1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
শ্রমিকদের রেললাইন অবরোধ, ঢাকার সঙ্গে সারাদেশের যোগাযোগ বন্ধ - জগন্নাথপুর টুয়েন্টিফোর
রবিবার, ২৪ সেপ্টেম্বর ২০২৩, ১২:২০ অপরাহ্ন

শ্রমিকদের রেললাইন অবরোধ, ঢাকার সঙ্গে সারাদেশের যোগাযোগ বন্ধ

  • Update Time : রবিবার, ৩ সেপ্টেম্বর, ২০২৩
  • ৩২ Time View

জগন্নাথপুর২৪ ডেস্ক::

চাকরি স্থায়ীকরণের দাবিতে রাজধানীর মালিবাগ রেলগেট এলাকায় অবরোধ শুরু করেছেন বাংলাদেশ রেলওয়ের অস্থায়ী শ্রমিকরা। আজ রোববার সকাল ১০টার পর থেকে তারা এই কর্মসূচি পালন শুরু করেন। এতে ঢাকার সঙ্গে কিছু জেলার রেল যোগাযোগ বন্ধ হয়ে গেছে।

এদিকে দাবি আদায় না হওয়া পর্যন্ত রেললাইন ছেড়ে যাবেন না বলে হুঁশিয়ারি দিয়েছেন শ্রমিকরা। চাকরি স্থায়ী করার দাবিতে বেশ কিছুদিন ধরেই কর্মসূচি পালন করছেন তারা।

রেলওয়ের নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা বলেন, সকালে রংপুর এক্সপ্রেস ও টাঙ্গাইল কমিউটার নামের দুটি ট্রেন মালিবাগে গিয়ে আটকে পড়ে। এরপর থেকে ট্রেন চলাচলে বিঘ্ন শুরু হয়।

শ্রমিকেরা বলেছেন, বিজ্ঞাপন দিয়ে সারা দেশে প্রায় সাড়ে সাত হাজার অস্থায়ী শ্রমিক নিয়োগ দেওয়া হয়। তারা ইতিমধ্যে ১২ থেকে ১৪ বছর ধরে রেলে চাকরি করছেন। চুক্তি ছিল তিন থেকে চার বছরের মধ্যে তাদের স্থায়ীকরণ করা হবে।

কিন্তু আজও রেল কর্তৃপক্ষ তাদের স্থায়ী করেনি। বরং তাদের বাদ দিয়ে ঠিকাদার প্রতিষ্ঠান দিয়ে আউটসোর্সিংয়ের মাধ্যমে নতুন করে কর্মচারী নিয়োগের ঘোষণায় ক্ষুব্ধ হয়েছেন তারা। বেলা সোয়া ১১টায় এই প্রতিবেদন লেখা পর্যন্ত শ্রমিকদের কর্মসূচি চলছিল।

 

জানতে চাইলে রেলওয়ের অস্থায়ী শ্রমিকদের কেন্দ্রীয় প্রতিনিধি দেলোয়ার বলেন, ‘চাকরি স্থায়ীকরণের জন্য গত আগস্ট মাসের ২৪ তারিখ পর্যন্ত আল্টিমেটাম দিয়েছিলাম। কিন্তু গত মাসে রেলওয়ের মহাপরিচালক আমাদের বলে দিয়েছেন- চাকরি স্থায়ীকরণের ব্যবস্থা তারা করতে পারবে না। সরকার যদি চায়, তাহলে সরকার নিতে পারবে। কিন্তু আমরা কিছু করতে পারব না।’

‘গত ২৯ তারিখে আমরা দুই ঘণ্টা কর্মবিরতি ঘোষণা দিয়েছিলাম। পরে প্রশাসনের মাধ্যমে আমাদের বলা হয়েছিল, ৩০ তারিখের মধ্যে বিষয়টি নিয়ে আলোচনা করা হবে। কিন্তু পরে আর আলোচনা হয়নি। পরে ৩ তারিখে অবস্থান কর্মসূচি ঘোষণা দিয়েছি। সেই ঘোষণা মোতাবেক আমরা আজকে মালিবাগে অবস্থান নিয়েছি’, বলেন এই শ্রমিক নেতা।

এদিকে ট্রেন চলাচল বন্ধ থাকার বিষয়ে ঢাকা রেলওয়ে স্টেশনের ব্যবস্থাপক মাসুদ সারওয়ার বলেন, ‘সকাল ১০টা থেকে অবরোধ করা হয়েছে বলে জানি। এখন ট্রেন চলাচল সাময়িক বন্ধ রয়েছে।’

 

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com