1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
মৃত্যুর স্মরণ সৎকাজের অনুপ্রেরণা - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৩:৩৮ অপরাহ্ন
শিরোনাম:
ভালো কাজে সহযোগিতার নির্দেশনা জগন্নাথপুরে কাঠমিস্ত্রিকে সাহায্য করতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে গৃহবধূর মৃত্যু দেশের সব প্রাথমিক বিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ রাখার নির্দেশনা দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ১ আগস্ট পর্যন্ত এইচএসসি-সমমানের পরীক্ষা স্থগিত সরকারের উন্নয়ন যারা ধ্বংস করেছে তাদের বিরুদ্ধে দেশবাসীকেই রুখে দাঁড়াতে হবে: প্রধানমন্ত্রী এশিয়া কাপে বাংলাদেশের মেয়েরা বড় জয়ে সেমিফাইনালে সারাদেশে ইন্টারনেট-সেবা বিঘ্নিত ঢাকার বাড্ডায় শিক্ষার্থী-পুলিশ ধাওয়া পাল্টা ধাওয়া, রাবার বুলেটে আহত ১০ কোটা নিয়ে যে বার্তা দিলেন প্রধানমন্ত্রী কোটা আন্দোলন, শান্তিগঞ্জে সড়ক অবরোধ

মৃত্যুর স্মরণ সৎকাজের অনুপ্রেরণা

  • Update Time : সোমবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৩
  • ১৫৫ Time View

মৃত্যু অমোঘ, অনিবার্য ও অবধারিত সত্য। একে এড়িয়ে যাওয়ার কোনো সুযোগ নেই। পবিত্র কোরআনে আল্লাহ তাআলা বলেছেন, ‘প্রতিটি প্রাণীই মৃত্যুর স্বাদ গ্রহণ করবে এবং কিয়ামতের দিন তোমরা পূর্ণ বিনিময় পাবে।’ (সুরা আলে ইমরান: ১৮৫)
নির্দিষ্ট সময় শেষ হলে আর কাউকেই অবকাশ দেওয়া হবে না। এরশাদ হয়েছে, ‘হে আমার প্রতিপালক, যদি আপনি আমাকে আরও কিছুদিনের জন্য সময় দিতেন, তাহলে আমি সদকা করে আসতাম ও সৎকর্মশীলদের অন্তর্ভুক্ত হতাম। অথচ নির্ধারিত সময়কাল যখন এসে যাবে, তখন আল্লাহ কাউকে আর অবকাশ দেবেন না।’ (সুরা মুনাফিকুন: ১০-১১)

তাই মৃত্যুর কথা স্মরণ করা মুমিনের বৈশিষ্ট্য। হাদিসে এমন ব্যক্তিকে বুদ্ধিমান বলা হয়েছে, যে মৃত্যুর কথা স্মরণ করে পরকালের জীবনের জন্য প্রস্তুতি গ্রহণ করে। মহানবী (সা.)-কে জিজ্ঞেস করা হলো, ‘মুমিনদের মধ্যে সবচেয়ে বুদ্ধিমান কে?’ তিনি বলেন, ‘যারা মৃত্যুকে বেশি স্মরণ করে এবং মৃত্যু-পরবর্তী জীবনের জন্য উত্তমরূপে প্রস্তুতি গ্রহণ করে, তারাই সবচেয়ে বেশি বুদ্ধিমান।’ (ইবনে মাজাহ: ৪২৫৯)
মৃত্যুর কথা ভুলে পার্থিব ভোগ-বিলাসে মেতে ওঠা মুমিনের বৈশিষ্ট্য নয়। দুনিয়ার লোভ আমাদের মৃত্যুর প্রস্তুতি থেকে দূরে সরিয়ে রাখে। পবিত্র কোরআনে আল্লাহ তাআলা বলেন, ‘বেশি থেকে বেশি (পার্থিব ভোগ-বিলাসের উপকরণ) কামানোর লোভ তোমাদের গাফিল করে রাখে।’ (সুরা তাকাসুর: ১)

হাদিসে মহানবী (সা.) মৃত্যুকে স্বাদ ও রুচি নষ্টকারী বস্তু আখ্যা দিয়েছেন। তিনি বলেছেন, ‘তোমরা বেশি করে স্বাদ বিনষ্টকারী বস্তুটির কথা তথা মৃত্যুকে স্মরণ করো।’ (তিরমিজি: ২৩০৭) এমনটি বলার কারণ হলো, মৃত্যুর স্মরণ দুনিয়ার অস্থায়ী জীবনের আরাম-আয়েশে ডুবে থাকতে দেয় না। পরকালের প্রস্তুতি নিতে তাড়া দেয়।

সৌজন্যে আজকের পত্রিকা

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com