1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
  3. ali.jagannathpur@gmail.com : Ali Ahmed : Ali Ahmed
  4. amit.prothomalo@gmail.com : Amit Deb : Amit Deb
প্রকাশ্য ও গোপন সব কিছু আল্লাহ জানেন - জগন্নাথপুর টুয়েন্টিফোর
সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ০৮:০৬ অপরাহ্ন

প্রকাশ্য ও গোপন সব কিছু আল্লাহ জানেন

  • Update Time : বুধবার, ২১ সেপ্টেম্বর, ২০২২
  • ৬২ Time View

তাফসির : উল্লিখিত আয়াতে কাফিরদের শলাপরামর্শ ও গোপন আলাপের মুখোশ উন্মোচন করা হয়েছে। তারা অত্যন্ত গোপনে আলাপ করলেও তা মহান আল্লাহর অজানা নয়। কারণ তিনি গোপন হোক বা প্রকাশ্যে হোক পুরো জগতের সব কিছু সম্পর্কে অবগত। জগতের কোনো কিছুর জ্ঞান তার জ্ঞানের বাইরে নয়।

এ আয়াতের মাধ্যমে তাদের সাবধান করা হয়। ইরশাদ হয়েছে, ‘তিন ব্যক্তির মধ্যে এমন কোনো গোপন পরামর্শ হয় না, যাতে চতুর্থ ব্যক্তি হিসেবে তিনি উপস্থিত থাকেন না এবং পাঁচ ব্যক্তির মধ্যেও হয় না, যাতে তিনি ষষ্ঠ ব্যক্তি হিসেবে উপস্থিত থাকেন না। তারা এর চেয়ে কম হোক বা বেশি হোক তিনি তো তাদের সঙ্গেই আছেন, তারা যেখানেই থাকুক না কেন। অতঃপর তারা যা করে তা সম্পর্কে কিয়ামতের দিন তিনি জানাবেন, নিশ্চয়ই আল্লাহ সর্ব বিষয়ে সম্যক অবগত। ’ (সুরা মুজাদালা, আয়াত : ৭)

মহান আল্লাহ আমাদের সব বিষয় সম্পর্কে অবগত। ইরশাদ হয়েছে, ‘তিনি জানেন যা কিছু ভূমিতে প্রবেশ করে এবং যা কিছু তা থেকে বের হয় এবং আকাশ থেকে যা কিছু বর্ষিত হয়, আকাশে যা কিছু উত্থিত হয়। তোমরা যেখানেই থাকো না কেন তিনি তোমাদের সঙ্গে আছেন এবং আল্লাহ তোমাদের কৃতকর্ম সম্পর্কে দ্রষ্টা। ’ (সুরা হাদিদ, আয়াত : ৪)

কোরআনে বিশেষভাবে পাঁচটি বিষয়ের কথা উল্লেখ করা হয় যে বিষয়গুলো সম্পর্কে শুধু মহান আল্লাহই জ্ঞান রাখেন। ইরশাদ হয়েছে, ‘কিয়ামতের জ্ঞান শুধু আল্লাহর কাছে রয়েছে, তিনিই বৃষ্টি বর্ষণ করেন এবং তিনি জানেন যা জরায়ুতে আছে। কেউ জানে না আগামীকাল সে কী উপার্জন করবে এবং কেউ জানে না কোন স্থানে তার মৃত্যু ঘটবে। নিশ্চয়ই আল্লাহ সর্বজ্ঞ ও সব বিষয়ে অবহিত। ’ (সুরা লোকমান, আয়াত : ৩৪)

অদৃশ্য জগৎ ও ভূপৃষ্ঠের অতিক্ষুদ্র বিষয়েও তিনি অবগত। ইরশাদ হয়েছে, ‘অদৃশ্যের চাবিকাঠি তাঁর কাছেই। তিনি ছাড়া কেউ তা জানে না, জলে ও স্থলে যা কিছু আছে তা সম্পর্কে তিনিই অবগত, তাঁর অজ্ঞাতে একটি পাতাও পড়ে না ও ভূপৃষ্ঠের অন্ধকারে কোনো শস্যকণাও অঙ্কুরিত হয় না অথবা রসযুক্ত বা শুষ্ক কোনো বস্তু নেই, যা সম্পর্কে সুস্পষ্ট কিতাবে নেই। ’ (সুরা আনআম, আয়াত : ৫৯)

অণু-পরমাণু সম্পর্কেও মহান আল্লাহ অবগত আছেন। তিনি বলেন, ‘তুমি যে অবস্থায় থাকো এবং তুমি কোরআন থেকে যা পড়ে থাকো আমি তোমাদের পরিদর্শক, যখন তোমরা তাতে নিমগ্ন হও। আকাশমণ্ডলী ও পৃথিবীর অণু পরিমাণও তোমার প্রতিপালকের অগোচরে নয় এবং তা অপেক্ষা ক্ষুদ্রতর বা বৃহত্তর কিছুই নেই, যা সুস্পষ্ট কিতাবে নেই। ’ (সুরা ইউনুস, আয়াত : ৬১)

আরো ইরশাদ হয়েছে, ‘নিশ্চয়ই আমি আকাশমণ্ডল ও ভূমণ্ডলের সব অদৃশ্য সম্পর্কে অবগত এবং তোমরা যা কিছু প্রকাশ করো ও গোপন করো সে সম্পর্কে আমি জানি। ’ (সুরা বাকারা, আয়াত : ৩৩)

সৌজন্যে-কালের কণ্ঠ

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২১
Design & Developed By ThemesBazar.Com
%d bloggers like this: