রবিবার, ২৫ অগাস্ট ২০১৯, ০২:০৮ পূর্বাহ্ন
শিরোনাম:
জগন্নাথপুরে নৌকাবাইচ:এবার সোনার নৌকা,সোনার বৈঠা জিতল কুতুব উদ্দিন তরী জগন্নাথপুরে সড়ক সংস্কার-অবৈধ যান অপসারণের দাবীতে আন্দোলনের হুঁশিয়ারি মালিক,শ্রমিক নেতারদের জগন্নাথপুরে এনজিও সংস্থা আশা’র উদ্যোগে তিনদিন ব্যাপি ফিজিওথেরাপী চিকিৎসা ক্যাম্প শুরু জগন্নাথপুরে মারামারি মামলাসহ বিভিন্ন ওয়ারেন্টের ১১ আসামী গ্রেফতার জগন্নাথপুরে পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু জগন্নাথপুরে ডেঙ্গু প্রতিরোধে সচেতনতামুলক সভা অনুষ্ঠিত ২১ আগস্টের মাস্টারমাইন্ডদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে আপিল করা হবে: ওবায়দুল কাদের ধর্মীয় শিক্ষার প্রয়োজন চিরদিন ৭১’র বয়স ৫ মাস,তবুও মানবতাবিরোধী অপরাধে সাংবাদিকের বিরুদ্ধে মামলা,প্রত্যাহারের দাবী ঠিকাদারের দায়িত্বহীনতায় জগন্নাথপুর-বেগমপুর সড়কে অসহনীয় দুর্ভোগ

শেরপুর নৌকাবাইচ প্রতিযোগীতায় জগন্নাথপুরের রিয়াদ পবন চ্যাম্পিয়ান

Reporter Name
  • Update Time : রবিবার, ১৫ অক্টোবর, ২০১৭
  • ৩৪ Time View

ওসমানী নগর প্রতিনিধি::‘কোন মেস্তরী নাও বাঁনাইচে কেমন দেখা যায়, ঝিলমিল ঝিলমিল করে রে ময়ূরপঙ্খী নায়’ বাউল সম্রাট আব্দুল করিমের গানের সুরে শনিবার বিকালে শেরপুর এলাকায় কুশিয়ারা নদীতে এমনই ঝিলমিল করছিল অনেকগুলো বাইচের নৌকা।

নৌকায় মাঝিদের কন্ঠে ভেসে উঠেছিল গ্রামবাংলার চিরন্তন আঞ্চলিক সারি গান। ঢাক-ঢোল আর করতালের তালে তালে সুরের মূর্ছনায় হারিয়ে গিয়েছিল হাজার উৎসুক দর্শকও। সব মিলিয়ে শনিবার দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত শেরপুর এলাকার কুশিয়ারা নদীর পাড়ে বিরাজ করছিল অন্যরকম দৃশ্য। মহিলা দর্শকদের উপস্থিতি ও ছিল লক্ষনীয়। এ নৌকা বাইচ প্রতিযোগিতা ব্রাহ্মনগ্রাম-হামরকোনা যুব সংঘের উদ্যোগে অনুষ্ঠিত হয়েছে।

এ নৌকা বাইচকে কেন্দ্র করে গত এক সপ্তাহ থেকে সুনামগঞ্জের জগন্নাথপুর, হবিগঞ্জের নবীগঞ্জ, বালাগঞ্জ, ওসমানীনগর ও মৌলভীবাজার সদর উপজেলার বাসিন্দাদের মধ্যে চলছিল নানা কৌতুহল। এ দিনটির প্রহর গুনছিলেন এলাকার সর্বস্তরের মানুষ। এলাকার বিভিন্ন স্থানে নৌকা বাইচকে নিয়ে চলছিল নানা জল্পনা-কল্পনা।

স্থানীয়রা জানান, গ্রাম বাংলার অতি পরিচিত সংস্কৃতি এই নৌকা বাইচ প্রতিযোগিতা। প্রতি বছর এ মৌসুমে নৌকা বাইছ গ্রতিযোগিতা তাদের আনন্দের অন্যতম উৎসব। তাই নৌকা বাইচের প্রতিযোগিতার দিনক্ষন ঠিক হওয়ার পর থেকেই এলাকার লোকজন তাদের আত্মীয় স্বজন ও মেয়েদের জামাই বাড়ির লোকদের তাদের এলাকার এই নৌকা বাইচ প্রতিযোগীতা উপভোগ করার জন্য নিমন্ত্রণ দেন। তাদের এমন নিমন্ত্রণ গ্রহণ করে আত্মীয় স্বজনরা আগের দিন থেকেই স্থানীয়দের বাড়িতে অবস্থান করেন। নৌকা বাইচ প্রতিযোগীতাকে কেন্দ্র করে এই এলাকা পরিনত হয়েছে আত্মীয় স্বজনদের মিলন মেলায়।

শনিবার অনুষ্ঠিত হওয়া নৌকা বাইচ দেখতে সিলেট বিভাগের বিভিন্ন অঞ্চল থেকে আগত লোকজন প্রায় শতাধিক ছোট-ছোট নৌকা নিয়ে কুশিয়ারা নদীতে নৌকা বাইচ উপভোগ করেন। নদীর পাড়ে এসব নৌকার বেষ্টনী দর্শনার্থীদের আলাদা আনন্দ যোগায়। এসব নৌকায় স্কুল/কলেজ পড়–য়া শিক্ষার্থী, যুবক, বৃদ্ধ, গৃহবধু, কিশোরীসহ সকল বয়সের দর্শক নৌকা বাইচ উপভোগ করেন। এছাড়াও অনেকের নৌকা না থাকায় নদীর পাড়ে ও গাছের ডালে বসে নৌকা বাইচ উপভোগ করে বিভিন্ন স্থান থেকে আগত দর্শকরা।

এবারের নৌকা বাইচে মোট ৭টি নৌকা অংশগ্রহণ করে। প্রতিযোগীতায় প্রথম হয় জগন্নাথপুর উপজেলার আলাগদি গ্রামের রিয়াদ পবন, দ্বিতীয় স্থানের দখল উড়াল পবন, ৩য় স্থান অধিকার করে জল পবন। প্রতিযোগিতায় ১ম পুরস্কার ছিলো ১টি ফ্রিজ, ২য় পুরস্কার ছিলো ১টি ২১ ইঞ্চি রঙ্গিন টিভি, ৩য় পুরস্কার ছিলো একটি ১৪ ইঞ্চি রঙ্গিন টিভি। এদিকে আলগাদি গ্রামের বাসিন্দা মাসুম আহমদ ও রুনু মিয়া জানান, আলগাদি গ্রামের নৌকা চ্যাম্পিয়ান হওয়ায় গ্রামে আনন্দের বন্যা বইছে। নৌকা বাইচ প্রতিযোগীতার প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য প্রযুক্তি অধিদফতরের মহাপরিচালক ও অতিরিক্ত সচিব বনমালী ভৌমিক, মৌলভীবাজার জেলা প্রশাসক তোফায়েল ইসলাম পুলিশসুপারসহ প্রশাসনের কর্মকর্তা ও জনপ্রতিনিধিবৃন্দ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24