1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
ভিন্ন জেলায় ওসি বদলির প্রস্তাব যাচ্ছে ইসিতে - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪, ১০:৩৬ পূর্বাহ্ন

ভিন্ন জেলায় ওসি বদলির প্রস্তাব যাচ্ছে ইসিতে

  • Update Time : মঙ্গলবার, ৫ ডিসেম্বর, ২০২৩
  • ৭৯ Time View

জগন্নাথপুর২৪ ডেস্ক::

জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে নির্বাচন কমিশনের নির্দেশনার আলোকে ওসি রদবদলের প্রস্তাব তৈরি করা হচ্ছে। প্রথমে জেলার ভেতরে নির্বাচনী আসন বদলের চিন্তাভাবনা ছিল। সেভাবেই ৩২৬ ওসির বদলির তালিকা প্রায় চূড়ান্ত করা হয়। এই তালিকায় থাকা সবাই বর্তমান কর্মস্থলে ছয় মাসের বেশি দায়িত্ব পালন করেছেন। তবে গতকাল সোমবার নতুনভাবে রদবদলের প্রস্তাব তৈরি শুরু করেছে পুলিশের বিভিন্ন ইউনিট। এতে ওসিদের বর্তমান জেলার বাইরে অন্য জেলায় পদায়ন করার অনুমতি চাওয়া হচ্ছে।

সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের জন্য প্রভাববলয় ভেঙে দিতে ওসিদের এক জেলা থেকে অন্য জেলায় পাঠানোর চিন্তাভাবনা চলছে। সংশ্লিষ্টরা মনে করছেন, একই জেলার ভেতরে ভিন্ন আসনের আওতাধীন থানায় দায়িত্ব পালন করলেও এক ধরনের প্রভাব বজায় থাকতে পারে। তাই বর্তমান কর্মস্থল থেকে দূরে পাঠানোর প্রক্রিয়া চলছে। নির্বাচন কমিশনের অনুমতি পেলে রদবদলের প্রজ্ঞাপন জারি হবে। এদিকে, সুনির্দিষ্ট কোনো অভিযোগ পেলে বদলি করা হবে জেলা প্রশাসক (ডিসি) ও এসপিদের। একাধিক দায়িত্বশীল সূত্র থেকে এসব তথ্য পাওয়া গেছে। এ ব্যাপারে জানতে চাইলে অতিরিক্ত আইজিপি (প্রশাসন) মো. কামরুল আহসান সমকালকে বলেন, ইসির নির্দেশনার আলোকে রদবদলের প্রক্রিয়া চলছে। এ-সংক্রান্ত প্রস্তাব ইসিতে যাবে।

জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে থানার ওসি বদলির প্রস্তাব ইসিতে পাঠানোর সময় তিন দিন বাড়ানো হয়েছে। প্রথম পর্যায়ে বদলির প্রস্তাব ৮ ডিসেম্বরের মধ্যে পাঠাতে বলেছে ইসি। সোমবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এ-সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে।

দেশে মোট থানা ৬৩৬টি। সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, নির্বাচন কমিশনের নির্দেশনার পর ছয় মাসের বেশি দায়িত্ব পালন করেছেন এমন ৩২৬ ওসির তালিকা তৈরি করা হয়। জেলার ভেতরে অন্য কোনো নির্বাচনী এলাকায় বদলির প্রস্তাব করা হয়েছিল। পরে এক জেলা থেকে অন্য জেলায় বদলির তালিকা তৈরি শুরু হয়। এই প্রস্তাব পুলিশের বিভিন্ন রেঞ্জ, মহানগর থেকে পুলিশ সদরদপ্তরে পাঠানো হবে। সেখানে আরও যাচাই-বাছাইয়ের পর সেটি পাঠানো হবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে। এ প্রক্রিয়ার কারণে অনেকে গুরুত্বপূর্ণ ও ‘পছন্দের’ জেলায় থাকতে পারছেন না। তবে ঢাকা মহানগর পুলিশসহ মেট্রোপলিটন এলাকার ওসিদের নির্বাচনী আসন বদল করা হচ্ছে। তারা মহানগর এলাকার ভিন্ন কোনো নির্বাচনী এলাকায় ওসি পদে আসবেন।

