1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
ইসরায়েলকে নিয়ে যে প্রশ্ন তুললেন ফরাসি প্রেসিডেন্ট - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ১২:৪২ পূর্বাহ্ন

ইসরায়েলকে নিয়ে যে প্রশ্ন তুললেন ফরাসি প্রেসিডেন্ট

  • Update Time : রবিবার, ৩ ডিসেম্বর, ২০২৩
  • ৯১ Time View

জগন্নাথপুর২৪ ডেস্ক::

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ হামাসকে ধ্বংসে ইসরায়েলের কার্যক্রম নিয়ে প্রশ্ন তুলেছেন। শনিবার (২ নভেম্বর) তিনি বলেছেন, হামাসকে ধ্বংস করার জন্য ইসরায়েলের কার্যক্রম যথেষ্ঠ নয়।

দুবাইতে ২৮তম কনফারেন্স অব দ্য পার্টিজ চলাকালে একটি সংবাদ সম্মেলনে মাখোঁ জোর দিয়ে বলেন, ইসরায়েলি সরকারকে তার লক্ষ্য ও চূড়ান্ত উদ্দেশ্য আরও স্পষ্টভাবে সংজ্ঞায়িত করতে হবে।

তিনি প্রশ্ন তোলেন, হামাসকে সম্পূর্ণরূপে ধ্বংস করা সম্ভব, কেউ কি এটা বিশ্বাস করে? এমন চললে যুদ্ধ ১০ বছর স্থায়ী হবে।

ফিলিস্তিনিদের জীবনের মূল্যে পাওয়া নিরাপত্তা ইসরায়েলের জন্য দীর্ঘস্থায়ী হবে না বলেও মন্তব্য করেন তিনি। মাখোঁ ইসরায়েলের আত্মরক্ষার অধিকারের দিকে ইঙ্গিত করেন। তবে আন্তর্জাতিক আইনের কাঠামোর মধ্যে থাকার গুরুত্বের কথা বলেন। এ সময় বেসামরিকদের লক্ষ্যবস্তু বানানো থেকে সরে আসার ওপর জোর দেন তিনি।

মাখোঁ আরও বলেন, ফ্রান্সের কোনো দ্বিচারিতা নেই এবং সবার জীবন সমান, এটাই ফ্রান্স বিশ্বাস করে।

এর আগে শনিবার (১১ নভেম্বর) বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে মাখোঁ বলেন, ইসরায়েলের বোমা হামলার কোনো যুক্তি নেই। এ ছাড়া যুদ্ধবিরতি হলে ইসরায়েলই উপকৃত হবে।

তিনি বলেন, ইসরায়েলের নিজেদের আত্মরক্ষার অধিকার রয়েছে। তবে তাদের গাজায় বোমা হামলা বন্ধ করতে হবে। এ সময় তিনি হামাসের হামলারও নিন্দা জানান।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ অন্যরা যুদ্ধবিরতির আহ্বানে যোগ দেওয়ার বিষয়ে তিনি বলেন, আমি চায় তারাও যোগ দিক।

এর আগে শুক্রবার ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের ক্রমবর্ধমান আগ্রাসনের কারণে এই যুদ্ধের সম্প্রসারণ অনিবার্য বলে মনে সতর্ক করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আবদুল্লাহিয়ান। শুক্রবার (১০ নভেম্বর) কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুল রহমান বিন জসিম আল থানির সঙ্গে ফোনালাপের সময় এই কথা বলেছেন তিনি।

ইরানি পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, গাজার বেসামরিক বাসিন্দাদের বিরুদ্ধে যুদ্ধের তীব্রতা বাড়ানোর কারণে এই যুদ্ধের সম্প্রসারণ অনিবার্য হয়ে উঠেছে।

গত ৭ অক্টোবর গাজা থেকে ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। হামাসের হামলার জবাবে গাজায় টানা বিমান হামলা চালাচ্ছে ইসরায়েল। অব্যাহত বোমাবর্ষণের মধ্যেই এবার সেখানে বড় ধরনের স্থল হামলা শুরু করেছে ইসরায়েলি সেনারা।

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com