1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
প্রস্রাবের ছিটা থেকে সাবধানতা জরুরি - জগন্নাথপুর টুয়েন্টিফোর
বুধবার, ০৮ ফেব্রুয়ারী ২০২৩, ০১:৪৬ অপরাহ্ন

প্রস্রাবের ছিটা থেকে সাবধানতা জরুরি

  • Update Time : মঙ্গলবার, ২৪ জানুয়ারী, ২০২৩
  • ৪১ Time View

প্রস্রাব করার ইসলামী শিষ্টাচার রয়েছে। অনেকে তা না মেনে দাঁড়িয়ে প্রস্রাব করেন। অনেকে বসে প্রস্রাব করলেও পানি বা টিস্যু ব্যবহার করেন না। এ ক্ষেত্রে শরীর কিংবা কাপড়ে প্রস্রাবের ছিটাফোঁটা লেগে যায়। শরীর ও কাপড় হয়ে যায় অপবিত্র; ইবাদতের উপযুক্ত থাকে না। বিষয়টি আপাতদৃষ্টিতে সাধারণ মনে হলেও আসলে সাধারণ নয়। প্রস্রাবের ছিটাফোঁটা থেকে না বাঁচার কারণে কবরে আজাব হওয়ার কথা হাদিসে এসেছে।
হাদিসে বর্ণিত হয়েছে, ‘নবী (সা.) দুটি কবরের পাশ দিয়ে যাওয়ার সময় বললেন, ‘নিশ্চয়ই এই দুই কবরের বাসিন্দাকে শাস্তি দেওয়া হচ্ছে এবং তাদের কোনো কঠিন অপরাধের জন্য শাস্তি দেওয়া হচ্ছে না; একজনকে প্রস্রাবের (অসতর্কতার) কারণে শাস্তি দেওয়া হচ্ছে, আর অপরজনকে পরনিন্দা করার কারণে শাস্তি দেওয়া হচ্ছে।’ (ইবনে মাজাহ)
বিশুদ্ধ ইবাদতের জন্য প্রাথমিক শর্ত হচ্ছে, ভালোভাবে পবিত্রতা অর্জন করা। তাই টয়লেট সারার পর ভালোভাবে নিজেকে প্রস্রাবের ফোঁটা এবং অপবিত্রতা থেকে পবিত্র করা জরুরি
প্রস্রাব করার পর উত্তম হচ্ছে, ঢিলা-কুলুখ কিংবা টিস্যু ব্যবহার করা এবং বাথরুমে কিছুক্ষণ পায়চারি করা। তারপর পানি ব্যবহার করা। এতে মূত্রথলি ও মূত্রনালি ভালোভাবে খালি হয়ে যায়। পরে প্রস্রাবের ফোঁটা আসার আশঙ্কা থাকে না।

টয়লেটে পর্যাপ্ত পানি ও টিস্যু পেপারের ব্যবস্থা রাখতে হবে, যাতে প্রয়োজনের সময় ব্যবহার করা যায়। প্রস্রাব করার সময় লক্ষ্য রাখতে হবে, প্রস্রাব যেন কমোডের সামনের অংশে গিয়ে না পড়ে। কারণ এতে প্রস্রাবের ছিটা উড়ে গায়ে পড়ার প্রবল আশঙ্কা থাকে।
সৌজন্যে আজকের পত্রিকা

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২১
Design & Developed By ThemesBazar.Com