1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
সাইকেলে তিন বন্ধুর হজযাত্রা - জগন্নাথপুর টুয়েন্টিফোর
বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ০১:২৭ অপরাহ্ন

সাইকেলে তিন বন্ধুর হজযাত্রা

  • Update Time : বুধবার, ৮ জুন, ২০২২
  • ২১২ Time View

জগন্নাথপুর২৪ ডেস্ক::

হজ পালন করতে সৌদি আরবের উদ্দেশে সাইকেল চালিয়ে যাত্রা শুরু করেছেন তিন বন্ধু। পবিত্র রমজানের পর তাজিকিস্তানের রাজধানী দুশানবে থেকে যাত্রা শুরু করেন তাঁরা। তাঁদের এ যাত্রায় মিশে আছে আবেগ-উচ্ছ্বাস ও আধ্যাত্মিক আবহ। তিন বন্ধু হলেন গফুরভ দিলোবার, নাজারভ সাইদালি ও তালাবভ শোকির। ৩০ বছরের বেশি বয়সী এই অভিযাত্রী দল স্থলপথে যাত্রা শুরু করেন। কেননা এ ছাড়া তাঁদের আর কোনো উপায় ছিল না।

আমিরাতভিত্তিক সংবাদমাধ্যম খালিজ টাইমস সূত্রে জানা যায়, গত ৩ জুন বিশ্ব বাইসাইকেল দিবসে আরব আমিরাতে পৌঁছায় দলটি। তাজিকিস্তান সরকার ৪০ বছরের কম বয়সীদের হজযাত্রায় বিধি-নিষেধ আরোপ করায় এ সিদ্ধান্ত নেন তাঁরা। এবার দেশটির সরকার বয়স্কদের হজ পালনের সুযোগ করে দিয়েছে।

 

৩৭ বছর বয়সী দিলোভার জানান, ‘আমরা সব বন্ধু মিলে বাইসাইকেলে হজযাত্রার সিদ্ধান্ত নিই। বছরের শুরু থেকে মাসব্যাপী এই ভ্রমণের প্রস্তুতি চলতে থাকে। তবে এই ভ্রমণে আমরা গরম আবহাওয়া, ধুলাবালি, ঝোড়ো বাতাস থেকে শুরু করে ভাষার প্রতিবন্ধকতা, রাস্তায় ঘুমানোসহ নানা ধরনের সমস্যায় পড়েছি। তবে সব বাধাই আমরা অতিক্রম করেছি। এখন আমরা দুবাইয়ে অবস্থিত সৌদির কনস্যুলেট জেনারেলে ভিসার জন্য অপেক্ষায় আছি।’ নিজের হজ ভ্রমণের দুর্দান্ত মুহূর্তগুলো ইনস্টাগ্রামে পোস্ট দেন দিলোভার।

পাহাড়-পর্বতঘেরা পথ পাড়ি দিয়ে পাশের দেশ তুর্কমেনিস্তান দিয়ে যাওয়ার চেষ্টা করে দলটি। কিন্তু দেশটিতে ২০ দিনের কোয়ারেন্টিন বাধ্যতামূলক হওয়ায় দেশটি এড়িয়ে চলেন তাঁরা। এদিকে ভূরাজনৈতিক কারণে আফগানিস্তান-উজবেকিস্তান সীমান্ত দিয়ে চলার চেষ্টা করেও ব্যর্থ হন। অতঃপর উজবেকিস্তানের রাজধানী তাসখন্দ থেকে বুখারা হয়ে তাঁরা হজযাত্রা শুরু করেন। এরপর আজারবাইজানের রাজধানী বাকু, ইরানের কাজভিন প্রদেশ, ইসফাহান, বন্দর আব্বাস হয়ে ফেরিযোগে আমিরাতের শারজায় গমন করেন।

অভিযাত্রী দলের সদস্য সাইদালি বলেন, ‘হজ ভ্রমণে একটি পথ বন্ধ থাকলে আরেকটি পথ খুলে যায়। প্রতি মুহূর্তে যাত্রাপথ পরিবর্তন হলেও আমাদের ভ্রমণ পুরোপুরি বন্ধ হয়নি। এখন আমরা হজ ভিসা পাওয়ার আশায় দুবাইয়ে অবস্থান করছি। আশা করি শিগগির সবার ভিসা পেয়ে যাব।’

 

দিলোভার বলেন, ‘গত ৩০ দিনে আমাদের বিভিন্ন দেশ ও সংস্কৃতিতে নতুন বন্ধু তৈরি হয়েছে। আমরা নতুন জীবনের পাঠ শিখেছি। ফ্ল্যাট টায়ারের মানুষকে আমরা সাহায্য করতে পারি। প্রথম সাক্ষাতেই আমাদের সাহায্য করেন অনেক মানুষ।

সৌজন্যে কালের কণ্ঠ

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২১
Design & Developed By ThemesBazar.Com