1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
জগন্নাথপুর/ সময় শেষ, কাজ বাকী - জগন্নাথপুর টুয়েন্টিফোর
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৮:৩২ পূর্বাহ্ন

জগন্নাথপুর/ সময় শেষ, কাজ বাকী

  • Update Time : বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৭২ Time View

বিশেষ প্রতিনিধি::

হাওরের বোরো ফসলরক্ষা রেড়িবাঁধের নির্মাণ ও সংস্কার কাজের নির্ধারিত সময় গতকাল শেষ হয়েছে। তবে বেঁধে দেওয়ার সময়ের মধ্যে সুনামগঞ্জের জগন্নাথপুরের ফসলরক্ষা বাঁধের কাজ সম্পন্ন হয়নি। ফলে অকাল বন্যার আশংঙ্কায় ফসল হারানোর শঙ্কা দেখা দিয়েছে স্থানীয় কৃষকদের মধ্যে।

গতকাল বুধবার সরেজমিনে দেখা গেছে, জেলার অন্যতম জগন্নাথপুর উপজেলার সর্ববৃহৎ নলুয়া হাওরে এখনও কয়েকটি বাঁধে মাটির কাজ শেষ হয়নি।

এ হাওরের পোল্ডার ১- এর আওয়াধীন ৮, ৯, ১১. ও ১৪ নম্বর প্রকল্পের বেশ কিছু স্থানে মাটি এখনও পড়েনি। পরিদর্শনকালে দেখা যায়, ৮ নম্বর প্রকল্পের ডুমাখালি এলাকায় প্রায় ৯০০ ফুট স্থানে এখনও মাটি পড়েনি। এ প্রকল্পের পাশের ৯ নম্বর প্রকল্পেও প্রায় ৩০০ ফুট মাটির ভরাটের কাজ বাকী রয়েছে। ১৪ নম্বর প্রকল্পেও ৪০০-থেকে ৫০০ ফুট এলাকায় পড়েনি মাটি। এছাড়া ১০, ১২, ১৩ নম্বর প্রকল্পের কাজ চলছে।
এদিকে ৭ নম্বর প্রকল্পের হালেয়া এলাকায় বাঁধের ওপরে মাটি ভরাটের কাজ করতে দেখা গেছে। এপ্রকল্পের কাজের মান সন্তোষজনক নয়। প্রকল্পের বেশকিছু স্থানে নামমাত্র কাজ হয়েছে।
স্থানীয় কৃষকরা জানিয়েছেন, সরকারের নির্ধারিত সময়ের মধ্যে ফসলরক্ষা বাঁধের কাজ শেষ না হওয়াতে তাঁরা ফসল নিয়ে শঙ্কিত রয়েছেন। ঝড়-বৃষ্টি শুরু হলে ব্যাহত হতে পারে বাঁধের কাজ। এতে করে ঝুঁকির মুখে পড়বে হাওরের ফসল।
৯ নম্বর প্রকল্পের সভাপতি চিলাউড়া-হলদিপুর ইউনিয়ন পরিষদের ইউপি সদস্য সুজাত মিয়া জানান, আমার প্রকল্পের কাজ চলমান। হাওরের মাটির তীব্র সংকট থাকায় কাজ শেষ করতে একটু বিলম্ব হয়েছে। তবে দ্রুত কাজ সম্পন্নের লক্ষ্যে শ্রমিকরা কাজ করছে। তিনি জানান, তার প্রকল্পের ০.৮৭০ কিলোমিটার কাজের জন্য ২৩ লাখ ৪৯ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।
৯ নম্বর প্রকল্পের সভাপতি রুবেল মিয়াও জানালেন, মাটির সংকটের কারণে কাজ শেষ করতে পারেননি। সামান্য স্থানে মাটির কাজ বাকী রয়েছে। দুই একদিনের মধ্যে কাজ শেষ হয়ে যাবে। ০.৮৩৫ কিলোমিটার প্রকল্পের জন্য ২০ লাখ ৮১ হাজার টাকা এ প্রকল্পের জন্য বরাদ্দ দেওয়া হয়েছে বলে তিনি জানিয়েছেন।
১৪ নম্বর প্রকল্পের সদস্য জুয়েল আহমদ বলেন, এক সপ্তাহের মধ্যে তাদের প্রকল্পের কাজ সম্পন্ন করা হবে। এ প্রকল্পের ১.২৫৭ কিলোমিটার বাঁধের জন্য ১৫ লাখ ২৪ হাজার টাকা পাওয়া গেছে।

কৃষক ও পানি উন্নয়ন বোর্ড সূত্র জানায়, জগন্নাথপুর উপজেলায় এবার ৩৩টি প্রকল্প বাস্তবায়ন কমিটির মাধ্যমে হাওরের ফসল রক্ষা বাঁধ নির্মাণ সংস্কার কাজ করা হচ্ছে। তাঁর মধ্যে নলুয়ার হাওরে ২৪ টি প্রকল্প রয়েছে। বরাদ্দ পাওয়া গেছে চার কোটি আট লাখ টাকা। নিয়ম অনুযায়ী ১৫ ডিসেম্বর কাজ শুরু করে ২৮ ফেব্রুয়ারির মধ্যে কাজ শেষ করার কথা।

হাওর বাঁচাও জগন্নাথপুর উপজেলা আন্দোলন কমিটির আহবায়ন সিরাজুল ইসলাম জানান, নির্ধারিত সময়ের মধ্যে কাজ শেষ না হওয়ায় কৃষকের পাশাপাশিও আমরা হতাশ হয়েছি। বেঁধে দেওয়া  সময়ের  মধ্যে এখনও কয়েকটি প্রকল্পে মাটি পড়েনি। যা হতাশা আরো বাড়িয়েছে। দ্রুত প্রকল্পের কাজ শেষ করার জন্য তিনি আহবান জানান।
পানি উন্নয়ন বোর্ডের উপ সহকারী প্রকৌশলী সবুজ কান্তি শীল জানান, নলুয়া হাওরের তিনটি প্রকল্পের মাটির কাজ কিছু অংশে বাকী রয়েছে। তবে  অন্যসব প্রকল্পের কাজ সম্পন্ন হয়েছে।

জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ( ইউএনও) আল বশিরুল ইসলাম বলেন, আরো একসপ্তাহের সময় বাড়ানোর প্রস্তাব রয়েছে।

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com