1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
যেসব গুনাহে আমল নষ্ট হয় - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ১২:২৬ পূর্বাহ্ন

যেসব গুনাহে আমল নষ্ট হয়

  • Update Time : শনিবার, ৯ ডিসেম্বর, ২০২৩
  • ৬৬ Time View

পরকালে শাস্তি থেকে মুক্তি পেতে আমরা অনেক নেক আমল করে থাকি। কারণ, নেক আমলই পরকালীন জীবনের পুঁজি। কিন্তু জীবন চলার পথে আমরা এমন কিছু গুনাহ করে ফেলি, যা আমাদের খাঁটি ও কবুল হওয়া আমলগুলো নষ্ট করে দেয়। এখানে আমল বিনষ্টকারী চারটি গুনাহের কথা আলোচনা করা হলো—
এক. ইসলাম ধর্ম ত্যাগ করা: আল্লাহ তাআলা বলেন, ‘তোমাদের মধ্যে যারা নিজের দ্বীন থেকে ফিরে যাবে এবং কাফির অবস্থায় মৃত্যুবরণ করবে, দুনিয়া ও আখেরাতে তাদের যাবতীয় আমল বিনষ্ট হয়ে যাবে।…’ (সুরা বাকারা: ২১৭)

দুই. হিংসা করা: আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, নবী (সা.) বলেন, ‘তোমরা হিংসা থেকে বেঁচে থাকো; কেননা হিংসা নেক আমল এমনভাবে খেয়ে ফেলে (ধ্বংস করে দেয়) যেমন আগুন কাঠখণ্ডকে খেয়ে ফেলে।’ (আবু দাউদ: ৪৯০৩)

তিন. লোকদেখানো ইবাদত করা: মাহমুদ ইবনে লাবিদ থেকে বর্ণিত, রাসুল (সা.) বলেন, ‘আল্লাহ তাআলা কিয়ামতের দিন যখন মানুষকে তাদের আমলের বিনিময় দেবেন, তখন লোকদেখানো ইবাদতকারীকে বলবেন, যাও দুনিয়াতে যাদের তোমরা তোমাদের আমল দেখাতে, দেখো তাদের কাছে কোনো সাওয়াব পাও কি না?’ (মুসনাদে আহমদ: ২৩৬৮১)

চার. গোপনে গুনাহ করা: সাওবান (রা.) থেকে বর্ণিত, রাসুল (সা.) বলেন, ‘আমি আমার উম্মতের একদল সম্পর্কে অবশ্যই জানি, যারা কিয়ামতের দিন তিহামার শুভ্র পর্বতমালার সমতুল্য নেক আমলসহ উপস্থিত হবে। আল্লাহ তাআলা সেগুলোকে বিক্ষিপ্ত ধূলিকণায় পরিণত করবেন।…তারা তোমাদেরই ভাই এবং সম্প্রদায়ভুক্ত। তারা রাতের বেলা তোমাদের মতো ইবাদত করবে। কিন্তু তারা এমন লোক যে একান্ত গোপনে আল্লাহর হারামকৃত বিষয়ে লিপ্ত হবে।’ (ইবনে মাজাহ: ৪২৪৫)
সৌজন্যে আজকের পত্রিকা

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com