1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
নবীজীবন মুমিনের আদর্শ - জগন্নাথপুর টুয়েন্টিফোর
মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪, ১০:০১ পূর্বাহ্ন

নবীজীবন মুমিনের আদর্শ

  • Update Time : সোমবার, ১৭ অক্টোবর, ২০২২
  • ১৩৬ Time View

জগন্নাথপুর২৪ ডেস্ক::
মায়ের পেট থেকে পৃথিবীতে আসার পর থেকে শুরু হয় মানুষের জীবন। এ জীবন নেহাত প্রকৃতিগত কোনো লক্ষ্যহীন পথে নিরুদ্দেশ হেঁটে চলার নাম নয়। নির্দিষ্ট পথনির্দেশ দিয়েই মহান আল্লাহ এ নশ্বর দুনিয়ায় আমাদের পাঠিয়েছেন। এখানে আমোদ-আহ্লাদে বেঁচেবর্তে থাকা সবারই কাম্য। তবে নিয়তির অমোঘ লিখন ডিঙাতে পারে না কেউ। তাই বুঝতে হয় এ জীবনে আমাদের রকমফের এখতিয়ার থাকলেও তা লাগামহীন নয়। কেউ যদি এখানে লাগামহীন হয়ে উঠতে চায়, সেই পথও তার জন্য সাময়িক খোলা। তবে অনন্তকালের জন্য তাকে আটকা পড়তে হবে জাহান্নামের ধ্বংসস্তূপে। তাই দুনিয়ায় আমাদের চলতে হবে আল্লাহ প্রদত্ত সুনির্দিষ্ট পথনির্দেশ মেনে। মানুষের জন্য তিনি যুগে যুগে আদর্শ জীবনবিধান নিয়ে পাঠিয়েছেন নবী-রাসুলদের মাধ্যমে। সে ধারার সর্বশেষ রাসুল আমাদের প্রিয় নবী হজরত মুহাম্মদ (সা.)।
পবিত্র কোরআনে আল্লাহ তাআলা বলেন, ‘তোমাদের মধ্যে যারা আল্লাহ ও পরকালে বিশ্বাস রাখে এবং আল্লাহকে অধিক স্মরণ করে, তাদের জন্য আল্লাহর রাসুলের মধ্যে রয়েছে উত্তম জীবনাদর্শ।’ (সুরা আহযাব: ২১) তাঁর জীবনের পদরেখা মানবজীবনের প্রতিটি ক্ষেত্রের জন্য আলোক মশাল, যাকে ইসলামি শরিয়তের ভাষায় ‘রাসুলের সুন্নত’ বলা হয়। এটিই আমাদের জীবনের উত্তম আদর্শ ও চলার পথের পাথেয়। এর অনুসরণে মিলবে চিরন্তন সুখের বিপুলা জগৎ জান্নাত। মুহাম্মদ (সা.) বলেন, ‘আমার উম্মতের প্রত্যেক সদস্য জান্নাতে প্রবেশ করবে। তবে যে অস্বীকার করবে সে নয়।’ সাহাবাগণ জিজ্ঞেস করলেন, ‘ (জান্নাতে যেতে) কে অস্বীকার করবে, হে আল্লাহর রাসুল?’ তিনি বললেন, ‘যে আমার আনুগত্য করবে, সে জান্নাতে প্রবেশ করবে আর যে আমার অবাধ্য হবে, সে-ই অস্বীকারকারী।’ (বুখারি)

সৌজন্যে আজকের পত্রিকা‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com