1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
ইবাদতের ওপর অবৈধ উপার্জনের প্রভাব - জগন্নাথপুর টুয়েন্টিফোর
মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪, ০৯:২৫ পূর্বাহ্ন

ইবাদতের ওপর অবৈধ উপার্জনের প্রভাব

  • Update Time : বুধবার, ২৬ অক্টোবর, ২০২২
  • ১৪৭ Time View

হালাল উপার্জন ইবাদত কবুলের পূর্বশর্ত। ব্যক্তির উপার্জন বৈধ না হলে এটা তার জীবন ও কর্মে প্রভাব বিস্তার করে। প্রথমত, এমন ব্যক্তি অনেক ক্ষেত্রে ইবাদতের তাওফিকপ্রাপ্ত হয় না। দ্বিতীয়ত, ইবাদত করার সুযোগ পেলেও তার ইবাদত ও আমল আল্লাহর কাছে কবুল হয় না।
ইবাদত কবুল হওয়ার তিনটি স্তর বা পর্যায় আছে। যেমন—১. আমলের প্রতি আল্লাহর সন্তুষ্টি, আমলকারীর প্রশংসা, তার সম্পর্কে ফেরেশতাদের মধ্যে আলোচনা করা এবং তাকে নিয়ে গর্ব করা, ২. আমল বা ইবাদতের প্রতিদান ও সওয়াব লাভ করা, ৩. ফরজ বিধান রহিত হওয়া। আমল কবুল হওয়ার দ্বারা মূলত প্রথম দুটি অর্থ উদ্দেশ্য। তৃতীয়টির অর্থ আল্লাহর সন্তুষ্টি ও প্রতিদান ছাড়া ফরজ বিধান আদায় হওয়া। আর মুসলিম মনীষীরা সর্বদা আমল কবুল না হওয়ার ভয় করতেন। কেননা আল্লাহ বলছেন, ‘নিশ্চয়ই আল্লাহ শুধু মুত্তাকিদের আমলই কবুল করে থাকেন।’ (সুরা মায়েদা, আয়াত : ২৭)
সুতরাং খাদ্য হারাম হলে ইবাদত কবুল হয় না। এ মর্মে হাদিসে এসেছে, আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসুল (সা.) বলেছেন, আল্লাহ তাআলা পবিত্র, তিনি পবিত্র ছাড়া কবুল করেন না। আল্লাহ তাআলা রাসুলদের প্রতি যে নির্দেশ করেছেন তদ্রুপ নির্দেশ মুমিনদেরও করেছেন। আল্লাহ বলেন, ‘হে রাসুলরা, তোমরা পবিত্র রুজি খাও এবং নেক আমল করো।’ (সুরা মুমিনুন, আয়াত : ৫১)

আল্লাহ আরো বলেন, ‘হে মুমিনরা, আমি তোমাদের যা জীবিকাস্বরূপ দান করেছি সেই পবিত্র বস্তু ভক্ষণ করো।’ (সুরা বাকারা, আয়াত : ১৭২)। অতঃপর তিনি দৃষ্টান্ত হিসেবে এক ব্যক্তির অবস্থা উল্লেখ করে বলেন, এ ব্যক্তি দূর-দূরান্তের পথ সফর করেছে, তার মাথার চুল এলোমেলো, শরীর ধূলাবালিতে মাখা। এ অবস্থায় ওই ব্যক্তি দুহাত আকাশের দিকে উঠিয়ে কাতর কণ্ঠে বলছে, হে রব, হে রব, কিন্তু তার খাদ্য হারাম, পানীয় হারাম, পরনের পোশাক হারাম। আর এ হারামই সে ভক্ষণ করে থাকে। এমন ব্যক্তির দোয়া কিভাবে কবুল হতে পারে?’ (মুসলিম, হাদিস : ১০১৫)। এ হাদিস থেকে বোঝা যায়, জীবিকা হালাল না হলে দোয়া কবুল হয় না। অর্থাৎ ইবাদত কবুল হয় না। কারণ রাসুল (সা.) বলেন, ‘দোয়া হচ্ছে ইবাদত।’ (আবু দাউদ, হাদিস : ১৪৭৯)
সৌজন্যে কালের কণ্ঠ

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com