1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
নিরস্ত্র ফিলিস্তিনি যুবককে গুলি করে হত্যা করলো ইসরায়েল - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শনিবার, ০৯ ডিসেম্বর ২০২৩, ১০:৩৭ পূর্বাহ্ন

নিরস্ত্র ফিলিস্তিনি যুবককে গুলি করে হত্যা করলো ইসরায়েল

  • Update Time : শুক্রবার, ৪ আগস্ট, ২০২৩
  • ৮৬ Time View

জগন্নাথপুর২৪ ডেস্ক::

অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলি বাহিনীর দৈনিক ভোরের অভিযানের সময় শুক্রবার তারা এক ফিলিস্তিনি যুবককে গুলি করে হত্যা করেছে বলে স্থানীয় গণমাধ্যম ও ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, তুলকারেমের নুর শামস শরণার্থীশিবিরে হামলা চালানোর সময় ইসরায়েলি সেনারা ১৮ বছর বয়সী মাহমুদ আবু সায়ানকে মাথায় গুলি করে। এ ছাড়া স্থানীয় প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে সরকারি ফিলিস্তিনি বার্তা সংস্থা ওয়াফা জানিয়েছে, একজন ইসরায়েলি সেনা একটি সামরিক যান থেকে বেরিয়ে এসে আবু সায়ানকে মাটিতে শুয়ে থাকা অবস্থায় মাথায় গুলি করেন।

আবু সায়ান মাত্র কয়েক সপ্তাহ আগে হাই স্কুল থেকে পড়াশোনা শেষ করেছেন।

গুলিবিদ্ধ হওয়ার পর তাকে তুলকারেমের থাবেত থাবেত হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেখানে মৃত ঘোষণা করা হয়।

এদিন অভিযানের সময় ফিলিস্তিনি বাসিন্দা ও ইসরায়েলি বাহিনীর মধ্যে মারাত্মক সংঘর্ষ শুরু হয়। এ সময় শিবিরের বেশ কয়েকটি ফিলিস্তিনি বাড়ির ছাদে স্নাইপাররা অবস্থান করেছিলেন। অভিযানটি ক্যাম্পের বাসিন্দাদের সঙ্গে লড়াইয়ের সূত্রপাত করে।

ফিলিস্তিনি ইসলামিক জিহাদ সশস্ত্র গোষ্ঠী জানিয়েছে, ইসরায়েলি বাহিনী টিয়ার গ্যাস, স্টান গ্রেনেড ও গুলি ছোড়ে এবং ফিলিস্তিনিরা পাথর নিক্ষেপ করে ও সেনাদের দিকে গুলি চালায়।

স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, সশস্ত্র ফিলিস্তিনিরা ইসরায়েলি সেনাবাহিনীকে বাড়িতে তৈরি বিস্ফোরক যন্ত্র দিয়ে লক্ষ্যবস্তু করেছে এবং শুক্রবারের অভিযানের সময় তিন ওয়ান্টেড বাসিন্দাকে গ্রেপ্তার করা হয়েছে।

তুলকারেমে এ অভিযানটি ছিল ইসরায়েলি সামরিক গ্রেপ্তার অভিযানের অংশ। সেনাবাহিনী বলেছে, তারা দখলকৃত পশ্চিম তীরের অন্যান্য গ্রামে পাঁচ ফিলিস্তিনিকে গ্রেপ্তার ও বিস্ফোরক বাজেয়াপ্ত করেছে এবং রামাল্লা শহরের কাছে বিড্ডু গ্রামে বিক্ষোভ ছড়িয়েছে।
এদিকে তুলকারেমের সশস্ত্র আল-আকসা শহীদ ব্রিগেড আবু সায়ানের হত্যাকাণ্ডকে মৃত্যুদণ্ড হিসেবে বর্ণনা করেছে। এক বিবৃতিতে গ্রুপটি বলেছে, ‘এই নিরস্ত্র যুবকের কাছে অস্ত্র ছিল না এবং কোনো সামরিক কর্মকাণ্ডের সঙ্গে তার কোনো সম্পর্ক ছিল না। তিনি নিরস্ত্র ছিলেন এবং তাকে নৃশংসভাবে হত্যা করা হয়েছে।’

অন্যদিকে ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে, সেনারা সন্দেহভাজনদের ওপর গুলি করেছেন, যারা উত্তর পশ্চিম তীরের শহর তুলকারেমের আশপাশে কর্মরত সেনাদের লক্ষ্য করে বিস্ফোরক ও পাথর নিক্ষেপ করেছিল। এতে এক ব্যক্তি আঘাতপ্রাপ্ত হয়েছে।

তবে বাহিনীতে কেউ আহত হওয়ার খবর পাওয়া যায়নি।

প্রসঙ্গত অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েল ও ফিলিস্তিনিদের মধ্যে লড়াই গত বছরের শুরুর দিকে তীব্র হয়, যখন ফিলিস্তিনি এলাকায় প্রায়ই রাতের বেলা অভিযান শুরু করে ইসরায়েল। অধিকৃত ফিলিস্তিনি অঞ্চল এবং গাজা উপত্যকায় এই বছর দুই শতাধিক ফিলিস্তিনি নিহত হয়েছে, যার অধিকাংশই অধিকৃত পশ্চিম তীরে রেকর্ড করা হয়েছে।

এই পরিসংখ্যানগুলো ইঙ্গিত করে, জাতিসংঘ ২০০৫ সালে প্রাণহানির হিসাব রাখতে শুরু করার পর ২০২৩ সাল ইতিমধ্যে অধিকৃত পশ্চিম তীরে ফিলিস্তিনিদের জন্য সবচেয়ে মারাত্মক বছর। সেই সময় ইসরায়েলিদের বিরুদ্ধে ফিলিস্তিনি হামলায় অন্তত ২৬ জন নিহত হয়েছিল।

 

 

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com