শুক্রবার, ২৩ অগাস্ট ২০১৯, ০৭:১৬ অপরাহ্ন

সিলেটে শেখ হাসিনার প্রথম সফর :এই ’১৮ তে সেই ’৮১

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ৩০ জানুয়ারী, ২০১৮
  • ৩৮ Time View

মুক্তাদীর আহমদ ::‘৮১’ আর ‘১৮’। সংখ্যাতত্ত্বে কেমন যেন মিল। ২০১৮ সাল এখন। ১৮-এর ১ সামনে বসালে হবে ৮১। সংখ্যার অনুপ্রাসে ফিরে যাওয়া যায় এক সাল থেকে আরও এক সালে, যুগদেড়েক আগে। ১৯৮১ সাল, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকন্যা শেখ হাসিনার ১৯৮১ সালের সিলেট সফর আর এবারকার ২০১৮ সালের প্রথম সিলেট সফরের ঐতিহাসিক তাৎপর্যও কম নয়। সেই ১৯৮১ সালে বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব নিয়ে পুণ্যভূমি সিলেটে এসেছিলেন। জনতার অলিন্দে অভিষিক্ত হয়েছিল তাঁর শুভাগমন।

পরিবার-পরিজন হারিয়ে এসেছিলেন বিচার চাইতে, শক্তি সঞ্চয় করতে। আর এবার এসেছেন সফল রাষ্ট্রনায়ক হিসেবে। জাতির পিতার স্বপ্নের বাংলাদেশকে নির্দিষ্ট গন্তব্যে পৌঁছানোর দৃঢ় স্বপ্ন নিয়ে, দৃপ্ত আকাক্সক্ষা আর দীপ্র স্বরে। সেই দুঃসময়ের সফরের ঐতিহাসিক অর্জন বর্তমান সুসময়ের সফরের মতো জাকজমকপূর্ণ না হলেও আন্তরিকতা আর পাওয়া না পাওয়ায় প্রতিযোগিতা ছিল না সেদিন।

২৯ মে ১৯৮১। বঙ্গবন্ধুকন্যার প্রথম সিলেট সফর ছিল প্রাণের ছোঁয়ায় পরিপূর্ণ, এক হৃদিক মেলবন্ধন। চরম প্রতিক‚লতা আর অন্ধকার সময় অতিক্রম করে সাফল্যের দীপ্রতায় আলোর শিখা জননেত্রী শেখ হাসিনা। এই যাত্রাপথ কখনো মসৃন ছিল না। দীর্ঘ লড়াই আর সংগ্রামের পথে হেঁটে বঙ্গবন্ধুকন্যার ধারাবাহিক অর্জনে আছে সিলেটবাসীর গৌরবোজ্জ্বল ভ‚মিকা। ১৯৮১ সালের ১৭ মে সামরিক শাসকের রক্তচক্ষু উপেক্ষা করে নির্বাসন থেকে দেশে ফিরে স্বাধীনতার নেতৃত্বদানকারী সংগঠন বাংলাদেশ আওয়ামী লীগের হাল ধরেছিলেন। নড়বড়ে সংগঠনের দায়িত্ব নিয়ে প্রথমেই ছুটে এসেছিলেন পুণ্যভূমি সিলেটে। সেদিন ছিল ২৯ মে ১৯৮১। বঙ্গবন্ধুকন্যার প্রথম সিলেট আগমন। উজ্জীবিত আওয়ামী লীগ। সিলেটবাসীর মধ্যে সঞ্চারিত হয়েছিল আনন্দের জোয়ার। আওয়ামী লীগ সভাপতির আগমনকে স্মরণীয় রাখতে নেতা-কর্মিদের বাঁধভাঙা জোয়ার নেমেছিল তখনকার জেলা শহর সিলেটে।

সিলেট রেল স্টেশনে সুরমা মেইলে সকালে এসে পৌঁছান জননেত্রী শেখ হাসিনা। হাজার হাজার নেতা-কর্মী তাঁকে অভিবাদন জানাতে সমবেত হন সিলেট রেল স্টেশনে। খোলা ট্রাকে মঞ্চ সাজিয়ে তাঁকে সরাসরি নিয়ে যাওয়া হয় হযরত শাহজালাল (রহ) দরগাহ প্রাঙ্গনে। হযরত শাহজালাল (রহ.), হযরত শাহপরাণ (রহ.) মাজার জিয়ারত করে সেদিন তাঁকে নিয়ে যাওয়া হয় সিলেট সার্কিট হাউসে। সার্কিট হাউসে বিশ্রাম শেষে সিলেট আলিয়া মাদ্রাসা মাঠে বিশাল জনসভায় বক্তব্য রাখেন তিনি।

