মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ০২:৫৭ অপরাহ্ন
শিরোনাম:
সুনামগঞ্জে আ.লীগ নেতার ছেলে পিটালেন ডাক্তারকে সুনামগঞ্জ পৌর শহরে বিদ্যুৎ স্পৃষ্টে আহত ৩ জগন্নাথপুরে মাদ্রাসা প্রতিষ্ঠানের উদ্যাগে সম্মাননা ক্রেষ্ট প্রদান জগন্নাথপুর আ,লীগের সন্মেলন কে স্বাগত জানিয়ে সৈয়দপুর বাজারে মিছিল জগন্নাথপুর উপজেলা আওয়ামীলীগের সন্মেলন ১ ডিসেম্বর জগন্নাথপুর-বিশ্বনাথ সড়কে ফের বুধবার থেকে ধর্মঘট, এলাকায় মাইকিং জগন্নাথপুরে পৃথক দুই হত্যাকাণ্ডের থানায় মামলা জগন্নাথপুরে ভুয়া নাগরিক সনদপত্র সংগ্রহকারী ২৫ জন সনাক্ত জগন্নাথপুরে ফাঁদে পড়ে খাঁচায় বন্দি মেছোবাঘ সুনামগঞ্জে ওয়ার্ড-ইউনিয়ন সম্মেলন না করেই উপজেলা সম্মেলনের তারিখ ঘোষণায় দলের তৃণমূল পর্যায়ে প্রতিক্রিয়া

সংসদে মন্ত্রী ওবায়দুল কাদের, ব্যক্তিগত গাড়িতে ঘোরা যাবে চার দেশ

Reporter Name
  • Update Time : বুধবার, ২২ নভেম্বর, ২০১৭
  • ৮২ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম ডেস্ক :: সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বাংলাদেশ, ভুটান, ভারত ও নেপালের মধ্যে ব্যক্তিগত গাড়ি, যাত্রীবাহী যানবাহন এবং পণ্য পরিবহনের জন্য পণ্যবাহী যান চলাচল করতে পারবে।

মঙ্গলবার জাতীয় সংসদে এমএ মালেকের এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

সেতুমন্ত্রী বলেন, ইতিমধ্যে ভারত, বাংলাদেশ ও নেপাল ‘বিবিআইএন’ চুক্তিটি অনুসমর্থন করেছে। আশা করা যায়, ভুটানও অনুসমর্থন করবে। চার দেশের অনুসমর্থনের পর চুক্তিটি বাস্তবায়ন হবে।

তিনি জানান, পার্শ্ববর্তী দেশের সঙ্গে স্থল পথে যোগাযোগ ব্যবস্থা স্থাপন করার লক্ষ্যে সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। আন্তঃদেশীয়, আঞ্চলিক ও উপ-আঞ্চলিক যোগাযোগ মহাসড়ক নেটওয়ার্ক সর্বাধিক গুরুত্ব বহন করে। ভৌগোলিক অবস্থানগত সুবিধার কারণে ৫টি আন্তঃদেশীয়, আঞ্চলিক ও উপ-আঞ্চলিক মহাসড়ক নেটওয়ার্ক উদ্যোগের সঙ্গে বাংলাদেশ সম্পৃক্ত।

মন্ত্রী জানান, বিসিআইএম-ইসি এর অধীনে বাংলাদেশ, চীন, ভারত ও মিয়ানমারের স্টাডি গ্রুপের সভা গত ডিসেম্বরে কক্সবাজারে অনুষ্ঠিত হয়েছে। বিমসটেকের আওতায় লজিস্টিক স্টাডিও ইতিমধ্যে সম্পন্ন হয়েছে।

তিনি জানান, পার্শ্ববর্তী দেশগুলোর সঙ্গে যোগাযোগ নেটওয়ার্ক গড়ে তোলার অংশ হিসেবে ৮টি মহাসড়ক করিডোরে ৫৯০ কিলোমিটার মহাসড়ক ধীরগতির যানবাহনের জন্য পৃথক লেনের ব্যবস্থা রেখে দুই লেন থেকে ৪-লেনে উন্নীত করার সমীক্ষা ও নকশা প্রণয়নের কাজ চলছে।

ঢাকা হতে এলেঙ্গা হয়ে বগুড়াগামী সড়কের দুর্ভোগ নিয়ে প্রশ্ন করায় নুরুল ইসলাম ওমরের প্রশ্নের জবাব দিতে গিয়ে সেতুমন্ত্রী বলেন, চারলেন করার জন্য যন্ত্রণা সহ্য করতে হবে। ধৈর্য ধরুন সময়মতো কাজ শেষ হবে।

বেগম উম্মে রাজিয়া কাজলের প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের জানান, বর্তমান সরকারের অগ্রাধিকার প্রাপ্ত গুরুত্বপূর্ণ মেগা প্রকল্পের মধ্যে পদ্মা সেতুর বাস্তবায়ন কাজ চলছে। কাজের সামগ্রিক অগ্রগতি ৪৯ ভাগ।

ওবায়দুল কাদের সংসদে জানান, বৃহত্তর ঢাকার পরিবহন ব্যবস্থাকে সুষ্ঠু, পরিকল্পিত, সমন্বিত ও আধুনিকায়নের লক্ষ্যে সরকার উত্তরা ৩য় পর্ব হতে মতিঝিল পর্যন্ত ২০ দশমিক ১ কিলোমিটার এলিভেটেড মেট্রোরেল নির্মাণের প্রকল্প গ্রহণ করেছে।

তিনি জানান, গুরুত্বপূর্ণ এই মেগা প্রকল্পের কাজ ৮টি প্যাকেজের মাধ্যমে পুরোদমে এগিয়ে চলছে। গত সেপ্টেম্বর পর্যন্ত এ প্যাকেজের বাস্তব গড় অগ্রগতি শতকরা ৭০ ভাগ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24