠকে জানানো হয়, দেশে মাথাপিছু আয় বেড়েছে ১২৪ ডলার।
কেবিনেটি সচিব বলেন, ২০১০ সালে কর্মসূচি শুরু হয়। কর্মসূচির আওতায় প্রতিটি উচ্চ মাধ্যমিক পাস যুবক-যুবতী ১০০ দিনের প্রশিক্ষণ পাবেন। এসময় তারা প্রতি মাসে ১০০ টাকা করে ভাতা পাবেন। এরপর তাদের দুই বছরের জন্য অস্থায়ী চাকুরিতে নিয়োগ দেয়া হবে।ন্যাশনাল সার্ভিস কর্মসূচির আওতায় তৃতীয় দফায় দেশের ২০ উপজেলার ৩০ হাজার যুবককে প্রশিক্ষণ দিয়ে অস্থায়ীভাবে কর্মসংস্থানের ব্যবস্থা করবে সরকার।
তিনি বলেন, সরকারের বিভিন্ন আর্থ-সামাজিক কর্মসূচি বাস্তবায়নের ফলে গত অর্থ বছরের তুলনায় এবার মাথাপিছু আয়, বৈদেশিক মুদ্রার রিজার্ভ, আমদানি-রফতানি, রেমিট্যান্স, সরাসরি বৈদেশিক বিনিয়োগের পরিমাণ এবং রাজস্ব আয় বেড়েছে।
সচিব জানান, মাথাপিছু আয় বেড়েছে ১২৪ মার্কিন ডলার। গত ২০১৩-২০১৪ অর্থ বছরে মাথাপিছু আয় ছিল ১ হাজার ১৯০ মার্কিন ডলার। তা বেড়ে ২০১৪-২০১৫ অর্থ বছরে দাঁড়িয়েছে ১ হাজার ৩১৪ মার্কিন ডলার।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত কেবিনেট বৈঠকে মন্ত্রি, প্রতিমন্ত্রী ও কেবিনেট সচিবসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবগণ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24