1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
কোরআন পোড়ানো নিষিদ্ধ করল ডেনমার্ক - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ০১:০১ পূর্বাহ্ন

কোরআন পোড়ানো নিষিদ্ধ করল ডেনমার্ক

  • Update Time : শুক্রবার, ৮ ডিসেম্বর, ২০২৩
  • ৭৫ Time View

মুসলিম বিশ্বের সঙ্গে উত্তেজনা প্রশমনে পবিত্র কোরআন অবমাননা নিষিদ্ধ করে আইন পাস করেছে ইউরোপের দেশ ডেনমার্ক। গতকাল বৃহস্পতিবার (৭ ডিসম্বের) দেশটির সংসদে এ আইন পাস হয়েছে। খবর রয়টার্সের।

 

বৃহস্পতিবার নতুন আইন নিয়ে ডেনমার্কের সংসদে পাঁচ ঘণ্টা বিতর্ক হয়। দীর্ঘ এই বিতর্কের পর তুমুল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ভোটাভুটিতে ৯৪ জন সংসদ সদস্যের ভোটে আইনটি পাস হয়েছে। আইনটির বিপক্ষে ভোট পড়েছে ৭৭টি।

 

সংসদে নতুন এই আইন পাস হওয়ার ফলে এখন থেকে ডেনমার্কে কোরআন অবমাননা অপরাধ বলে গণ্য হবে। এই অপরাধের দায়ে দুই বছর পর্যন্ত জেল ও জরিমানা হতে পারে। তবে কোরআন অবমাননা অপরাধ হলেও ধর্মের সমালোচনা করে বক্তব্য দেওয়া অপরাধ হিসেবে বিবেচিত হবে না।

চলতি বছর ডেনমার্ক ও প্রতিবেশী সুইডেনে বেশ কয়েকটি কোরআন অবমাননার ঘটনা ঘটেছে। ডেনমার্কের বিচারমন্ত্রী পিটার হামেলগার্ডের তথ্য অনুযায়ী, গত জুলাই মাস থেকে তাদের দেশে কোরআন অবমাননাসহ ৫০০টির বেশি বিক্ষোভ হয়েছে।

 

এসব ঘটনায় মুসলিম বিশ্বের সমালোচনার মুখে পড়ে দেশ দুটি। এমনকি তাদের দেশে কোরআন অবমাননা নিষিদ্ধের দাবি উঠে। এমন পরিস্থিতিতে কোরআন অবমাননা নিষিদ্ধ করে আইন পাস করল দেশটি।

 

বিচারমন্ত্রী পিটার বলেন, এই ধরনের বিক্ষোভ অন্যান্য দেশের সঙ্গে ডেনমার্কের সম্পর্ক, আমাদের স্বার্থ ও শেষ পর্যন্ত আমাদের নিরাপত্তাকে হুমকির মুখে ফেলতে পারে।

 

তবে নতুন এই আইন ভালোভাবে নেয়নি সুইডেন ও ডেনমার্ক সরকারের সমালোচকরা। তারা বলছেন, এই আইনের কারণে ডেনমার্কে বাকস্বাধীনতা খর্ব হবে।

 

অভিবাসনবিরোধী ডেনমার্ক ডেমোক্র্যাট পার্টির নেতা ইঙ্গার স্টোজবার্গ বলেছেন, এ আইনের জন্য ইতিহাসে আমাদের কঠোর বিচারের সামনে দাঁড়াতে হবে। আর এর সঙ্গত কারণও আছে।

 

মুসলিম বিশ্বের ক্ষোভের মুখে সুইডেন সরকারও কীভাবে কোরআন অবমাননা রোধ করা যায় তা বিবেচনা করছে।

 

 

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com