মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯, ০৩:৪৬ পূর্বাহ্ন

কামারুজ্জামানের ফাঁসির মাধ্যমে শেখ হাসিনা জাতিসংঘ ও ইউওকে ‘উপযুক্ত’ জবাব দিয়েছেন

Reporter Name
  • Update Time : রবিবার, ১২ এপ্রিল, ২০১৫
  • ১০৭ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডেস্ক:: যুদ্ধাপরাধী মুহাম্মদ কামারুজ্জামানের ফাঁসি স্থগিত চাওয়া জাতিসংঘসহ অন্যান্য আন্তর্জাতিক সংস্থাগুলোকে ‘উপযুক্ত’ জবাব দেওয়া হয়েছে বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।শনিবার সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ তথ্য জানান পররাষ্ট্র সচিব মো. শহিদুল হক।তিনি বলেন, “উপযুক্ত জবাব (এধরনের অনুরোধের ক্ষেত্রে) সব সময় দেওয়া হয় এবং (এবারও) জবাব দেওয়া হয়েছে।”ইয়েমেনে আটকে পড়া বাংলাদেশিদের সরানোর বিষয়ে অগ্রগতি নিয়ে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। রাজনৈতিক বিশ্লেষকদের মতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার মতো সাহসিকা রাষ্ট্রনায়ক ক্ষমতায় থাকায় প্রভাবশালীদের চাপ উপেক্ষা করে ফাঁসির রায় প্রদান করা সম্ভব হয়েছে।
চার দশক আগে বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধে সংঘটিত মানবতাবিরোধী অপরাধের দায়ে একাত্তরে নৃশংস ঘাতক যুদ্ধাপরাধী মুহাম্মদ কামারুজ্জামানকে শনিবার রাত ১০টা ১ মিনিটে ফাঁসির রশিতে ঝোলানো হয়। তার বর্বরতাকে দ্বিতীয় বিশ্বযুদ্ধকালের নাৎসি বাহিনীর পাশবিকতার সঙ্গে তুলনা করেছে আদালত।
একাত্তর সালের ২৫ জুলাই ভোরে সোহাগপুর গ্রামের ১২০ জন পুরুষকে হত্যা করা হয়; ধর্ষণের শিকার হন গ্রামের নারীরা। এক গ্রামে একসঙ্গে এতজন পুরুষ নিহত হওয়ায় গ্রামের অধিকাংশ নারীকে অকালে বৈধব্য নিতে হয়েছিল বলে সোহাগপুরের নাম হয়ে যায় ‘বিধবাদের গ্রাম’।আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল ২০১৩ সালের ৯ মে দেওয়া রায়ে যে দুটি অপরাধে কামারুজ্জামানকে মৃত্যুদণ্ড দিয়েছিল, তার মধ্যে একটি ছিল সোহাগপুরের এই গণহত্যা।

ট্রাইব্যুনালের ওই রায়ের বিরুদ্ধে কামারুজ্জামান আপিল করলে সর্বোচ্চ আদালতের বিচারে একটি অপরাধে সাজা কমে যাবজ্জীবনে নামলেও সোহাগপুরের গণহত্যার জন্য মৃত্যুদণ্ডই বহাল থাকে।
২০১৪ সালের ৩ নভেম্বর দেওয়া ওই রায়ে আপিল বিভাগ বলে, “একমাত্র জানোয়ার ছাড়া আর কিছুর সঙ্গে অভিযুক্তের (কামারুজ্জামানের) কর্মকাণ্ডের তুলনা চলে না।”
বিচারপতিদের স্বাক্ষরের পর চলতি বছরের ১৮ ফেব্রুয়ারি আপিল বিভাগের ওই পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়। ওই রায় পুনর্বিবেচনায় কামারুজ্জামানের আবেদনের শুনানির জন্য সময় চাইলে তা-ও দেয় আপিল বিভাগ।
এরপর গত ৬ এপ্রিল রিভিউ আবেদন খারিজ করে আপিল বিভাগ রায় দেয়, দুদিন পর বিচারকদের স্বাক্ষর সম্বলিত রায়ের অনুলিপি যায় কারাগারে।
এর পর কামারুজ্জামানের ফাঁসি কার্যকর স্থগিতের আহ্বান জানিয়েছে বিবৃতি দেয় জাতিসংঘ মানবাধিকার কমিশন ও ইইউরোপীয় ইউনিয়ন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24