1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
কানাডায় আগুন টর্নেডো - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শুক্রবার, ২১ জুন ২০২৪, ১১:৪৮ অপরাহ্ন

কানাডায় আগুন টর্নেডো

  • Update Time : শনিবার, ২৬ আগস্ট, ২০২৩
  • ১৬৫ Time View

গত ১৭ আগস্ট ক্যামেরায় ধরা পড়া পেম্বারটন এলাকার গান লেকের পানির ওপর সৃষ্ট আগুন টর্নেডোর এই বিরল দৃশ্যের ভিডিও এরই মধ্যে ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে। দাবানল নিয়ন্ত্রণকর্মীরা বলছেন, গ্যাস আর অগ্নিশিখার কলাম তীব্রভাবে ঘোরানোই আগুনের ঘূর্ণি।

ব্রিটিশ কলাম্বিয়া ওয়াইল্ডফায়ার সার্ভিস সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে ভিডিও শেয়ার করে জানায়, গত সপ্তাহে টানা কয়েক দিন প্রবল গরম ও উষ্ণ আবহাওয়া থাকার পর এই ঘটনা ঘটে। সংস্থাটি বলছে, এমন ঘটনা সচরাচর ঘটে না। তবে কোনো জায়গায় বেশ কয়েক দিন শুষ্ক ও তপ্ত আবহাওয়া থাকার পর আচমকা ঠান্ডা হাওয়ার ঢেউ ধেয়ে এলে এমন ‘অত্যন্ত বিরল’ ঘটনা ঘটতে পারে। আপেক্ষিক আর্দ্রতা অত্যন্ত কম, তাপমাত্রা অত্যন্ত বেশি এবং শিশিরাঙ্ক খুব কমে গেলে এমন পরিস্থিতি তৈরি হয়। গান লেকের ওপর দিয়ে বয়ে যাওয়া নিম্নাভিমুখী এবং প্রবল ঠান্ডা বাতাসের কারণেই হঠাৎ এই আগুনের টর্নেডোর জন্ম হয়েছিল।
বিশেষজ্ঞরা  বলছেন, এই আগুনের টর্নেডো একটি বিরল বায়ুমণ্ডলীয় ঘটনা। একে অনেক সময় পাইরোজেনেটিক টর্নেডো বলেও উল্লেখ করা হয়। সাধারণ টর্নেডোর মতোই প্রবল শক্তিশালী হয় এই টর্নেডো। এর ফলে দাবানল আরও প্রবলভাবে ছড়িয়ে পড়ে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। খবর ডেইলি মেইলের।

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com