1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
মঙ্গলবার, ০৪ অগাস্ট ২০২০, ০২:৫৮ পূর্বাহ্ন
শিরোনাম:
ভ্যাকসিন আগে পাওয়ার ব্যাপারে সরকার তৎপর : স্বাস্থ্যমন্ত্রী জগন্নাথপুরে স্টুডেন্টস কেয়ার এর ঈদপূর্ণমিলনী সভা অনুষ্ঠিত পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান কাল জগন্নাথপুর আসছেন ৪ আগস্ট থেকে ৩১ আগস্ট পর্যন্ত রাত ১০টা থেকে সকাল ৫টা পর্যন্ত অতীব জরুরি প্রয়োজন ছাড়া বাড়ি থেকে বের না হওয়ার নির্দেশ কোভিড-১৯ এ সেবাপ্রদানকারী স্বাস্থ্য কর্মীদের জন্য বিশেষ ভাতা চালু করে করছে সরকার আগস্ট মানে হারানোর বেদনা হায়েনাদের অট্টহাসি আর ষড়যন্ত্রের গন্ধ: ওবায়দুল কাদের করোনায় আরও ৩০ মৃত্যু, শনাক্ত ১৩৫৬ চিলাউড়া হলদিপুর ইউনিয়ন ছাত্রদলের ঈদ পূর্ণমিলনী অনুষ্টিত জগন্নাথপুরে কোরবানির মাংস সংগ্রহ করতে গিয়ে নিখোঁজ, দুইদিন পর লাশ মিলল আম্বরখানার চামড়া নিয়ে সিসিক মেয়রের অভিযানের বিষয়ে মীরপুর ইউনিয়ন চেয়ারম্যান যা বললেন

১০ কারণে ব্যতিক্রম এবারের হজ

  • Update Time : শনিবার, ২৫ জুলাই, ২০২০
  • ৮৮ Time View

জগন্নাথপুর২৪ ডেস্ক::

করোনাভাইরাসের কারণে পাল্টে গেছে মানুষের দৈনন্দিন জীবন ও পৃথিবীর বহু বিধিবদ্ধ নিয়ম। সে ধারাবাহিকতায় বদলে গেছে এবারের হজের নিয়ম। চিরায়ত নিয়ম ও ঐতিহ্যের বিপরীতে নতুন কিছু নিয়ম ও বৈশিষ্ট্য যুক্ত হয়েছে তাতে। এবারের হজের ব্যতিক্রম ১০টি দিক তুলে ধরা হলো।

এক. সীমিত হাজি : করোনাভাইরাসের কারণে ২০২০ সালে সৌদি আরবে অবস্থানরত মুসলিমদের থেকে মাত্র ১০ হাজার জনকে হজের অনুমতি দেওয়া হয়েছে। এর মধ্যে ৭০ শতাংশ বিদেশি এবং ৩০ শতাংশ সৌদি আরবের নাগরিক। ১৬০ দেশের নাগরিকের মধ্য থেকে এই মুসল্লিদের নির্বাচন করা হয়েছে। গত বছর প্রায় ২৫ লাখ হাজি হজের অনুমতি পেয়েছিলেন। যাঁদের মধ্যে প্রায় ১৯ লাখই ছিলেন বিদেশি।

দুই. কোয়ারেন্টিনে অবস্থান : ১৯ জুলাই রবিবার সাত দিনের কোয়ারেন্টিন শুরু করেছেন হাজিরা। সাত দিনের কোয়ারেন্টিন শেষে ৩ জিলহজ মক্কায় এসে আরো চার দিন কোয়ারেন্টিনে থাকবেন। ৮ জিলহজ মিনায় অবস্থানের মাধ্যমে শুরু হবে হজের মূল কার্যক্রম। মিনা, মুজদালিফা, আরাফার ময়দানে অবস্থান এবং সাফা-মারওয়ার সাঈ ও তাওয়াফের মাধ্যমে ১২ জিলহজ হজের আনুষ্ঠানিকতা শেষ হবে। এরপর আবারও কোয়ারেন্টিনে থাকতে হবে তাঁদের।

তিন. কঠোর স্বাস্থ্যবিধি : করোনাভাইরাসের কারণে হজের সময় কঠোর স্বাস্থ্যবিধি জারি করা হয়েছে। ঘোষিত স্বাস্থ্যবিধি মতে, ১৯ জুলাই থেকে মিনা, মুজদালিফা ও আরাফায় অনুমতি ছাড়া প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে, হাজিদের সব গমনস্থলে স্বাস্থ্যসচেতনতামূলক সাইনবোর্ড স্থাপন, হাত ধোয়া ও থুতু ফেলার ব্যবস্থা, সাফা-মারওয়ায় সাঈ ও তাওয়াফের সময় দেড় মিটার দূরত্ব বজায় রাখা, প্রত্যেক গ্রুপ তাওয়াফ করার পর কাবা চত্বর পরিষ্কার করা, কাবা ঘর ও হাজরে আসওয়াদ স্পর্শ না করা, মসজিদের কার্পেট পরিবর্তন, মসজিদ চত্বরে খাবার গ্রহণ না করা, হাজি ও সংশ্লিষ্ট ব্যক্তিদের শরীরের তাপমাত্রা পরীক্ষা, ফেস মাস্ক ব্যবহার, আরাফা ও মুজদালিফায় প্রতি ৫০ মিটারে সর্বোচ্চ ১০ হাজির অবস্থান, সর্বোচ্চ ৫০ হাজি একত্রে শয়তানকে পাথর নিক্ষেপ করতে পারবেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

google.com, pub-1669374237730295, DIRECT, f08c47fec0942fa0
এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Design & Developed By ThemesBazar.Com