Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

বিশ্বের ক্ষমতাধর নারীর তালিকায় ৩০-এ শেখ হাসিনা

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম ডেস্ক ::বিশ্বের ক্ষমতাধর নারীর তালিকায় ৩০ তম অবস্থানে আছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার মার্কিন প্রভাবশালী সাময়িকী ফোর্বস ২০১৭ সালের ক্ষমতাধর ১০০ নারীর তালিকা প্রকাশ করেছে। এই তালিকায় গত বছরের চেয়ে ছয়ধাপ এগিয়ে এসেছেন তিনি।
ফোর্বসের ওয়েবসাইটে মিয়ানমারের নেত্রী অং সান সু চির বিপরীত হিসেবে উল্লেখ করে শেখ হাসিনাকে ‘লেডি অব ঢাকা’ আখ্যায়িত করা হয়েছে। এতে বলা হয়েছে, মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীদের জন্য সহায়তার অঙ্গীকার করেছেন শেখ হাসিনা। বাংলাদেশে তাদের আশ্রয়ের জন্য দুই হাজার একর জমি বরাদ্দ দিয়েছেন তিনি মার্কিন এই সাময়িকী বলছে, ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধের সময় বাংলাদেশ গণহত্যার মুখোমুখি হয়েছিল। নিজ দেশে রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় ও তাদের খরচ বহন করতে পেরে শেখ হাসিনা গর্বিত।
শনাক্তের জন্য রোহিঙ্গাদের নিবন্ধন কার্ড ও শিশুদের টিকা দিচ্ছে।
জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মেরকেল এই সাময়িকীর হিসাবে শীর্ষ স্থানে আছেন। তবে এবার অনেকটা অপ্রত্যাশিতভাবে দ্বিতীয় অবস্থানে উঠে এসেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়ার মতো জটিল ও ঐতিহাসিক যাত্রা ‘ব্রেক্সিট’ প্রক্রিয়ায় দেশটির নেতৃত্ব দিচ্ছেন তিনি।
উল্লেখ্য, ফোর্বসের ক্ষমতাধর নারীর তালিকায় গত বছর ৩৬ এবং ২০১৫ সালে ৫৯তম অবস্থানে ছিলেন শেখ হাসিনা।

Exit mobile version