বুধবার, ২০ নভেম্বর ২০১৯, ০৩:০০ পূর্বাহ্ন
শিরোনাম:
জগন্নাথপুরে ভ্রাম্যমান আদালতের টের পেয়ে পেঁয়াজ ১৭০ থেকে নেমে এলে ১২০ টাকা কেজি জগন্নাথপুর উপজেলাকে মাদকমুক্ত করতে মতবিনিময়সভা অধ্যক্ষকে পানিতে নিক্ষেপ: ছাত্রলীগের আরো পাঁচজন গ্রেফতার নবীজীর কাছে যে সকল বেশে হাজির হতেন জিবরাইল (আ.) অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের ডাক দিয়েছে পণ্য পরিবহন মালিক শ্রমিক লবনের গুজব জগন্নাথপুরের সর্বত্রজুড়ে,ক্রেতা সামলাতে না পেরে দোকান বন্ধ, চলছে মাইকিং জগন্নাথপুর বাজারে লবন নিয়ে গুজব জগন্নাথপুরে আমনের ফলনে কৃষক খুশি জগন্নাথপুরে দুই মেধাবী শিক্ষার্থীর সহায়তায় এগিয়ে এলেন লন্ডন প্রবাসী মোবারক আলী জগন্নাথপুরে ৬ দিন ধরে মাদ্রাসার নৈশ্য প্রহরী নিখোঁজ

এমএ মান্নানের প্রচেষ্ঠায় ৫০ কোটি টাকার সেই উন্নয়ন প্রকল্পটি এখন টেন্ডার প্রক্রিয়াধীন

বিশেষ প্রতিনিধি::
  • Update Time : বৃহস্পতিবার, ২৬ সেপ্টেম্বর, ২০১৯
  • ১২৯৮ Time View

পাইপলাইনের মাধ্যমে নাগরিকদের কাছে পানীয় জল সরবরাহ নিশ্চিত করতে সুনামগঞ্জের জগন্নাথপুর পৌরসভায় পানি সরবরাহ এবং স্যানিটেশন প্রকল্পের ভূমি অধিগ্রহণ অবশেষে সম্পন্ন হয়েছে। ২০১৮ সালের দিকে এই প্রকল্প বাস্তবায়নে ভূমি জটিলতায় অনিশ্চতা দেখা দেয়। তবে চলতি বছর প্রকল্পের ভূমি বরাদ্দ পাওয়ায় জটিলতা কেটে গেছে। ফলে আগামী এক মাসের মধ্যে টেন্ডার প্রক্রিয়া শেষে প্রকল্পের কার্যক্রম শুরু হবে বলে সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে।
জানা গেছে, সারাদেশে ২৩টি পৌরসভার পানি সরবরাহ ও স্যানিটেশনের জন্য একটি প্রকল্প জাতীয় অর্থনৈতিক পরিষদ একনেকে ২০১৮ সালের ১৩ সেপ্টেম্বর অনুমোদন পায়। অনুমোদিত প্রকল্পে ৯৯১ কোটি ৭৩ লাখ টাকা ব্যয় নির্ধারণ করা হয়।

