1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
আল্লাহই ক্ষমতার প্রকৃত মালিক - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শুক্রবার, ২১ জুন ২০২৪, ১২:১২ পূর্বাহ্ন

আল্লাহই ক্ষমতার প্রকৃত মালিক

  • Update Time : বুধবার, ২৭ জুলাই, ২০২২
  • ১৯৭ Time View

আল্লাহই মহাজগতের সব ক্ষমতার অধিকারী। তিনিই রাজাধিরাজ। তাঁর ক্ষমতা ও রাজত্ব সমগ্র সৃষ্টিজগতে কার্যকর। পৃথিবী তার রাজত্বের ক্ষুদ্রতম অংশ মাত্র। পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘বোলো, হে সার্বভৌম শক্তির মালিক আল্লাহ, আপনি যাকে ইচ্ছা ক্ষমতা প্রদান করেন এবং যার কাছ থেকে ইচ্ছা ক্ষমতা কেড়ে নেন। যাকে ইচ্ছা আপনি সম্মান দান করেন, আর যাকে ইচ্ছা আপনি হীন করেন। কল্যাণ আপনারই হাতে। নিশ্চয়ই আপনি সব বিষয়ে সর্বশক্তিমান।’ (সুরা আলে ইমরান, আয়াত : ২৬)অন্য আয়াতে ইরশাদ হয়েছে, ‘মুত্তাকিরা থাকবে স্রোতস্বিনী বিধৌত জান্নাতে, যোগ্য আসনে, সর্বময় কর্তৃত্বের অধিকারী আল্লাহর সান্নিধ্যে।’ (সুরা কামার, আয়াত : ৫৪-৫৫)

 

সৃষ্টিজগতে সবার রাজত্বই অস্থায়ী ও ধ্বংসশীল। কিন্তু মহান আল্লাহর রাজত্ব চিরন্তন ও চিরস্থায়ী। রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘আল্লাহ কিয়ামতের দিন পৃথিবী আপন মুঠোয় ধারণ করবেন এবং আসমানকে তাঁর ডান হাতে গুটিয়ে নিয়ে বলবেন, আমিই একমাত্র অধিপতি। দুনিয়ার বাদশাহরা কোথায়?’ (সহিহ বুখারি, হাদিস : ৭৩৮২)

যেহেতু আল্লাহর রাজত্বই চিরস্থায়ী ও চিরন্তন এবং তিনিই পৃথিবীর ক্ষমতা ও রাজত্ব নিয়ন্ত্রণ করেন। তাই প্রকৃতপক্ষে আল্লাহই সব বাদশাহর বাদশাহ এবং প্রকৃত মালিক। ইরশাদ হয়েছে, ‘মহিমান্বিত আল্লাহ যিনি প্রকৃত মালিক, তিনি ছাড়া কোনো উপাস্য নেই; সম্মানিত আরশের তিনিই অধিপতি।’ (সুরা মুমিনুন, আয়াত : ১১৬)

সৌজন্যে কালের কণ্ঠ

 

 

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com