1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
পবিত্র কোরআনের সুরা ত্বীন: ৬টি শিক্ষা ও নির্দেশনা - জগন্নাথপুর টুয়েন্টিফোর
রবিবার, ১৬ জুন ২০২৪, ০৬:৪৭ অপরাহ্ন

পবিত্র কোরআনের সুরা ত্বীন: ৬টি শিক্ষা ও নির্দেশনা

  • Update Time : রবিবার, ৩ সেপ্টেম্বর, ২০২৩
  • ১১২ Time View

সুরা ত্বীন কোরআনের ৯৫তম সুরা। সুরাটি মক্কায় অবতীর্ণ, আয়াত সংখ্যা ৮, রুকু ১টি। ত্বীন শব্দের অর্থ আঞ্জির বা ডুমুর। সিরিয়া ও ফিলিস্তিন অঞ্চলে ত্বীন ও জয়তুন উৎপন্ন হয়। কুরআনের অনেক ব্যাখ্যাকারের মতে এ সুরার শুরুতে ত্বীন ও জয়তুনের কথা উল্লেখ করে এই দুটি ফল উৎপন্ন হওয়ার এলাকা অর্থাৎ বহু নবি ও রাসুলের স্মৃতিধন্য সিরিয়া ও ফিলিস্তিন অঞ্চল বোঝানো হয়েছে।

সুরা ত্বীন
(১) শপথ ত্বীন ও জয়তুনের। (২) শপথ সিনাই পর্বতের। (৩) শপথ এই নিরাপদ নগরীর। (৪) আমি মানুষকে সৃষ্টি করেছি সর্বোত্তম গঠনে। (৫) তারপর আমি তাকে ফিরিয়ে দিয়েছি হীনতম রূপে। (৬) তবে যারা ইমান এনেছে এবং সৎকর্ম করেছে, তাদের জন্য রয়েছে অফুরন্ত প্রতিদান। (৭) সুতরাং এরপরও কিসে তোমাকে কর্মফল সম্পর্কে অবিশ্বাসী করে তোলে? (৮) আল্লাহ কি শ্রেষ্ঠ বিচারক নন?

৬টি শিক্ষা ও নির্দেশনা

১. ত্বীন ও জয়তুন উপকারী ফল। সম্ভব হলে এই দুটি ফল খাওয়া উচিত, উৎপাদনের দিকে মনোযোগ দেওয়া উচিত।

২. বহু নবি ও রাসুলের স্মৃতিধন্য সিরিয়া-ফিলিস্তিন, মুসার (আ.) স্মৃতিধন্য সিনাই পর্বত আল্লাহর ওহি অবতরণের স্থান এবং বিশেষ বরকত ও মর্যাদার অধিকারী।

৩. আল্লাহর ঘর, নবি ইবরাহিম, ইসমাইল ও শেষ নবি মুহাম্মাদের (সা.) স্মৃতিধন্য এবং ইসলামের আবির্ভাব ও কুরআন নাজিলের শহর মক্কা আল্লাহর পক্ষ থেকে নিরাপত্তাপ্রাপ্ত ও বিশেষ মর্যাদার অধিকারী।

৪. মানুষের ওপর আল্লাহর একটি অনুগ্রহ হলো তিনি মানুষকে সৃষ্টি করেছেন সর্বোত্তম গঠন ও সুন্দরতম রূপে। এ জন্য আল্লাহর শুকরিয়া আদায় করা উচিত।

৫. মুমিন ব্যক্তি যৌবনে যে নেক আমল ও ইবাদত করে, গুনাহ থেকে বিরত থেকে যে সওয়াব লাভ করে, বার্ধক্যে শক্তিহীন হয়ে পড়ার পরও ওই নেক আমল ও গুনাহ থেকে বিরত থাকার সওয়াব আল্লাহ তাকে দান করতে থাকেন।

৬. পরকাল, হিসাব ও প্রতিদানে বিশ্বাস মুসলমানদের মৌলিক ও গুরুত্বপূর্ণ বিশ্বাস, পরকালে অবিশ্বাসী হয়ে কেউ মুমিন হতে পারে না। পরকালের বিশ্বাস দৃঢ়ভাবে অন্তরে ধারণ করা আমাদের কর্তব্য।

সৌজন্যে জাগো নিউজ

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com