1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
আটক ইসরায়েলি জাহাজের ৫ ভারতীয়কে মুক্তি দিয়েছে ইরান - জগন্নাথপুর টুয়েন্টিফোর
সোমবার, ২২ জুলাই ২০২৪, ০৮:৪৯ অপরাহ্ন

আটক ইসরায়েলি জাহাজের ৫ ভারতীয়কে মুক্তি দিয়েছে ইরান

  • Update Time : শুক্রবার, ১০ মে, ২০২৪
  • ৪৩ Time View

জগন্নাথপুর২৪ ডেস্ক::

ইরান ও ইসরায়েলের মধ্যে দ্বন্দ্বের চূড়ান্ত পর্যায়ে ইসরায়েলি মালিকানার একটি বাণিজ্যিক জাহাজ হরমুজ প্রণালি থেকে জব্দ করে ইরান। গত এপ্রিলে জব্দ করা সেই জাহাজে নাবিক হিসেবে কর্মরত ছিলেন ১৭ ভারতীয়। সম্প্রতি, তাদের মধ্য থেকে ৫ জনকে মুক্তি দিয়েছে ইরান। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।
ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জ্যাসওয়াল সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে শেয়ার করা এক টুইটে বলেন, ‘এমএসসি এরিস জাহাজে আটকে থাকা ৫ ভারতীয় নাবিককে আজ (গতকাল বৃহস্পতিবার) সন্ধ্যায় মুক্তি দিয়ে দেশে পাঠানো হয়েছে। ভারতীয় কনস্যুলেটের সঙ্গে গভীরভাবে যোগাযোগ রক্ষার জন্য আমরা ইরানি কর্তৃপক্ষের প্রতি কৃতজ্ঞ।’
এর আগে, এমএসসি এরিস জাহাজটি গত ১২ এপ্রিল দুবাইয়ের উপকূল থেকে হরমুজ প্রণালির দিকে যাত্রা করে। পরদিন হরমুজ প্রণালির কাছে আসলে পণ্যবাহী ইসরায়েলি এই কন্টেইনার জাহাজটিকে আটক করে ইরানের বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি)। এতে আটকা পড়ে ১৭ ভারতীয় নাবিক।
ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, এর আগে জাহাজটিতে থাকা কেরালার নাগরিক তিশা জোসেফ গত ১৮ এপ্রিল নিরাপদে দেশে ফেরেন। তিনিও এরিস জাহাজে আটকে পড়া ১৭ ভারতীয়র একজন। জাহাজটিতে থাকা বাকিরা নাবিকেরাও নিরাপদে আছেন বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। বাকিদের মুক্ত করা সর্বোচ্চ কূটনৈতিক প্রচেষ্টা চলছে।

এর আগে, ভারতে নিযুক্ত ইরানি রাষ্ট্রদূত ইরাজ এলাহি জানিয়েছিলেন, ভারতীয় নাগরিক ও এমএসসি এরিসের নাবিকদের আটক করা হয়নি। তাঁরা স্বাধীন এবং চাইলে ইরান ছেড়ে চলে যেতে পারবে। এ বিষয়ে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রহ্মণম জয়শঙ্কর ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ানের সঙ্গে কথা বলেছেন। এ সময় তিনি ভারতীয় নাবিকদের মুক্তির কথা তুলে ধরেন।

উল্লেখ্য, এমএসসি এরিস পর্তুগালের পতাকাবাহী। জাহাজটি সংযুক্ত আরব আমিরাতের একটি বন্দর থেকে ছেড়ে ভারতের উদ্দেশে যাত্রা করেছিল। জাহাজটির মালিকানা লেবাননভিত্তিক জোডিয়াক ম্যারিটাইমের। এই প্রতিষ্ঠানের মালিকানা আবার ইসরায়েলি ধনকুবের ইয়াল ওফার এবং তাঁর পরিবারের।

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com