Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

লেবার পার্টির ছায়া মন্ত্রিসভা থেকে পররাষ্ট্র মন্ত্রী হিলারি বেনকে বরখাস্ত

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডেস্ক:;যুক্তরাজ্যের লেবার পার্টির নেতা জেরেমি করবিন তার ছায়া মন্ত্রিসভা থেকে পররাষ্ট্র মন্ত্রী হিলারি বেনকে বরখাস্ত করেছেন। ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) ব্রিটেনের থাকতে না পারার ব্যর্থতায় করবিনের বিরুদ্ধে অনাস্থা ভোট আয়োজনের উদ্যোগী ছিলেন হিলারি বেন।

বৃহস্পতিবার গণভোটে ইইউতে ব্রিটেনের না থাকার পক্ষে ৫২ শতাংশ এবং থাকার পক্ষে ৪৮ শতাংশ ভোট পড়ে। এই গণভোটে ইইউতে থাকার পক্ষে জেরেমি করবিন নিষ্প্রভ প্রচারণা চালিয়েছেন বলে দলের ভেতর থেকে অভিযোগ উঠেছে। আর এ কারণে তার বিরুদ্ধে অনাস্থা ভোটের প্রস্তাব করা হয়েছে। অনাস্থা ভোটের দাবিকে যদি করবিন উপেক্ষা করেন, তাহলে ছায়া মন্ত্রিসভার উল্লেখযোগ্য সংখ্যক সদস্য পদত্যাগ করতে পারেন বলে জানিয়েছেন লেবার পার্টির এক মুখপাত্র।

হিলারি বেন বলেছেন, করবিনের নেতৃত্ব এবং নির্বাচনে দলকে বিজয়ী করতে তার সামর্থ্যের বিষয়ে ব্যাপক উদ্বেগ দেখা দিয়েছে। জেরেমি করবিনের নেতৃত্ব যদি অব্যাহত থাকে তাহলে আগামী নির্বাচনে জেতার বিষয়ে কোনো আস্থা রাখা যায় না।

তিনি বলেন, ‘ আমি টেলিফোনে জেরিমিকে বলেছিলাম দলে তার নেতৃত্বের সক্ষমতা নিয়ে আমি আস্থা হারিয়েছি এবং এরপরই সে আমাকে বরখাস্ত করে।’

জেরিমি করবিনের এই পদক্ষেপের সমালোচনা করে ছায়া মন্ত্রিসভার গৃহায়ণ মন্ত্রী রবার্তা ব্ল্যাকম্যান-উডস বলেছেন, এটা দুঃখজনক। আমি বুঝতে পারছি না করবিন কীভাবে ভাবতে পারছে যে, পার্লামেন্টোরি লেবার পার্টিতে (পিএলপি) তার অবস্থান যেভাবে খারাপের দিকে যেতে শুরু করেছে, এই পদক্ষেপ তাকে সহযোগিতা করবে।’

Exit mobile version