1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
সৌদি’র দুই রাজকুমারের মৃত্যু - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৯:১৮ অপরাহ্ন

সৌদি’র দুই রাজকুমারের মৃত্যু

  • Update Time : মঙ্গলবার, ৭ নভেম্বর, ২০১৭
  • ২৮৭ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম ডেস্ক :: ২৪ ঘণ্টায় দুই সৌদি রাজকুমারের মৃত্যুর খবর পাওয়া গেছে। সাবেক যুবরাজ মুকরিন বিন আবদুল আজিজের পুত্র মানসুর বিন মুকরিন হেলিকপ্টার দুর্ঘটনায় এবং সাবেক বাদশাহ ফাহাদের পুত্র আবদুল আজিজ গ্রেফতার এড়াতে গিয়ে গুলিতে নিহত হয়েছেন। শনিবার সন্ধ্যায় ১৭ রাজকুমারকে গ্রেফতারের একদিন পর সোমবার এসব মৃত্যুর খবর জানা গেল। খবর এএফপি ও ইন্ডিয়ান এক্সপ্রেস।

সৌদি আরবের দক্ষিণ সীমান্তের আসির প্রদেশে সোমবার সকালে হেলিকপ্টার দুর্ঘটনায় প্রিন্স মানসুর বিন মুকরিনসহ আটজনের মৃত্যু হয়েছে। প্রিন্স মানুসর আসির প্রদেশের ডেপুটি গভর্নর হিসেবে দায়িত্বরত ছিলেন। সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, প্রিন্স মানসুর সরকারি কর্মকর্তাদের নিয়ে স্থানীয় কয়েকটি প্রকল্প পরিদর্শনে যাচ্ছিলেন। পথিমধ্যে হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে তার ও সফরসঙ্গীদের মৃত্যু হয়।

পৃথক খবরে জানা গেছে, সাবেক সৌদি বাদশাহ ফাহাদ বিন আবদুল আজিজের কনিষ্ঠ পুত্র প্রিন্স আবদুল আজিজ গ্রেফতার এড়াতে গিয়ে গুলিতে নিহত হয়েছেন। পুলিশ তাকে গ্রেফতারের চেষ্টা চালালে তার নিরাপত্তাকর্মীরা পুলিশকে লক্ষ্য করে গুলি ছোড়ে। এতে দুপক্ষের সংঘর্ষ শুরু হলে প্রিন্স আবদুল আজিজ গুলিবিদ্ধ হয়ে মারা যান।

৪৪ বছর বয়সী আবদুল আজিজ লেবাননের সাবেক প্রধানমন্ত্রী রফিক হারিরি ও সাদ হারিরির ব্যবসায়িক অংশীদার ছিলেন। নির্মাণ কনগ্লোমারেট সৌদি ওগের লিমিটেডের তিনি উল্লেখযোগ্য অংশীদার ছিলেন। শনিবার সন্ধ্যায় সাদ হারিরি আকস্মিকভাবে লেবাননের প্রধানমন্ত্রীর পদ ছাড়ার ঘোষণা দেন। এর ৪৮ ঘণ্টারও কম সময়ে আবদুল আজিজের মৃত্যুর খবর পাওয়া গেল।

সাদ হারিরির পদত্যাগের ঘোষণার সমসময়ে সৌদি আরবে নজিরবিহীন ধরপাকড়ে ১৭ রাজকুমারসহ মোট ৩৮ জন প্রভাবশালীকে গ্রেফতার করা হয়। সাদ তার পদত্যাগের কারণ হিসেবে লেবাননের রাজনীতিতে ইরানের হস্তক্ষেপের কথা বলেছিলেন। আবদুল আজিজ বিন ফাহাদের মৃত্যুর খবর বেরোনোর পর অনলাইনে অনেকে ভিন্ন মন্তব্য করেছেন। তাদের মতে, সৌদি আরবের অভ্যন্তরীণ ক্ষমতার দ্বন্দ্বের জের ধরে সাদ হারিরিকে পদত্যাগে বাধ্য করা হয়েছে এবং একই কারণে আবদুল আজিজকে প্রাণ হারাতে হয়েছে।

নিহত প্রিন্স মানসুর সাবেক যুবরাজ মুকরিন বিন আবদুল আজিজের পুত্র। সাবেক বাদশাহ ফাহাদের ভাই মুকরিনকে হটিয়ে বর্তমান বাদশাহ সালমান ২০১৫ সালে প্রিন্স মোহাম্মদ বিন নায়েফকে যুবরাজ নিয়োগ করেন। এরপর গত জুনে তিনি মোহাম্মদ বিন নায়েফকে সরিয়ে নিজের কনিষ্ঠ পুত্র মোহাম্মদ বিন সালমানকে যুবরাজ ও উত্তরাধিকারী ঘোষণা করেন।

সৌদি রাজসভার কর্মকর্তারা প্রিন্স আবদুল আজিজের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন। প্রিন্স মানসুর বিন মুকরিনের হেলিকপ্টার বিধ্বস্ত হওয়ার সম্ভাব্য কোনো কারণ তারা বলেননি। তবে শনিবার সন্ধ্যা থেকে রাজপরিবারের সদস্যদের আকাশযানে আরোহণ ও দেশ ত্যাগ নিষিদ্ধ থাকাবস্থায় মানসুর বিন মুকরিন কীভাবে হেলিকপ্টারে উড্ডয়ন করলেন, তার ব্যাখ্যা পাওয়া যায়নি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com