বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ১২:৪৩ অপরাহ্ন

গণতন্ত্র প্রশ্নে বাংলাদেশের অবস্থান ১১৭টি দেশের মধ্যে ৮৫তম

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ১৫ সেপ্টেম্বর, ২০১৫
  • ২৮ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডেস্ক ॥ ব্রিটিশ পত্রিকা ইকোনোমিস্টের ইন্টেলিজেন্স ইউনিটের হিসেবে গণতন্ত্র প্রশ্নে বাংলাদেশের অবস্থান ১১৭টি দেশের মধ্যে ৮৫তম।
অন্যান্য সূচকেও বাংলাদেশের পরিস্থিতি ভাল নয়। এমন প্রেক্ষাপটে আজ বিশ্বজুড়ে জাতিসংঘ পালন করছে আন্তর্জাতিক গণতন্ত্র দিবস।
এবছরের মূল প্রতিপাদ্য ‘স্পেস ফর সিভিল সোসাইটি’ বা ‘সুশীল সমাজকে জায়গা করে দিন’।
এমন সময়ে এই দিনটি পালন করা হচ্ছে যখন বাংলাদেশে গত পৌনে দুবছর ধরে দেশটির বৃহৎ একটি রাজনৈতিক দল সরকার প্রক্রিয়ার বাইরে।
নির্বাচন প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তুলে দলটি সর্বশেষ জাতীয় নির্বাচনে অংশগ্রহণই করেনি, ফলে ২০১৪ সালের ৫ই জানুয়ারির ওই নির্বাচনটি একতরফা হিসেবে প্রশ্নবিদ্ধ হয়ে রয়েছে।ফলে এখন প্রধান একটি দলের অংশগ্রহণ ছাড়াই যে সরকার দেশটিকে চালাচ্ছে, সেটি কতটা গণতান্ত্রিক?
রাষ্ট্রবিজ্ঞানী এবং যুক্তরাষ্ট্রের কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রওনক জাহান বলছেন, ‘এটাকে ঠিক তত ভাল গণতন্ত্র বলে মনে করা হচ্ছে না। অনেকদিন ধরে মান নিয়ে প্রশ্ন চলছিল। কিন্তু প্রশ্নবিদ্ধ কোন নির্বাচন যতদিন হচ্ছিল না, ততদিন নিম্নমানের হলেও এটাকে লোকে গণতন্ত্র বলেই দেখত’।
‘কিন্তু ২০১৪র পর থেকে যখন নির্বাচন নিয়ে নানা প্রশ্ন আরম্ভ হল এবং একটা একতরফা নির্বাচন হয়ে গেল তারপর থেকেই গণতান্ত্রিক যে অবস্থান সেটা নিয়ে আন্তর্জাতিক মহল নানা প্রশ্ন করে চলেছে’, বলছিলেন অধ্যাপক জাহান।
সূত্র : বিবিসি বাংলা

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24