সোমবার, ১৮ নভেম্বর ২০১৯, ১১:০৬ অপরাহ্ন

১ জুলাই থেকেই নতুন পে-স্কেল কার্যকর হচ্ছে এ নিয়ে কোনো সংশয় নেই-অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ২৮ এপ্রিল, ২০১৫
  • ১০৬ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডেস্ক:: আগামী দু-একদিনের মধ্যে পে-কমিশন রিপোর্টের ওপর সচিব কমিটির সুপারিশ পাওয়া যাবে। বিশেষ করে বুধবার পাওয়া যেতে পারে। এটি পাওয়ার পর আমি পরীক্ষা করে দেখব। এরপর এটি মন্ত্রিসভায় যাবে।
সোমবার সন্ধ্যায় সচিবালয়ে প্রাক-বাজেট আলোচনা শেষে এক প্রশ্নের জবাবে সাংবাদিকদের অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ কথা জানান। সব মন্ত্রণালয় ও বিভাগগুলোর সিনিয়র সচিবদের সঙ্গে এটি ছিল প্রথম পর্বের প্রাক-বাজেট আলোচনা।
আগামী ১ জুলাই থেকেই নতুন পে-স্কেল কার্যকর হচ্ছে কিনা জানতে চাইলে মন্ত্রী বলেন, অবশ্যই হবে। এটি তো আগেই ঘোষণা দেয়া হয়েছে। এ নিয়ে কোনো সংশয় নেই।
উল্লেখ্য, সরকরি চাকরিজীবীদের শতভাগ বেতন বাড়ানোর সুপারিশ করে ২১ ডিসেম্বর অষ্টম বেতন কমিশনের চেয়ারম্যান বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর মোহাম্মদ ফরাসউদ্দিন অর্থমন্ত্রীর কাছে প্রতিবেদন জমা দিয়েছেন। সেখানে সর্বোচ্চ ৮০ হাজার ও সর্বনিু ৮ হাজার ২শ টাকা বেতন স্কেলের সুপারিশ করা হয়। ওই সুপারিশে মন্ত্রিপরিষদ বিভাগ সচিব ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্যসচিবের বেতন এক লাখ টাকা এবং সিনিয়র সচিবদের বেতন ৮৮ হাজার টাকার প্রস্তাব দেয়া হয়েছে। বেতন বৃদ্ধির হারের সঙ্গে পেনশন বৃদ্ধির সুপারিশও করা হয়েছে।
কমিশনের রিপোর্ট পেয়ে সরকার একটি পর্যালোচনা কমিটি গঠন করে। ১ জানুয়ারি মন্ত্রিপরিষদ সচিবকে আহ্বায়ক করে পাঁচ সদস্যের কমিটি গঠন করা হয়। ওই সময় কমিটিকে ছয় সপ্তাহের মধ্যে বেতন কমিশনের প্রতিবেদন পর্যালোচনা করে সুপারিশগুলো বাস্তবায়নের পদ্ধতি নিরূপণ করে সরকারের কাছে প্রতিবেদন দিতে বলা হয়েছিল। কমিটিতে সদস্য হিসেবে আছেন অর্থ বিভাগের সিনিয়র সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়ল সচিব এবং গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব। নির্ধারিত সময়ে কমিটি বেতন কাঠামো চূড়ান্ত করতে পারেনি। ফলে পরবর্তীতে আরও এক মাস কমিটির মেয়াদ বাড়ানো হয়। এ সময়ের পরও আরও দুমাস সময় বাড়িয়ে নেয় কমিটি।
ওই কমিটির সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বেতন কমিশনের রিপোর্ট পর্যালোচনা করে একটি চূড়ান্ত পর্যায়ে নেয়া হয়েছে। বেতন কমিশনের সুপারিশ থেকে কিছু কাটছাঁট করা হয়েছে। তবে কমিশনের সুপারিশের কোনো ক্ষেত্রে ১০ শতাংশের বেশি কমানো হচ্ছে না। নিচের গ্রেডের বেতন অষ্টম জাতীয় কমিশন সুপারিশের চেয়ে বাড়ানো হয়েছে। তবে উপর গ্রেড থেকে কমিশনের প্রস্তাব থেকে কিছু কমানো হয়েছে। বেতন কমিশনের সুপারিশে থাকা কয়েক ধরনের ভাতা বাদ দেয়া হয়েছে।
জানা গেছে, দুই থেকে তিন ভাগে বাস্তবায়নের প্রস্তুতি নিচ্ছে মন্ত্রণালয়। এ জন্য আগামী বাজেটেও বর্তমানের চেয়ে অতিরিক্ত ১৩ হাজার কোটি টাকা বরাদ্দ রাখার ব্যবস্থা করা হচ্ছে। সূত্র আরও জানায়, নতুন বেতন স্কেল এপ্রিল থেকেই বাস্তবায়নের চিন্তা ছিল সরকারের। কিন্তু চলমান রাজনৈতিক পরিস্থিতির কারণে চলতি বাজেটে এক ধরনের চাপ তৈরি হয়েছে। যে কারণে বাস্তবায়ন পূর্ণ নির্ধারিত সময় অনুযায়ী ১ জুলাই থেকে কার্যকর করা হবে।
এদিকে ওই বৈঠক শেষে সাংবাদিকদের অপর এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, বাজেট সহায়তা হিসেবে বিশ্বব্যাংকের কাছ থেকে ৫০ কোটি ডলার সহায়তা পাওয়া যাবে। একই সঙ্গে আইএমএফের ইসিএফ চুক্তির শেষ কিস্তির অর্থ পেতেও কোনো সমস্যা হবে না। আইএফসির সহযোগিতায় ১০০ কোটি ডলারের টাকা বন্ড ছাড়ার প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, বাজেটের পরই এটা ছাড়া হতে পারে। এ জন্য আইএফসিকে কোনো অর্থ দিতে হবে না। বন্ড ছাড়ার ক্ষেত্রে তারা আমাদের সহযোগিতা করবে। যে কোন দেশ থেকে এ টাকার বন্ড ভাঙানো যাবে বলে জানান অর্থমন্ত্রী।
বাংলাদেশ কমার্স ব্যাংকে ডাকাতির ঘটনা প্রসঙ্গে তার প্রতিক্রিয়া জানতে চাইলে মুহিত বলেন, এটা দিনে-দুপুরে ডাকাতি! এর রহস্য কী? এ সময় উপস্থিত অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব ড. এম আসলাম আলম বলেন, পুলিশ বলছে, এ ঘটনার সঙ্গে জঙ্গি তৎপরতার সঙ্গে জড়িতদের সংশ্লিষ্টতা থাকতে পারে।
সচিবদের সঙ্গে প্রাক-বাজেট বৈঠকে বৈদেশিক সহায়তার বিষয়টি বিশেষ গুরুত্ব পেয়েছে। এ তথ্য দিয়ে অর্থমন্ত্রী বলেন, বর্তমানে পাইপ লাইনে প্রায় দুই হাজার ৪শ কোটি ডলারের বৈদেশিক সাহায্য রয়েছে। প্রতিশ্র“তির তুলনায় অর্থছাড় কম। তবে পাইপ লাইনে থাকা বৈদেশিক সাহায্যের ২০ শতাংশ ছাড় হলেও আগামী বাজেটের আকার অনেক বেড়ে যাবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24