সংশ্লিষ্ট এক পুলিশ কর্মকর্তা বলেছেন, মহানগরের ভেতরে পুলিশের কোনো একটি বিভাগ ‘জেলার সমতুল্য’ হিসেবে বিবেচনা করা হয়। তাই ওসিদের মহানগর এলাকার ভেতরে এক বিভাগ থেকে অন্য বিভাগে বদলির প্রস্তাব যাচ্ছে।
সংশ্লিষ্ট আরেক কর্মকর্তা বলেছেন, সরকার সুষ্ঠু ও নিরপেক্ষ ভোট করতে চায়। প্রভাবশালী কোনো প্রার্থী যাতে স্থানীয় প্রশাসনকে ব্যবহার করতে না পারেন, সেই লক্ষ্যে লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি করতে ওসি এবং ইউএনওদের রদবদল করা হচ্ছে। সুনির্দিষ্ট অভিযোগ পেলে বদলি করা হবে ডিসি ও এসপিদেরও।

পুলিশের ঢাকা রেঞ্জে ৯৮ থানার মধ্যে ৫৮টির ওসি বদলি করতে হবে। ঢাকা মহানগর পুলিশে ৫০ থানার মধ্যে ৩৩টির ওসি বদলি করতে হবে। সিলেট রেঞ্জে থানা ৩৯টি। এর মধ্যে ২০ থানার ওসি ছয় মাসের বেশি দায়িত্ব পালন করছেন। খুলনা রেঞ্জে থানার সংখ্যা ৬৪। এর মধ্যে ৩৮ জন রদবদল হচ্ছেন। খুলনা মহানগর পুলিশে আটটি থানার মধ্যে ইসির নির্দেশনা অনুযায়ী চার থানার ওসিকে বদলির প্রস্তাব পাঠানো হয়েছে। রাজশাহী মহানগরে ১২টি থানার মধ্যে রদবদলের তালিকায় আছেন ছয়জন।

এনায়েতপুর থানার ওসিকে প্রত্যাহার করতে চিঠি
সিরাজগঞ্জ-৫ (বেলকুচি-চৌহালী) আসনে নির্বাচনে আগাম প্রস্তুতি হিসেবে ভোটকেন্দ্র পরিদর্শন করেছে এনায়েতপুর থানা পুলিশ। গত শনিবার নদীবেষ্টিত স্থল ইউনিয়নের কেন্দ্র দেখতে যান এনায়েতপুর থানার ওসি পঞ্চানন্দ সরকার। এ সময় তাঁর সঙ্গে ছিলেন নৌকার প্রার্থী আবদুল মমিন মণ্ডলের সহযোগীরা। এ বিষয়টি স্থানীয় প্রশাসনের নজরে আসে। এ ঘটনায় এনায়েতপুর থানার ওসিকে প্রত্যাহারের অনুমতি চেয়ে নির্বাচন কমিশনে চিঠি দিয়েছে সিরাজগঞ্জ জেলা পুলিশ। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর একজন কর্মকর্তা বলেন, ‘কেন্দ্র দেখতে ওসি যেতে পারেন। সেটা হতে হবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের নিয়ে। রাজনৈতিক নেতাকর্মী নিয়ে কেন্দ্র পরিদর্শনে যাওয়া সমীচীন নয়।’

৪৭ ইউএনও বদলির প্রস্তাব অনুমোদন
নির্বাচন সামনে রেখে প্রথম ধাপে ৪৭ উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) বদলির প্রস্তাব অনুমোদন করেছে নির্বাচন কমিশন। এ ছাড়া আরও ২০ জনের বদলির চিঠি অনুমোদনের অপেক্ষায় আছে। পর্যায়ক্রমে সারাদেশে ২৫০ জনেরও বেশি ইউএনওকে বদলি করা হবে। চলতি সপ্তাহের মধ্যেই এসব স্থানান্তর কার্যক্রম শেষ হওয়ার কথা। ৩৩ ও ৩৪ বিসিএসে নিয়োগ পাওয়া এই কর্মকর্তারা বর্তমান কর্মস্থলে দুই বছর মেয়াদ পূরণ করেছেন বলে জনপ্রশাসন সূত্রে জানা গেছে।
ইসির নির্দেশনার পর জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে পাঠানো ৪৭ ইউএনও বদলির চিঠি অনুমোদন করেছে কমিশন। বিষয়টি নিশ্চিত করে সংস্থাটির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, প্রথম ধাপে ৪৭ ইউএনওকে আন্তঃবিভাগীয় বদলি করা হয়েছে।

সুত্র সমকাল

 





শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com