সোমবার, ১৯ অগাস্ট ২০১৯, ০৮:৪৭ অপরাহ্ন

ডেঙ্গু বর্তমানে সারাবিশ্বের সমস্যা: কাদের

জগন্নাথপুর২৪ ডেস্ক::
  • Update Time : শনিবার, ৩ আগস্ট, ২০১৯
  • ৬০ Time View

ডেঙ্গু বর্তমানে সারাবিশ্বের সমস্যা বলে দাবি করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। বলেন, ফিলিপিনসে (ফিলিপাইন) হাজার খানেকের মতো লোক মারা গেছে, লক্ষাধিক মানুষ আক্রান্ত। এটা ভিয়েতনামের রোগ, এই রোগ ফিলিপিনসের রোগ। প্রতিবেশী দেশ ভারত ও মিয়ানমারে এই রোগ আছে। চীনেও আছে, থাইল্যান্ডেও ভয়ঙ্করভাবে এই রোগ বিস্তার লাভ করেছে।

আজ শনিবার রাজধানীর ফার্মগেটে আনন্দ সিনেমা হলের সামনে ডেঙ্গু প্রতিরোধে সচেতনতামূলক এক কর্মসূচিতে অংশ নিয়ে তিনি এসব কথা জানান। ডেঙ্গুজ্বরকে ভয় না পেয়ে আত্মীয়-স্বজনের সঙ্গে ঈদুল আজহা উদযাপন করতে গ্রামের বাড়িতে যাওয়ার আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, এক্ষেত্রে সবাইকে সতর্ক থাকতে হবে।

ওবায়দুল কাদের বলেন, একটা মহল আতঙ্ক ছড়াচ্ছে, যাতে ঈদের সময় মানুষ বাড়িঘরে না যায়। বাড়িঘরে কেন যাবে না? সবারই ইচ্ছা আছে পরিবার-পরিজন নিয়ে আত্মীয়-স্বজনের সঙ্গে ঈদ উদযাপন করার।

সবাই যাবেন, কিন্তু সতর্ক থেকে ঈদ উদযাপন করবেন। ডেঙ্গু সম্পর্কে অনেক বিজ্ঞপ্তি আপনারা শুনেছেন, টেলিভিশনে নিয়মিত প্রচার হচ্ছে।

অতিকথন থেকে বিরত থাকার আহ্বান জানিয়ে ওবায়দুল কাদের বলেন, আমরা কথা বলব না, কাজ করব। আমি সবাইকে বলব, এই সময় অত্যন্ত সংবেদনশীল। এই সময় অতিকথন দেশের জন্য খারাপ ফল বয়ে আনতে পারে। অতিকথন থেকে আমি দায়িত্বশীল সবাইকে বিরত থাকার আহ্বান জানাচ্ছি।

সারাদেশের চিকিৎসকদের নিয়ে একটি মনিটরিং  সেল গঠন করা হচ্ছে বলেও জানান সেতুমন্ত্রী। বলেন, আমরা সারাদেশে চিকিৎসকদের দিয়ে মনিটরিং সেল গঠনের একটা প্রক্রিয়া শুরু করেছি। ডেঙ্গু আক্রান্ত রোগীদের যাতে চিকিৎসা হয়, সেজন্য রোগীদের সনাক্ত করা, রক্ত পরীক্ষা করা, তাদের চিকিৎসা ঠিকমতো হচ্ছে কি না,  কোথাও অবহেলা হচ্ছে কি না- এসব বিষয়গুলো প্রধানমন্ত্রীর নির্দেশে চিকিৎসকদের এই সেল সার্বক্ষণিকভাবে মনিটরিং করবে। এ নিয়ে আমরা বৈঠক করেছি। আজকে আবার বৈঠকে তা চূড়ান্ত রূপ নেবে।

কেন্দ্রীয়ভাবে ডেঙ্গু প্রতিরোধ ও সচেতনতামূলক তিন দিনের কর্মসূচি হাতে নিয়েছে আওয়ামী লীগ। এই কর্মসূচির আজকে ছিল তৃতীয় ও শেষদিন। ওবায়দুল কাদের বলেন, আনুষ্ঠানিকভাবে তিন দিনের কেন্দ্রীয় কর্মসূচি এখানে শেষ হলেও ঢাকাসহ সারাদেশে ডেঙ্গু নির্মূল না করা পর্যন্ত এই পরিচ্ছন্নতা, সচেতনামূলক কর্মসূচি অব্যাহত থাকবে।

এ সময় আরও উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, এমপি আসলামুল হকসহ অনেকে।

সুত্র-মানব জমিন

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24