জগন্নাথপুর উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী কার্যালয় সূত্র জানায়, দেশের ২৩টি পৌরসভার পানি সরবরাহ ও স্যানিটেশন প্রকল্পের আওতায় জগন্নাথপুর উপজেলায় ৫০ কোটি টাকা বরাদ্দ পাওয়া গেছে। যা বাস্তবায়নে ৪ একর, ৪৩ শতক ভূমিতে পৌরসভার জন্য একটি গ্রাউন্ড ওয়াটার ট্রিটমেন্ট প্লাট, ওভার হেড ট্যাংক, একটি সলিট ওয়েস্ট কস্পোস্টিং সিসস্টেম, ২৬ কিলোমিটার পাইপলাইনের মাধ্যমে পানিসরবরাহ, ৯৫টি গভীর নলকূপ স্থাপন, ৮ কিলোমিটার আরসিসি ড্রেন, ১৫টি কমিউনিটি ল্যাট্রিন, ৬টি পাবলিক টয়লেট, ৩৬টি ডাষ্টবিন, একটি পানি সরবরাহ অফিস, ও ২টি তিন টন ওজনের ট্রাক বরাদ্দ রয়েছে। জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের মাধ্যমে বাস্তবায়িত বাংলাদেশের ২৩ পৌরসভা ও স্যানিটেশন প্রকল্পের পরিচালক মোঃ ওয়াজেদ আলী গত বছরের ৯ জানুয়ারি জগন্নাথপুর পৌরসভার মেয়র বরাবরে প্রকল্পটি বাস্তবায়নের জন্য ৪ একর ৪৩ শতক ভূমি ৫ দিনের মধ্যে অধিগ্রহন করে তথ্য পাঠানোর জন্য চিঠি দেন। কিন্তু ভূমি জটিলকায় ওই সময় প্রকল্পের কার্যক্রম আটকে যায়। পরে সুনামগঞ্জ জেলা প্রশাসনের নিকট ভূমি পাওয়ার জন্য আবেদন করা হয়। এরপর আবেদনটি ভূমি মন্ত্রনালনায় প্রেরণ করা হলে সাম্প্রতিককালে মন্ত্রনালয় জগন্নাথপুর পৌরশহরের কামাল কমিউনিটি সেন্টারের নিকটবর্তী এলাকায় সরকারি দেড় একর ভূমি অনুমোদন করে। তবে প্রয়োজনের তুলনায় ভূমি কম থানায় প্রকল্পের একটি সলিট ওয়েস্ট কস্পোস্টিং সিসস্টেম প্রকল্প থেকে বাদ পড়েছে। সম্প্রতি জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর ঢাকা’র নির্বাহী প্রকৌশলী শিশির কুমার বিশ্বাস, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের ঢাকা’র জরিপ অনুসন্ধান ও গবেষণা বিভাগের নির্বাহী প্রকৌশলী স্বর্নালী দেবনাথ প্রকল্প এলাকা পরিদর্শন করেছেন।

জগন্নাথপুর পৌরসভার প্রকৌশলী সতীশ গোস্বামী জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে বলেন, প্রকল্পের পরিচালকের পত্র পাওয়ার পর ৪ একর ৪৩ শতক ভূমির জন্য জেলা প্রশাসক বরাবরে সরকারি জায়গা চেয়ে পৌরসভার পক্ষ থেকে আবেদন করা হয়। যার প্রেক্ষিতে দেড় একর ভূমি পাওয়া গেছে। প্রকল্পটি বর্তমানে টেন্ডার প্রক্রিয়াধীন রয়েছে।

জগন্নাথপুর পৌরসভার প্যানেল মেয়র-২.সোহেল আহমদ জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে বলেন, প্রকল্পটি বাস্তবায়্ত হলে পৌরবাসি পানি সংকট দূর হবে।স্বাস্হ্যসম্মত স্যানিটেশনের সুফলের পাশাপাশি জলাবদ্ধাতা নিরসনে ড্রেনেজ সুবিদা মিলবে। এছাড়াও আধুনিক পৌরসভা গঠনে সহায়ক হবে প্রকল্পটি।

জগন্নাথপুর উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের উপজেলা প্রকৌশলী আব্দুর রব সরকার জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে বলেন, আমাদের স্থানীয় সংসদ সদস্য ও পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান মহোদয়ের প্রচেষ্ঠায় জগন্নাথপুরের জনসাধারণের সুবিদার্থে ৫০ কোটি টাকার উন্নয়ন প্রকল্পটি পাওয়া গেছে। শুরুতে ভূমি জটিলতায় প্রকল্প বাস্কবায়নে অনিশ্চিতায় মুখে পড়ে। অবশেষে দেড় একর ভূমি অধিগ্রহণ সম্পন্ন হওয়াতে আশা করছি, আগামী এক মাসের মধ্যে টেন্ডার প্রক্রিয়া শেষ হবে। তিনি জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে বলেন, প্রকল্পের কাজ সমাপ্তি হতে দেড় বছরের মতো সময় লাগতে পারে।
জগন্নাথপুর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ইয়াসির আরাফাত জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে বলেন, ভূমি মন্ত্রনালয়ে প্রস্তাবনা প্রেরণ করা হলে মন্ত্রনালয় এটির অনুমোদন করেছেন।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24