দুঃসময় তাড়ানোর সময়। তাইতো আতংক আর অনিশ্চয়তা ছিল প্রবল। সেই সময়ের সফরসঙ্গী কয়েকজনের সঙ্গে কথা বলে জানা যায়, নবনির্বাচিত আওয়ামী লীগ সভাপতি, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা সেদিন মাজার জিয়ারতে অঝোরে কেঁদেছিলেন। তাঁর কান্নায় সফরসঙ্গীদেরও অনেকেই কেঁদেছেন হাউমাউ করে। পরিবার-পরিজনহারা হাসিনার সঙ্গে সেদিন আওয়ামী লীগের তখনকার কেন্দ্রীয় নেতারাও ছিলেন। আব্দুস সামাদ আজাদ, জিল্লুর রহমান, ড. কামাল হোসেন, সৈয়দা সাজেদা চৌধুরী, মহিউদ্দিন আহমদ, আমির হোসেন আমু, তোফায়েল আহমদ, আব্দুর রাজ্জাক, আবুল হাসনাত আব্দুল্লাহ, এস এম ইউসুফ, শরিফুল আজিজ মুকুলসহ অনেক কেন্দ্রীয় নেতা সেদিন সিলেট এসেছিলেন।

সিলেট অঞ্চলের কেন্দ্রীয় আওয়ামী লীগ নেতাদের মধ্যে আব্দুস সামাদ আজাদ ও ছাত্রলীগের তখনকার কেন্দ্রীয় সদস্য সুলতান মোহাম্মদ মনসুর সেদিন ছিলেন শেখ হাসিনার সার্বক্ষণিক সঙ্গী।

১৯৮১ থেকে ২০১৮। সুরমা-কুশিয়ারায় অনেক জল গড়িয়েছে। ১৯৮১ সালের রাজনীতির তরুণ নেতা শেখ হাসিনা ২০১৮ তে পরিণত, পরিপক্ক-দক্ষ রাজনীতিক, সফল রাষ্ট্রনায়ক। সেই সময় আর এই সময় যেন দুর্দান্ত এক ইতিহাস। ৮১ তে সিলেটে এসে পিতার হত্যাকাণ্ডের বিচার চেয়েছিলেন জননেত্রী শেখ হাসিনা। সেই চাওয়া পুণ্যভূমির পূর্ণতায় পূর্ণ হয়েছে। জাতির জনকের তনয়া, জনতার ভালোবাসায় এখন বাংলাদেশের প্রধানমন্ত্রী। স্বপ্নের বাংলাদেশকে চ‚ড়ান্ত গন্তব্যে পৌঁছানোর শ্রেষ্ঠ সুযোগ আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে সিলেট থেকেই প্রচারণা শুরু করতে এবারের আগমন।

১৯৮১ সালে ভগ্ন হৃদয়ে সিলেটে এসে খালি হাতে ফেরেননি শেখ হাসিনা। তাঁর সিলেট সফরের পরদিন থেকেই জাতীয় রাজনীতিতে পালাবদলের শুরু। সেদিন চরম দুঃসময়ে এবারকার মতো ছিল না কোনো চোখ ধাঁধানো আয়োজন। কিন্তু অকৃত্রিম ভালোবাসায় সেদিন চরম সংকটাপন্ন সময়ে নেতা-কর্মীরাও ছিলেন উদ্বেলিত, উৎসবমুখর।

সেই সময় চরম দুর্দিনে যারা পাশে ছিলেন তাদের অনেকেই আর এখন পাশে নেই। কেউ কেউ দুনিয়া থেকে চিরবিদায় নিয়েছেন। কেউ বা জননেত্রীর আস্থার পরীক্ষায় উত্তীর্ণ হতে না পেরে ছিটকে পড়েছেন। আর কেউ কেউ অভিমানে প্রিয় নেত্রীর কাছ থেকে দূরে থেকে তাঁর ডাকের অপেক্ষায় আছেন।

