1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
  3. ali.jagannathpur@gmail.com : Ali Ahmed : Ali Ahmed
  4. amit.prothomalo@gmail.com : Amit Deb : Amit Deb
বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ০৯:২৪ অপরাহ্ন

বাংলাদেশের সীমানা থেকে দূরে সরে যাচ্ছে ‘অশনি’

  • Update Time : মঙ্গলবার, ১০ মে, ২০২২
  • ১১২ Time View

জগন্নাথপুর২৪ ডেস্ক::

বাংলাদেশের সীমানা থেকে আরও দূরে সরে যাচ্ছে ঘূর্ণিঝড় অশনি। আবহাওয়া অফিসের বুলেটিন-১১ থেকে বুলেটিন-১২ তে বাংলাদেশ সীমানা থেকে ব্যবধান বাড়িয়েছে অশনি। মঙ্গলবার (১০ মে) সকালের বুলেটিনে এ তথ্য জানায় আবহাওয়া অধিদপ্তর।

বুলেটিন-১২ তে আবহাওয়া অফিস জানায়, ঘূর্ণিঝড় অশনি আজ সকালে চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১ হাজার ১৮০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১ হাজার ১৪০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৪০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৪৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে। এটি আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর ও দুর্বল হয়ে পরবর্তী ১২ ঘণ্টার মধ্যে প্রবল ঘূর্ণিঝড় থেকে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে।

অন্যদিকে, বুলেটিন-১১ তে আবহাওয়া অফিস জানিয়েছিল, ঘূর্ণিঝড় অশনি চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১ হাজার ১৩০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৮৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। বুলেটিন-১১ এবং বুলেটিন-১২ অনুযায়ী ঘূর্ণিঝড় অশনি বাংলাদেশ থেকে দূরে সরে যাচ্ছে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, প্রবল ঘূর্ণিঝড়টির কেন্দ্রের ৬৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৮৯ কিলোমিটার। যা দমকা অথবা ঝাড়ো হাওয়ার আকারে ১১৭ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। প্রবল ঘূর্ণিঝড়টির কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর খুবই বিক্ষুব্ধ রয়েছে। এখন পর্যন্ত চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরগুলোকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

এছাড়া উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সঙ্গে তাদেরকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

এ প্রসঙ্গে আবহাওয়া অধিদপ্তরের উপ-পরিচালক মো. ছানাউল হক মন্ডল ঢাকা পোস্টকে বলেন, সর্বশেষ তথ্যানুযায়ী এটি আগের জায়গা থেকে একটু দূরে অর্থাৎ উত্তরপশ্চিম দিকে চলে গেছে। আপাতত বাংলাদেশে এর প্রভাব পড়ার সম্ভাবনা কম।

তিনি বলেন, আজকে সন্ধ্যার পরে এটি দুর্বল হয়ে প্রবল ঘূর্ণিঝড় থেকে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। তারপর এটি দিক পরিবর্তন করে উড়িষ্যা ও পশ্চিম দিকে যেতে পারে। যদি এটি টার্ন নেয় তাহলে পরবর্তীতে অশনি বাংলাদেশ বা পূর্ব দিকে আসার সম্ভাবনা আছে। তবে যেহেতু এটি দুর্বল হওয়া শুরু করেছে, সেহেতু এর পরবর্তী গন্তব্য পরে জানা যাবে। এখন পর্যন্ত যেটি দেখা যাচ্ছে তাতে আজ সন্ধ্যার পরে এটি দুর্বল হয়ে ঘূর্ণিঝড়ে রূপ নিবে।

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২১
Design & Developed By ThemesBazar.Com
%d bloggers like this: