রবিবার, ১৯ জানুয়ারী ২০২০, ০৮:৪৭ অপরাহ্ন
শিরোনাম:
জগন্নাথপুরের লহরী গ্রামে শীতবস্ত্র বিতরণ আদালতের আদেশে জগন্নাথপুরের বিএন উচ্চ বিদ্যালয়ের শতবর্ষ উৎসব আবারো স্থগিত মিরপুরে বর্নিল সাজে দুইদিন ব্যাপি প্রাক্তন শিক্ষার্থীদের পুনর্মিলনী অনুষ্ঠান সম্পন্ন মৌলভীবাজারে স্ত্রী-মাসহ ৪ জনকে হত্যার পর আত্মহত্যা জগন্নাথপুরে ইউনিয়ন আ,লীগের সম্মেলন সফল করার লক্ষে প্রস্তুতিসভা অনুষ্ঠিত জগন্নাথপুরে ডাক্তার-নার্সের অবহেলায় শিশুর মৃত্যুের অভিযোগে তদন্ত কমিটি গঠন মুঠোফোনে প্রেমের ফাঁদে ফেলে কিশোরগঞ্জের তরুণী কে জগন্নাথপুর এনে ধর্ষণ নান্দনিক আয়োজনে ঐতিহ্যবাহি মিরপুরের উচ্চ বিদ্যালয়ে সাবেক শিক্ষার্থীদের মিলনমেলায় বাঁধাভাঙা উচ্ছ্বাস জগন্নাথপুরে জুয়াড়িসহ গ্রেফতার-১৩ কুকুরের সঙ্গে সেলফি, অতঃপর মুখে ৪০ সেলাই

দুই দলের সম্ভাব্য এমপি প্রার্থীদের তথ্যের খোঁজে মাঠে গোয়েন্দারা

Reporter Name
  • Update Time : শনিবার, ১৪ অক্টোবর, ২০১৭
  • ১০৯ Time View

বিশেষ প্রতিনিধি ::
আগামী জাতীয় সংসদ (একাদশ) নির্বাচনে আওয়ামী লীগের সম্ভাব্য প্রার্থীদের বিভিন্ন বিষয়ে তথ্য সংগ্রহ শুরু করেছেন গোয়েন্দারা। একইভাবে বিএনপি’র সম্ভাব্য প্রার্থীদের ব্যাপারেও তথ্য সংগ্রহ চলছে। বিষয়টি নিশ্চিত করেছেন গোয়েন্দা সংস্থার একজন শীর্ষ কর্মকর্তা। এবার মূলত প্রার্থীদের পারিবারিক ব্যাকগ্রাউন্ডের বিষয়টি জানতে তথ্য সংগ্রহ চলছে। অবশ্য বিএনপি ও আওয়ামী লীগের দলীয় সম্ভাব্য এমপি প্রার্থীদের তথ্য সংগ্রহের মধ্যে কিছুটা ভিন্নতা রয়েছে।
সূত্র জানায়, আগামী জাতীয় সংসদ নির্বাচনে সুনামগঞ্জের ৫টি আসনে প্রায় দুই ডজন প্রার্থী নির্বাচন করতে ইচ্ছুক। সম্ভাব্য প্রার্থীদের তালিকা আ.লীগের কেন্দ্রীয় নির্বাচনী সেলের কাছে আছে। তবে এ সংখ্যা নিয়ে কিছুটা হেরফের রয়েছে বলে জানিয়েছে গোয়েন্দা সূত্র।
সূত্রে জানা গেছে, দেশের দুটি শীর্ষ গোয়েন্দা সংস্থা প্রথম দফায় আওয়ামী লীগ দলীয় সম্ভাব্য প্রার্থীদের (সংখ্যা প্রায় দুই ডজনের কাছাকাছি) ব্যাপারে তথ্য সংগ্রহ করে। এরমধ্যে প্রতিমন্ত্রী-এমপি’রাও রয়েছেন। গোয়েন্দা সংস্থার রিপোর্ট, আওয়ামী লীগের বাছাই করা দলীয় কর্মীদের একটি জরিপ, বিভাগের দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক ও যুগ্ম সাধারণ সম্পাদকদের রিপোর্টের পরই আওয়ামী লীগের মনোনয়ন বোর্ড সেখান থেকে একটি তালিকা তৈরি করে।
দ্বিতীয় দফায় একটি গোয়েন্দা সংস্থা সম্ভাব্য প্রার্থীদের ব্যাপারে আবারো তথ্য সংগ্রহ শুরু করেছে। তবে প্রথম দফায় যারা তথ্য সংগ্রহ করেছিলেন, তাদেরকে দ্বিতীয় দফায় রাখা হয়নি। নতুন সদস্যদের দিয়ে দ্বিতীয় দফার তথ্য সংগ্রহের কাজ চলছে।
এক গোয়েন্দা কর্মকর্তা বলেন, উচ্চ পর্যায়ের নির্দেশে আওয়ামী লীগ সমর্থিত সম্ভাব্য প্রার্থীদের তালিকা তৈরি করা হচ্ছে। আওয়ামী লীগের সম্ভাব্য তালিকা কোনো কোনো আসনে দু’জন, আবার কোনো কোনো আসনে ৫-৬ জনের তথ্য সংগ্রহ করা হচ্ছে।
তিনি আরো বলেন, একটি ফর্মে তথ্য সংগ্রহ করা হচ্ছে। এতে সম্ভাব্য প্রার্থীর পারিবারিক ও আর্থিক অবস্থা, সন্তানদের অবস্থা, কে কী করে, এলাকায় জনসমর্থন কেমন, কোন্দল আছে কি না, এলাকার উন্নয়নের ব্যাপারে ভূমিকা, মামলা আছে কি না, থাকলে মামলার সর্বশেষ অবস্থা ইত্যাদি ব্যাপারে তথ্য সংগ্রহ করা হচ্ছে। বিশেষ করে মাদকের সাথে জড়িত কি না-সে বিষয়টিও এর মধ্যে রাখা হয়েছে। এছাড়া দুর্নীতির সঙ্গে জড়িত কিনা, বিএনপি নেতাকর্মীদের সঙ্গে সম্পর্ক রাখেন কিনা এ বিষয়টি খোঁজে দেখা হচ্ছে।
জানাগেছে, সম্ভাব্য দুই প্রার্থীর বিএনপি, জাপা, শিবির থেকে আগত বিভিন্ন মামলার আসামিদের সঙ্গে সখ্যতার বিষয়টি নজরে এসেছে। অন্যদিকে সম্ভাব্য এক প্রার্থীর সঙ্গে ছাত্রদল থেকে আগত চুরির মামলার আসামি ও শিবির নেতার সঙ্গে ঘোরাঘুরির ছবি বিভিন্ন দপ্তরে আ.লীগের নেতা-কর্মীরাই পৌঁছে দিয়েছেন।
অন্যদিকে বিএনপি প্রার্থীদেরও তথ্য সংগ্রহ চলছে। তাদের জনপ্রিয়তা কেমন, দলীয় কোন্দল আছে কিনা, মামলা আছে কি না, থাকলে মামলার সর্বশেষ অবস্থা প্রভৃতি বিষয়ে তথ্য সংগ্রহ করা হচ্ছে।
গোয়েন্দা সংস্থার এক কর্মকর্তা জানান, সম্ভাব্য প্রার্থীদের বিভিন্ন বিষয়ে খোঁজ-খবর নেয়া হচ্ছে। রিপোর্ট সংগ্রহের কাজ চলমান আছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24