সেদিনকার বর্ষণমুখর সিলেট আজো অমলিন। সেদিনকার প্রাণচঞ্চল নেতৃত্বের উদাহরণ আজও টানেন নেতাকর্মিরা। মনের মণিকোঠায় স্মৃতির নুড়ি পাথর সুরক্ষিত। ১৯৮১ সালে আওয়ামী লীগ সভাপতি, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার তখনকার সিলেট সফরে আওয়ামী লীগ নেতৃবৃন্দের মধ্যে ছিল উৎসাহ উদ্দীপনা। নেতাকর্মীরা জীবনবাজি রেখে প্রিয় নেত্রীর কর্মসূচি সফলে ছিলেন যারপরনাই আন্তরিক। নেত্রীকে বরণ করার সেই ঐতিহাসিক ক্ষণে উপস্থিত ছিলেন অনেকেই।

রাজনীতির পর্যবেক্ষক বিভিন্ন সূত্রে প্রাপ্ত তথ্যে জানা যায়, সেদিনকার আলিয়া মাদ্রাসা মাঠে সেই ঐতিহাসিক সমাবেশে সভাপতিত্ব করেছিলেন তৎকালীন সিলেট জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট আব্দুর রহিম, পরিচালনায় ছিলেন তৎকালীন জেলা কমিটির সাংগঠনিক সম্পাদক শফিকুর রহমান। সেই সময়কার সিলেট আওয়ামী লীগের প্রাণ ডা. দেওয়ান নুরুল হোসেন চঞ্চল ছাড়াও ঐদিন নেতৃত্বে ছিলেন সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আবু নছর অ্যাডভোকেট, মনিরুল ইসলাম চৌধুরী, দেওয়ান গোলাম কিবরিয়া, ইনামুল হক চৌধুরী বীরপ্রতীক, আ ন ম শফিকুল হক, ডা. কাজী সিরাজ, জিয়াউদ্দিন লালা, শাহ আজিজুর রহমান, বাবরুল হোসেন বাবুল, ওহিদুল ইসলাম তোফা, সিরাজ উদ্দিন আহমদ, সৈয়দা জেবুন্নেসা হক, মাসুক উদ্দিন আহমদ, সাদ উদ্দিন আহমদ, আব্দুল খালিক মায়নসহ আরো অনেকে। সেদিনকার ঐতিহাসিক সমাবেশে মৌলভীবাজার থেকে মোহাম্মদ ইলিয়াস, আজিজুর রহমান, সৈয়দ মহসিন আলী, হবিগঞ্জের আজিজুর রহমান চৌধুরী, শরীফ উদ্দিন আহমদ, এনামুল হক মোস্তফা শহীদ, সুনামগঞ্জের আব্দুর রইছ, আব্দুজ জহুর, আলফাত উদ্দিনের (মোক্তার সাহেব) নেতৃত্বে তৃণমূলের নেতাকর্মীরা ছুটে এসেছিলেন সিলেট শহরে।

ভয়, প্রলোভন ডিঙিয়ে আর জীবন বাজি রেখে তৃণমূল পর্যায়ে দলকে সংগঠিত করতে সেদিন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার জনসভা সফলে গুরুত্বপূর্ণ ভ‚মিকা রেখেছিলেন এরশাদ আলী, সিরাজ বক্স, মাহমুদ হোসেন মঞ্জু. আব্দুল আজিজ, নজির আহমদ, ইসহাক মিয়া, আব্দুর রাজ্জাক, আখদ্দস সিরাজ, খলিলুর রহমান চৌধুরী, আব্দুল জব্বার, মনু মিয়া, বজলুর রশীদ, আব্দুল গণি, সালেহ আহমদ, আব্দুল হক, রহিম উদ্দিন, হাজি মৌলুল হোসেন, ইব্রাহীম আলী, রইছ আলী, নুরুল আমিন, হারুনুর রশিদ হিরন মিয়া, লুৎফুর রহমান সরকুমসহ অনেকেই।

