রবিবার, ১৮ অগাস্ট ২০১৯, ০৯:২৪ অপরাহ্ন
শিরোনাম:
জগন্নাথপুরে শিক্ষক সংকট নিরসনে প্রবাসি সংগঠন নিয়োগ দিল ১২ প্যারা শিক্ষক যে ঘুষ খাবে সেই কেবল নয়, যে দেবে সেও অপরাধী: প্রধানমন্ত্রী বাস-অটোরিকশা সংঘর্ষে নিহত ৭ জগন্নাথপুরের পাটলীতে জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা জগন্নাথপুরে গাছ কাটার ঘটনায় যুবলীগ নেতার বিরুদ্ধে মামলা হচ্ছে জগন্নাথপুরে শিকল দিয়ে তিনদিন বেঁধে রাখার পর রিকশাচালকের মৃত্যু:হত্যা মামলা দায়ের ভারত বিনা যুদ্ধেই হারাচ্ছে জঙ্গি বিমান, নিহত হচ্ছেন পাইলট ২০০৫ সালের সিরিজ বোমা হামলার বিচার অবশ্যই হবে: পরিকল্পনামন্ত্রী সাপের ছোবলে শিশুর মৃত‌্যু বণাঢ্য আয়োজনে জনপ্রিয় দৈনিক সুনামগঞ্জের খবরের বর্ষপূর্তি উদযাপন

হেরে গেল বাংলাদেশ

Reporter Name
  • Update Time : সোমবার, ২৩ জানুয়ারী, ২০১৭
  • ২৩ Time View
New Zealand's Colin de Grandhomme (R) bats as Bangladesh wicketkeeper Nurul Hasan during day four of the second international Test cricket match between New Zealand and Bangladesh at Hagley Park Oval in Christchurch on January 23, 2017. / AFP PHOTO / Marty Melville

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম ডেস্ক :: ওয়ানডে, টি-টোয়েন্টি সিরিজের পর টেস্টেও হোয়াইটওয়াশ হলো বাংলাদেশ। সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে ৯ উইকেটে জিতে ২-০ ব্যবধানে টেস্ট সিরিজও নিজেদের করে নিলো স্বাগতিক নিউজিল্যান্ড।

ওয়েলিংটন টেস্টের দ্বিতীয় ইনিংসে ১৭৩ রানে অলআউট হয়ে নিউজিল্যান্ডকে বাংলাদেশ লক্ষ্য দিয়েছিল মাত্র ১০৯ রানের। ঝড়ের বেগে রান তুলে চতুর্থ দিনেই খেলা শেষ করে দিল নিউজিল্যান্ড। ম্যাচ জিতল ৯ উইকেটে।

পুরো এক দিন বৃষ্টিতে ভেসে যাওয়ায় বাংলাদেশ টেস্টটা হারল কার্যত তিন দিনে। টানা দুবার ওয়ানডেতে ‘বাংলাওয়াশ’ হওয়ার শোধ নিউজিল্যান্ড তুলে নিল এক সফরেই তিনবার বাংলাদেশকে হোয়াইটওয়াশ করে!

এই সফরে বাংলাদেশের প্রাপ্তি যে একেবারেই ছিল না, তাও নয়। কিছু কিছু লড়াইয়ের টুকরো ছবি তো ছিলই। কিন্তু সেই টুকরো ছবিগুলো মিলিয়ে একটা পরিপূর্ণ চিত্র বানাতে পারল না বাংলাদেশ। বিশেষ করে টেস্ট খেলাটায় এক সেশনের ভুল যে শুধরে নিতে না পারলে বড় মাশুল গুনতে হতে পারে, সেটাও নতুন করে শিখল দল। নাকি শিখল না? ভুল থেকে শেখা মানে তো ভুলের পুনরাবৃত্তি নয়।’

দলীয় ১৭ রানে টিম সাউদিকে উইকেট উপহার দেন অধিনায়ক তামিম ইকবাল (৮)। এরপর মাহমুদ উল্লাহ এবং সৌম্য সরকার জুটি গড়ার চেষ্টা করেন। কিন্তু ব্যক্তিগত ৩৬ রানে জিত রাভালের দারুণ এক ক্যাচে ফিরে যান সৌম্য। তার জায়গায় সাকিব (৮) এসেই শট খেলতে শুরু করেন। দুইবার ক্যাচ দিয়ে বেঁচে গিয়েও থিতু হওয়ার চেষ্টা করেননি তিনি। তাই ৫ বল পরই বাজে শট খেলে সাউদির শিকারে পরিণত হন।

সাকিবের বিদায়ের পর ‘সর্বোচ্চ’ ৩৮ রান করে বিদায় নেন মাহমুদ উল্লাহ। আউট হওয়ার মিছিলে যোগ দেন শান্ত (১২), সাব্বির (০) এবং নুরুল হাসান (০)। সাব্বির ১১টি বল খেলে খুব দৃষ্টিকটুভাবে উইকেটের পেছনে ক্যাচ দিয়েছেন তিনি। ‘অল-রাউন্ডার’ মেহেদী মিরাজ ফিরেছেন ৪ রান করে।

এরপর দলের বিপদে ব্যাট হাতেও জ্বলে উঠেন দুই পেসার কামরুল ইসলাম রাব্বি এবং তাসকিন আহমেদ। দুজনই খেলেন টেস্টে ক্যারিয়ার সেরা ইনিংস। নবম উইকেটে দুজন দলীয় সর্বোচ্চ ৫১ রানের জুটি গড়েন। তাসকিন ৩০ বলে ১ চার এবং ২ ছক্কায় ৩৩ রান করেন। এটা তার ক্যারিয়ার সেরা এবং আজ চতুর্থ দিনে বাংলাদেশের তৃতীয় সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর। তাসকিনের এই কার্যকরী ইনিংসটি থামে ট্রেন্ট বোল্টের বলে বোল্ড হয়ে। অপর বোলার কামরুলও কম যাননি। তিনি ২৯ বলে ৩ চার এবং ১ ছক্কায় করেছেন অপরাজিত ২৫ রান। তাসকিনের বিদায়ের পর রুবেল হোসেন তাকে বেশিক্ষণ সঙ্গ দিতে পারেননি। রুবেল ৬ বলে ১ বাউন্ডারিতে ৭ রান করে টিম সাউদির তৃতীয় শিকারে পরিণত হন। এই জুটিতে ভর করেই ১৭৩ রান করে ১০৮ রানের লিড নিয়ে অল আউট হয় বাংলাদেশ।

আর নিউ জিল্যান্ড জিত রাভালের উইকেট হারিয়ে ১৮ ওভার ৪ বলে ১০৯ রানের লক্ষ্যে পৌঁছে যায় । একবার জীবন পাওয়া টম ল্যাথাম অপরাজিত থাকেন ৪১ রানে, টানা দুই ছক্কায় ম্যাচ শেষ করা কলিন ডি গ্র্যান্ডহোম ৩৩ রানে। একমাত্র উইকেটটি নেন পেসার কামরুল ইসলাম রাব্বি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24