1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
অস্ট্রেলিয়ান সিনেটর ফাতেমা পাইমানের আহ্বান ‘গর্বের সঙ্গে হিজাব পরিধান করুন’ - জগন্নাথপুর টুয়েন্টিফোর
বুধবার, ২৯ মে ২০২৪, ০২:৩৮ অপরাহ্ন
শিরোনাম:

অস্ট্রেলিয়ান সিনেটর ফাতেমা পাইমানের আহ্বান ‘গর্বের সঙ্গে হিজাব পরিধান করুন’

  • Update Time : বুধবার, ১০ আগস্ট, ২০২২
  • ২৪৮ Time View

অস্ট্রেলিয়ার ফেডারেল পার্লামেন্টের প্রথম হিজাবি নারী সদস্য ফাতেমা পাইমান নারীদের গর্বের সঙ্গে হিজাব পরিধানের আহ্বান জানিয়েছেন। গত সপ্তাহে অস্ট্রেলিয়ান সিনেটে দেওয়া তাঁর এক বক্তব্যে তিনি এ আহ্বান জানান।
নিজের হিজাব পরিধানের ব্যাপারে পাইমান বলেন, পার্লামেন্টে অস্ট্রেলিয়ার সত্যিকার বৈচিত্র্যের প্রতিফলন শুরু হলো। তিনি বলেন, ‘এক শ বছর আগে, ধরুন ১০ বছর আগেও কি এই পার্লামেন্ট হিজাব পছন্দ করে এমন একজন নারীকে নির্বাচিত করতে প্রস্তুত ছিল? আমার কী পরিধান করা উচিত, তা দিয়ে যারা আমাকে বিচার করতে চান অথবা আমার বাহ্যিক পরিচ্ছদ দ্বারা অভ্যন্তরীণ যোগ্যতার মূল্যায়ন করতে চান তারা জেনে রাখুন, হিজাব আমার পছন্দ।’

 

তিনি আরো বলেন, ‘আমি চাই যেসব তরুণী হিজাব পরিধানের সিদ্ধান্ত নিয়েছে তারা তা গর্বের সঙ্গে করুক এবং তারা এটা জেনেই হিজাব পরিধান করুক যে তাদের তা পরিধানের অধিকার আছে। আমি রাস্তায় কাউকে হাফপ্যান্ট ও স্যান্ডেল দ্বারা মূল্যায়ন করি না। আমি আশা করি না, মানুষ আমার ব্যক্তিগত পোশাক দ্বারা বিচার করুক।’

সিনেটর ফাতেমা পাইমান আট বছর বয়সে মা-বাবা ও তিন ভাই-বোনের সঙ্গে শরণার্থী হিসেবে আফগানিস্তান থেকে অস্ট্রেলিয়ায় আসেন। তাঁর সিনেটর হওয়ার পেছনে তাঁর অসামান্য ত্যাগের কথা স্মরণ করে তিনি অশ্রুসিক্ত হয়ে পড়েন এবং জানান, ১৯৯৯ সালে তাঁর বাবা নৌকায় করে শরণার্থী হিসেবে অস্ট্রেলিয়ায় আসেন এবং তাঁকে শরণার্থী বন্দিশিবিরে আটকে রাখা হয়। তিনি চার বছর বাবুর্চি, ড্রাইভার ও নিরাপত্তাকর্মী হিসেবে কাজ করেন।

ফাতেমা পাইমানের আগে মেহরিন ফারুকি ২০১৮ সালে অস্ট্রেলিয়ার প্রথম মুসলিম নারী হিসেবে সিনেটর নির্বাচিত হন। কিন্তু তিনি হিজাব পরিধান করেন না। এই বছরের শুরুতে অ্যানি আলী ও অ্যাডভোকেট হুইসিক অস্ট্রেলিয়ার প্রথম মুসলিম মন্ত্রী হওয়ার ইতিহাস গড়েন।

সৌজন্যে কালের কণ্ঠ

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com