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার প্রথম সিলেট সফরে যুবসমাজের মধ্যে দেখা দিয়েছিল প্রাণচাঞ্চল্য। সেসময়কার যুবনেতা সৈয়দ আতাউর রহমার, ফাহিম আনোয়ার চৌধুরী, মোশাররফ হোসেন, লুৎফর রহমান, আশফাক আহমদসহ অনেকেই দিনরাত পরিশ্রম করেছিলেন নেত্রীর সফর সফলে। তৎকালীন ছাত্রনেতারা ছিলেন শেখ হাসিনার নিরাপত্তাসহ মূল দায়িত্বে। সিরাজ উদ্দিন ফরহাদ, আনোয়ার হোসেন, শফিকুর রহমান চৌধুরী, প্রদীপ ভট্টাচার্য, মোস্তাক আহমদ, মাহমুদ আলী, তাজ উদ্দিন খান, খিজির আহমদ চৌধুরী, জিয়াউর রহিম মোর্শেদ, মিসবাহ উদ্দিন সিরাজ, হুমায়ুন ইসলাম কামাল, নিজাম উদ্দিন, ফয়জুল আনোয়ার আলাওর, গোলাম রব্বানী, মফুর আলী, সমসু মিয়া, নজরুল ইসলাম, সায়েস্তা মিয়া, উস্তার মিয়া, সালিক আহমদ, মোহাম্মদ শাহজাহান, খালেদ আহমদ, শামীম আহমদ, আজিজুর রহমান দারা, বিজিত চৌধুরী, নজরুল ইসলাম, আজহার উদ্দিন জাহাঙ্গীর, এটিএম ফয়েজ প্রমুখ নেতারা তারুণ্যের উদ্ভাসে সেদিন ছিলেন তৎপর।
সেসময়কার স্মৃতিচারণ করতে গিয়ে তৎকালীন ছাত্রনেতা বর্তমানে সিলেট জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক হুমায়ুন ইসলাম কামাল বলেন, সকালে নেত্রীকে বরণ করে খোলা ট্রাকে মঞ্চ সাজিয়ে নেত্রীকে শহরে নিয়ে আসা হয়। এই ট্রাক দিয়েই নেত্রী গোটা শহর প্রদক্ষিণ করেছিলেন। সেদিনকার স্মৃতি আজো অমলিন। বাঁধ ভাঙা মানুষের ঢল নেমেছিল সেদিন সিলেট শহরে।

এমসি কলেজের সাবেক ভিপি ও যুবলীগের সাবেক প্রেসিডিয়াম সদস্য নজরুল ইসলাম বলেন, সেসময় নেত্রীর কোনো নিরাপত্তা বাহিনী ছিল না। তৎকালীন ছাত্রনেতারাই ছিলেন নিরাপত্তাসহ সার্বিক ব্যবস্থাপনার দায়িত্বে। আগের দিন মোস্তফা মহসিন মন্টুর নেতৃত্বে একটি প্রতিনিধি দল ঢাকা থেকে সিলেট এসেছিলো। তাঁদের সাথে সমন্বয় করে স্থানীয় নেতৃবৃন্দের পরামর্শে আমরা সেদিন কাজ করেছি। বঙ্গবন্ধু কন্যার প্রথম সিলেট সফরে সক্রিয় ভ‚মিকা রাখতে পেরেছি এটাই আত্মতৃপ্তি।

তৎকালীন সিলেট জেলা আওয়ামী লীগের সমাজকল্যাণ সম্পাদক, সিলেট জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও সাধারণ সম্পাদক, বর্তমান জাতীয় কমিটির সদস্য আ ন ম শফিকুল হক বলেন, কঠিন দুর্দিন ছিল তখন। সরকারি কোনো নিরাপত্তা ছিল না। গোয়েন্দা বিভাগ সব সময় নজরদারি করত। ১৯৭৫ সাল থেকে ১৯৭৮ পর্যন্ত দেশে রাজনীতি নিষিদ্ধ ছিল। তখন কঠিন পরিস্থিতির মধ্যে আমাদের রাজনীতি করতে হয়েছে। জীবিত অবস্থায় বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে স্বাধীনতার চেতনা বাস্তবায়ন হচ্ছে। দেশ উন্নয়ন ও অগ্রগতির দ্বারপ্রান্তে পৌঁছেছে, এটা দেখার সুযোগ হয়েছে এটাই পরম পাওয়া।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24