1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
গাজায় হামাসের অতর্কিত হামলায় আট ইসরায়েলি সেনা নিহত - জগন্নাথপুর টুয়েন্টিফোর
সোমবার, ২২ জুলাই ২০২৪, ০৪:৫২ পূর্বাহ্ন

গাজায় হামাসের অতর্কিত হামলায় আট ইসরায়েলি সেনা নিহত

  • Update Time : রবিবার, ১৬ জুন, ২০২৪
  • ৫৯ Time View

জগন্নাথপুর২৪ ডেস্ক::

দক্ষিণ গাজায় হামাসের অতর্কিত হামলায় ইসরায়েলের আটজন সেনা নিহত হয়েছে। গতকাল শনিবার পশ্চিম রাফা শহরের তাল আস-সুলতান জেলায় সশস্ত্র গোষ্ঠীটির আল-কাসাম ব্রিগেড এই হামলা চালিয়েছে। গত কয়েক মাসে গাজায় ইসরায়েলি সেনাদের ওপর এটাই সবচেয়ে বড় হামলা।

এক বিবৃতিতে কাসাম ব্রিগেড জানায়, তাঁদের সেনারা পশ্চিম রাফা শহরের তাল আস-সুলতান জেলায় ইসরায়েলি সেনাদের গাড়িতে অতর্কিতে হামলা চালিয়েছে। এতে বেশ কয়েকজন ইসরায়েলি সেনা হতাহত হয়। তাঁদের যোদ্ধারা ইসরায়েলি সেনাদের গাড়ি লক্ষ্য করে প্রথমে রকেট চালিত গ্রেনেড (আরপিজি) নিক্ষেপ করে। এর পরপরই সেখানে ওৎপেতে থাকা তাঁদের আরেকটি সমর্থন বাহিনী গুলি চালায়।

পরবর্তীতে ইসরায়েলে সেনাবাহিনী এক বিবৃতিতে আট সেনা নিহতের কথা নিশ্চিত করে। দক্ষিণ গাজায় অভিযান-সংশ্লিষ্ট কার্যক্রমের সময় তাঁরা নিহত হন বলে উল্লেখ করা হয়েছে বিবৃতিতে।

ঠিক কীভাবে হামলাটি সংগঠিত হয়েছে, তা তদন্ত করা হবে বলে জানিয়েছেন ইসরায়েলি সেনাবাহিনীর মুখপাত্র ড্যানিয়েল হাগারি।

গত ২৭ অক্টোবর স্থল অভিযান শুরুর পর গাজায় এখন পর্যন্ত অন্তত ৩০৭ ইসরায়েলি সেনা নিহত হয়েছে। আহত হয়েছে আরও কয়েক হাজার।

গাজায় স্থল অভিযান শুরু করার পর গত জানুয়ারিতে একদিনে সর্বোচ্চ ২১ সেনা হারিয়েছিল ইসরায়েল। এরপর গতকাল একদিনে আট সেনা নিহত হওয়াটা ইসরায়েলের জন্য একটি বড় ধাক্কা।

এদিকে গত ৭ অক্টোবর যুদ্ধ শুরু হওয়ার পর থেকে অবরুদ্ধ উপত্যকাটিতে ইসরায়েলি হামলায় অন্তত ৩৭ হাজার ২৯৬ জন ফিলিস্তিনি নিহত হয়েছে বলে জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়। নিহতদের অধিকাংশ নারী, শিশু ও বয়স্ক মানুষ।

আন্তর্জাতিক মহলের নিন্দা ও যুদ্ধবিরতির চাপ সত্ত্বেও গাজার সর্বদক্ষিণের শহর রাফায় স্থল অভিযান অব্যাহত রেখেছে ইসরায়েল। গতকাল ইসরায়েলি হামলায় সেখানে অন্তত ১৯ ফিলিস্তিনি নিহত হয়েছে।

গতকাল হামাসের ভয়াবহ অতর্কিত হামলার পর রাফার তাল আস-সুলতান এলাকায় হামলা জোরদার করেছে ইসরায়েল। সেখানে বিমান, রণতরী ও গোলা হামলা চালানো হয়েছে।

গত ৭ অক্টোবর ইসরায়েলের ভূখণ্ডে ঢুকে হামাস যোদ্ধাদের হামলায় প্রায় ১ হাজার ২০০ জন নিহত হন। হামাস জিম্মি করে নিয়ে আসে আরও প্রায় ২৫১ জনকে।

গত নভেম্বরে এক চুক্তির মাধ্যমে হামাস ১০৫ জিম্মিকে মুক্তি দেয়। বিনিময়ে ইসরায়েলের কারাগার থেকে ২৪০ ফিলিস্তিনিকে মুক্তি দেওয়া হয়।

ফিলিস্তিনি ভূখণ্ডে এখনো শতাধিক ইসরায়েলি জিম্মি রয়েছে বলে ধারণা করা হচ্ছে, যাঁদের মধ্যে সামরিক বাহিনীর সদস্য ৪১ জন।

যুদ্ধবিরতির জন্য সম্প্রতি যুক্তরাষ্ট্র একটি প্রস্তাব দিয়েছে। এটি জাতিসংঘের নিরাপত্তা পরিষদেও পাস হয়েছে। হামাস প্রস্তাবটিকে স্বাগত জানিয়েছে। তবে তাঁরা প্রস্তাবের কয়েক জায়গায় কিছুটা রদবদল চেয়েছে। এখন এটা নিয়ে দর-কষাকষি চলছে।
সৌজন্যে প্রথম আলো

 

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com